×

জাতীয়

মরণোত্তর দেহদান করলেন মা, ইচ্ছুক তার দুই মেয়ে

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০২ ফেব্রুয়ারি ২০২৩, ১০:৫০ পিএম

মরণোত্তর দেহদান করলেন মা, ইচ্ছুক তার দুই মেয়ে

মরণোত্তর দেহদান করলেন নন্দিতা বড়ুয়া। ছবি: ভোরের কাগজ

মরণোত্তর অঙ্গদান করলো ৬৯ বয়সী নন্দিতা বড়ুয়া। তার কর্নিয়ায় চোখের আলো ফিরে ফেল দুজন। মায়ের পদাঙ্ক অনুসরণ করে দেহদান করতে ইচ্ছা প্রকাশ করেছেন তারই দুই মেয়ে। দীর্ঘদিন ধরে নন্দিতা বড়ুয়া কিডনিজনিত জটিল রোগে ভুগছিলেন। কিডনি রোগের পাশাপাশি এসএলই ও ব্রেইন স্ট্রোকে আক্রান্ত ছিলেন। গত সোমবার (৩০ জানুয়ারি) রাত আড়াইটার দিকে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের আইসিইউতে (বিএসএমএমইউ) চিকিৎসাধীন অবস্থায় মারা যান। পরে তার বলে যাওয়া কথা অনুযায়ী দেহদান করা হয়।

রাজধানীর বাসাবোর বাসিন্দা নন্দিতা বড়ুয়ার দুই মেয়ে শাপলা বড়ুয়া ও সেঁজুতি বড়ুয়াও মরণোত্তর দেহদানের ইচ্ছার কথা জানান। শাপলা বড়ুয়া ভোরের কাগজকে বলেন, মা দীর্ঘদিন কিডনি রোগে আক্রান্ত ছিলেন। তিনি দেহদানের বিষয়ে বলে গিয়েছিলেন। তার কথা আমরা পালন করেছি। মরার পর দেহ দানের ইচ্ছা আমাদেরও আছে।

বিএসএমএমইউ অ্যানাটমি বিভাগের পক্ষে আজ বৃহস্পতিবার প্রতিষ্ঠানের উপাচার্য অধ্যাপক শারফুদ্দিন আহমেদ নন্দিতা বড়ুয়ার মরণোত্তর দেহ গ্রহণ করেন। নন্দিতা বড়ুয়ার দেহ গ্রহণের সময় উপস্থিত ছিলেন বিএসএমএমইউর উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ছয়েফ উদ্দিন আহমদ, সার্জারি অনুষদের ডিন অধ্যাপক মোহাম্মদ হোসেন, অ্যানাটমি বিভাগের চেয়ারম্যান অধ্যাপক লায়লা আনজুমান বানু, ফরেনসিক মেডিসিন বিভাগের চেয়ারম্যান অধ্যাপক শাহ আলম, হৃদরোগ বিভাগের সহযোগী অধ্যাপক আরিফুল ইসলাম জোয়ারদার (টিটো), কর্নিয়া বিশেষজ্ঞ সহযোগী অধ্যাপক মোহাম্মদ শীষ রহমান, কর্নিয়া বিশেষজ্ঞ সহকারী অধ্যাপক রাজশ্রী দাস, অ্যানাটমি বিভাগের সহকারী অধ্যাপক শারমিন আক্তার সুমি, নন্দিতা বড়ুয়ার দুই মেয়ে শাপলা বড়ুয়া ও সেঁজুতি বড়ুয়া. নন্দিতা বড়ুয়ার কর্নিয়া গ্রহীতা জান্নাতুল ফেরদৌস ও আবদুল আজিজসহ আরও অনেকে।

গত ৩১ জানুয়ারি বিশ্ববিদ্যালয়ের চক্ষু বিজ্ঞান বিভাগের সহযোগী অধ্যাপক মোহাম্মদ শীষ রহমান আবদুল আজিজের চোখে ও অপথালমোলজি বিভাগের সহকারী অধ্যাপক রাজশ্রী দাস জান্নাতুল ফেরদৌসির চোখে নন্দিতা বড়ুয়ার একটি করে কর্নিয়া সফলভাবে প্রতিস্থাপন করেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App