×

সারাদেশ

একাত্তরে মানবতা বিরোধী অপরাধ মামলার আসামি গ্রেপ্তার

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৩ ফেব্রুয়ারি ২০২৩, ০২:৫২ পিএম

একাত্তরে মানবতা বিরোধী অপরাধ মামলার আসামি গ্রেপ্তার

ছবি: ভোরের কাগজ

একাত্তরে মানবতা বিরোধী অপরাধ মামলায় মৃত্যুদন্ড প্রাপ্ত পলাতক আসামী পূর্বধলার আব্দুল মজিদ ওরফে মজিদ মাওলানা (৮৫)কে গ্রেপ্তার করেছে র‌্যাপিড এ্যাকশান ব্যাটালিযান ব্যার-৩ ঢাকার একটি দল ।

বুধবার (১ ফেব্রুয়ারি) রাতে মজিদ মাওলানাকে মাদারীপুর এলাকা থেকে গ্রেপ্তার করা হয়েছে। তার বাড়ী নেত্রকোনা জেলার পূর্বধলা উপজেলার পূর্ব মৌদাম গ্রামে। গ্রেপ্তারের বিষয়টি নিশ্চিত করেন পূর্বধলা থানার অফিসার ইনচার্জ (ওসি) মোঃ সাইফুল ইসলাম।

পূর্বধলা থানার ওসি মোঃ সাইফুল ইসলাম মামলার বরাত দিয়ে সাংবাদিকদের জানান মজিদ মোওলানাসহ পূর্বধলা উপজেলার সাত আসামী ১৯৭১ সালের দুপর ১ টার দিকে রাজাকার বাহিনী নিয়ে উপজেলার বারহা গ্রামের আব্দুল খালেককে গুলি করে হত্যা করে মৃতদেহ কংস নদীতে ফেলে দেয়। এ ঘটনার ৪২ বছর পর ২০১৩ সালে আঃ মজিদসহ সাত জনের বিরুদ্ধে মানবতাবিরোধী অপরাধের দায়ে মামলা করেন শহীদ আব্দুল খালেকের ছোট ভাই বীর মুক্তিযোদ্ধা আবদুল কাদের। ওই মামলায় মৃত্যুদন্ড প্রাপ্ত পলাতক আসামী ছিলেন আব্দুল মজিদ ওরফে মজিদ মাওলানা।

একাত্তরে মজিদ মাওলানা ও তার সহযোগীদের বিরুদ্ধে হত্যা-গনহত্যা, নির্যাতন, লুট, অগ্নিসংযোগ ও ধর্ষণসহ মনবতা বিরোধী সাতটি অভিযোগ ছিল। মজিদ মাওলানা মুক্তিযুদ্ধের সময় নেজামে ইসলামীর নেতা হিসাবে রাজাকার বাহিনীতে যোগ দেন। পরবর্তী সময়ে তিনি জামাতের রাজনীতির সাথে জরিত হন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App