×

অর্থনীতি

এলপিজির দাম এক ধাক্কায় বাড়ল ২৬৬ টাকা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০২ ফেব্রুয়ারি ২০২৩, ০৪:৩০ পিএম

জানুয়ারিতে দাম কমার পর আবারো এলপিজির দাম বেড়েছে। ১২ কেজির সিলিন্ডারের ১ হাজার ৪৯৮ টাকা নির্ধারণ করা হয়েছে। জানুয়ারি মাসে ১২ কেজি সিলিন্ডারের দাম ছিলো ১ হাজার ২৩২ টাকা। সেই হিসাবে সিলিন্ডা প্রতি ২৬৬ টাকা বেড়েছে। একইভাবে অটোগ্যাসের দামও বেড়েছে। নতুন দাম সন্ধ্যা ৬টা থেকেই কার্যকর হবে। গতকাল বৃহস্পতিবার বাংলাদেশ রেগুলেটরি কমিশনের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এই তথ্য জানানো হয়।

বিইআরসি জিজ্ঞপ্তিতে জানায়, ডিসেম্বর মাসের জন্য সৌদি আরামকোর প্রোপেন ও বিউটেনের ঘোষিত সৌদি সিপি (কন্ট্রাক্ট প্রাইস) যথাক্রমে প্রতি মেট্রিক টন ৬৫০ মার্কিন ডলার এবং ৬৫০ মার্কিন ডলার ছিলো। এটি জানুয়ারি মাসে কমে যথাক্রমে ৫৯০ এবং ৬০৯ ডলার হয়েছিলো। এবার তা আবারো বেড়ে প্রোপেন ও বিউটেনের ঘোষিত সৌদি সিপি (কন্ট্রাক্ট প্রাইস) ৭৯০ মার্কিন ডলারে পৌঁছেছে। একারনে এলপিজির দাম বাড়ানো হয়েছে।

এদিকে ফেব্রুয়ারি মাসে অটোগ্যাসের দাম ধরা হয়েছে লিটার প্রতি ৬৯ টাকা ৭১ পয়সা। জানুয়ারি মাসে ছিলো ৫৭ টাকা ৪১ পয়সা এবং ডিসেম্বরে ছিলো ৬০ টাকা ৪১ পয়সা।

জানা গেছে, ইউক্রেন-রাশিয়া যুদ্ধ পরিস্থিতির কারণে ডলার ও জ্বালানি দামের সংকটের মধ্যে এলপিজির দাম ওঠানামা করছে। এমন পরিস্থিতিতে বিইআরসি প্রতি ১ কেজির এলপিজি সিলিন্ডারের দাম ১২৪ টাকা ৮৫ পয়সা নির্ধারণ করেছে। ১২ কেজি সিলিন্ডার ছাড়াও সাড়ে ৫ কেজি থেকে শুরু করে ৪৫ কেজি পর্যন্ত সব সিলিন্ডারের দামই বাড়ানো হয়েছে বলে সংবাদ বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়।

তবে সরকারি পর্যায়ে সাড়ে ১২ কেজি সিলিন্ডারের দামের পরিবর্তন হয়নি। সেটি আগের দাম ৫৯১ টাকাই রয়েছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App