×

আন্তর্জাতিক

আসামে ২ সপ্তাহে ৪ সহস্রাধিক বাল্যবিয়ে

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৩ ফেব্রুয়ারি ২০২৩, ০৪:৫০ পিএম

আসামে ২ সপ্তাহে ৪ সহস্রাধিক বাল্যবিয়ে

প্রতীকী ছবি

২৪ ঘণ্টায় ১৮০০ গ্রেপ্তার

ভারতের আসাম রাজ্যের মুখ্যমন্ত্রী হিমন্ত বিশ্ব শর্মা জানিয়েছেন, ১৫ দিনেরও কম সময়ে পুরো রাজ্যে বৃহস্পতিবার চার সহস্রাধিক বাল্যবিয়ের অভিযোগ দায়ের করা হয়েছে। এরই মধ্যে এসব অভিযোগের তদন্ত শুরু হয়েছে। এ বিষয়ে মুখ্যমন্ত্রীর হুঁশিয়ারির ২৪ ঘণ্টার মধ্যেই রাজ্যে এক হাজার ৮০০ জনেরও বেশি অভিযুক্তকে গ্রেপ্তার করেছে পুলিশ।

হুঁশিয়ারি দিয়ে মুখ্যমন্ত্রী বলেছেন, রাজ্যে বাল্যবিয়ে বরদাশত করা হবে না। যারা এই আইন ভাঙবেন, তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেয়া হবে। আসাম পুলিশকে এ বিষয়ে তিনি পুরোদস্তুর ক্ষমতা দেয়ার পরই রাজ্যজুড়ে অভিযানে নামে তারা। বৃহস্পতিবার মুখ্যমন্ত্রী জানিয়েছেন, অভিযুক্তদের বিরুদ্ধে শুক্রবার থেকেই ব্যবস্থা নেয়া হবে। খবর আনন্দবাজার পত্রিকার।

এ প্রসঙ্গে এক টুইটে আসামের মুখ্যমন্ত্রী লিখেছেন, ‘বাল্যবিয়ে আইন ভাঙার অভিযোগে রাজ্যজুড়ে ধরপাকড়ের কাজ চলছে। এরই মধ্যে এক হাজার ৮০০ জনেরও বেশি অভিযুক্তকে গ্রেপ্তার করা হয়েছে। রাজ্য পুলিশকে বলেছি, এ বিষয়ে যেন অভিযুক্তদের কোনো রকম ছাড় না দেয়া হয়। এই কাজ ক্ষমার যোগ্য নয়।’

১৪ বছর বয়সের নিচে কোনো মেয়েকে বিয়ে করলে সংশ্লিষ্ট ব্যক্তির বিরুদ্ধে দেশটির পকসো আইনে মামলা রুজু করা হবে। এমনই সিদ্ধান্ত নিয়েছে রাজ্য মন্ত্রিসভা। আবার যেসব পুরুষ ১৪-১৮ বছর বয়সী মেয়েদের বিয়ে করবে, তাদের বিরুদ্ধে ২০০৬-এর বাল্যবিয়ে প্রতিরোধ আইনে মামলা দায়ের করা হবে। শুধু তাই নয়, এই বিয়ের সঙ্গে যে সব ধর্মগুরু বা পুরোহিত যুক্ত থাকবেন, তাদের বিরুদ্ধেও কঠোর ব্যবস্থা নেয়া হবে বলে হুঁশিয়ারি দিয়েছেন আসামের মুখ্যমন্ত্রী।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App