×

সারাদেশ

দেশে ফিরেছে পাচারের শিকার ৯ নারী

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০২ ফেব্রুয়ারি ২০২৩, ০৮:৫১ পিএম

দেশে ফিরেছে পাচারের শিকার ৯ নারী

ছবি: ভোরের কাগজ

দীর্ঘ ৬ বছর পর বেনাপোল চেকপোস্ট দিয়ে স্বদেশে ফিরেছে ভারতে পাচার হওয়া ৯ নারী। বৃহস্পতিবার (২ ফেব্রুয়ারি) সন্ধ্যায় ভারতের পেট্রাপোল ইমিগ্রেশন পুলিশ তাদেরকে দু’দেশ সরকারের দেয়া ট্রাভেল পারমিটের মাধ্যমে বেনাপোল ইমিগ্রেশন পুলিশের কাছে হস্তান্তর করে।

ফেরত আসা নারীরা হলো, খুলনা জেলার আঁখি খাতুন (২৪), যশোর জেলার প্রিয়া দাস (২৫), কেয়া শেখ (২৭), বিথি খাতুন (২৮), নড়াইল জেলার রিয়া বিশ্বাস (২৪), শান্তি রানী (৩০), পটুয়াখালী জেলার বৃষ্টি সাহা (২০), ঢাকা জেলার সোনিয়া শেখ (২৫) ও সাতক্ষীরা জেলার বানু খাতুন (২৬)।

বেনাপোল ইমিগ্রেশন পুলিশের অফিসার ইনচার্জ(ওসি) আবুল কালাম আজাদ বলেন, স্বদেশে ফেরত আসা ৯ নারীকে ইমিগ্রেশনের আনুষ্ঠানিকতা শেষে বেনাপোল পোর্ট থানায় সোপর্দ করা হয়েছে।

বেনাপোল পোর্ট থানার অফিসার ইনচার্জ (ওসি) কামাল হোসেন ভুঁইয়া বলেন, ফেরত আসা নারীদের আইনি সহায়তা ও নিজ পরিবারের কাছে পৌঁছে দেয়ার জন্য যশোরের জাস্টিস এন্ড কেয়ার ও বি.এন.ডব্লিউ নামে দুইটি মানবাধিকার সংস্থার প্রতিনিধির কাছে তুলে দেয়া হয়েছে।

বিষয়টি নিশ্চিত করে যশোর জাস্টিজ এন্ড কেয়ারের বেনাপোল ফিল্ড অফিসার রোকেয়া খাতুন জানান, ফেরত আসা নারীদের আইনি সহায়তা ও তাদের নিজ পরিবারের কাছে পৌঁছে দেয়ার জন্য তারা নিজেদের হেফাজতে নিয়েছেন।

তিনি জানান, দীর্ঘ ৬ বছর পূর্বে এরা দালালের প্রলোভনে পড়ে ভালো কাজের আশায় বিভিন্ন সীমান্ত পথে ভারতে পাড়ি দিয়েছিল। সেখানে অবৈধ অনুপুবেশের অভিযোগে তাদেরকে আটক করে ভারতীয় পুলিশ। পরে সেখানকার প্রজ্বালা সেল্টার হোম নামে একটি মানবাধিকার সংস্থা তাদেরকে আদালত থেকে ছাড়িয়ে নিজেদের সেল্টার হোমে রাখে। সেখান থেকে দুই দেশের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের দেয়া ট্রাভেল পারমিটের মাধ্যমে এরা দীর্ঘ ৬ বছর পর স্বদেশে ফেরার সুযোগ পায়।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App