×

জাতীয়

পররাষ্ট্রে নতুনত্ব, ব্রিফিংয়ে মুখপাত্র

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০২ ফেব্রুয়ারি ২০২৩, ১০:০৯ পিএম

পররাষ্ট্রে নতুনত্ব, ব্রিফিংয়ে মুখপাত্র

বৃহস্পতিবার ব্রিফিং করেন পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র। ছবি: সংগৃহীত

মুখপাত্র নিয়োগ করে সাংবাদিকদের সঙ্গে নিয়মিত মতবিনিময়ের রেওয়াজ আছে বিশ্বের নানা প্রান্তে। যুক্তরাষ্ট্র, ভারত, চীন এমনকি পাকিস্তানেও পররাষ্ট্র বিষয়ক মুখপাত্র কাজ করছেন বহু বছর ধরে। বাংলাদেশে এমনটি ছিল অনুপস্থিত। সেগুনবাগিচায় স্ট্র্যাকচার্ড তথা রুটিন ব্রিফিংয়ের কোনো ব্যবস্থা ছিল না।

আজ বৃহস্পতিবার (২ ফেব্রুয়ারি) থেকে শুরু হলো নতুন অধ্যায়। নবনিযুক্ত মুখপাত্র সেহেলী সাবরীন প্রথম গণমাধ্যমের মুখোমুখি হলেন। উপস্থিত ডজনখানেক প্রশ্নের জবাবও দিলেন ২৪ ব্যাচের কর্মকর্তা সেহেলী। তবে কিছু প্রশ্নের জবাব তৈরিতে তিনি সময় চেয়েছেন। জানিয়েছেন, ‘পরবর্তী ব্রিফিংয়ে তা নিয়ে হাজির হওয়ার চেষ্টা করবেন। কূটনৈতিক ব্রিফিংয়ে সময় নেয়ার ঘটনা অস্বাভাবিক নয়’।

কিন্তু নিয়মিত ব্রিফিং না হওয়াটা অনাকাঙ্ক্ষিত। স্বাধীনতার ৫১ বছরে মুখপাত্র নিয়োগের উদ্যোগ যে ছিল না, তা কিন্তু নয়। বহিঃপ্রচার অনুবিভাগে পেশাদার সাংবাদিকরা যখন দায়িত্ব পেয়েছেন তারা রুটিন ব্রিফিংয়ের চেষ্টা করেছেন। কখনো সফল হয়েছেন। কিন্তু তা প্রতিষ্ঠানিক রূপ পায়নি। মিডিয়ার চাওয়া, দীর্ঘ অপেক্ষা কিংবা মন্ত্রণালয়ের আমন্ত্রণে অনির্ধারিত ব্রিফিংগুলো হতো। বেশির ভাগই মন্ত্রী বা সচিব ব্রিফ করেন। এভাবেই কেটেছে বছরের পর বছর। কিন্তু সরকারের তরফে আগেই বলা হয়েছে, ২০২৩ সাল হবে ব্যতিক্রম। এই বছরে বেশ নতুনত্ব আনা হবে সেগুনবাগিচায়। পররাষ্ট্রমন্ত্রী, প্রতিমন্ত্রী কিংবা সিনিয়র সচিব গণমাধ্যমের সঙ্গে কথা বলবেন প্রয়োজনে, ইস্যু বিবেচনায়। তবে সাপ্তাহিক ব্রিফিং করবেন জনকূটনীতি বিভাগের মহাপরিচালক। তিনিই পররাষ্ট্র বিষয়ক মুখপাত্রের দায়িত্ব পালন করবেন।

প্রসঙ্গত, চলতি সপ্তাহের সোমবার অনানুষ্ঠানিকভাবে নতুন মুখপাত্রকে পরিচয় করিয়ে দেন পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন। জানান, পররাষ্ট্র মন্ত্রণালয়ে প্রতি বৃহস্পতিবার সাংবাদিকদের সঙ্গে সাপ্তাহিক মতবিনিময় অনুষ্ঠিত হবে। মতবিনিময় সফল করতে কূটনৈতিক প্রতিবেদকদের সহায়তাও চেয়েছেন তিনি।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App