×

অর্থনীতি

উন্নয়নের সূচক হিসেবে মানব মর্যাদাকে বিবেচনা অভিনব

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০২ ফেব্রুয়ারি ২০২৩, ০৫:৫৯ পিএম

উন্নয়নের সূচক হিসেবে মানব মর্যাদাকে বিবেচনা অভিনব

বৃহস্পতিবার রাজধানীর আগারগাঁওয়ে অবস্থিত পিকেএসএফ মিলনায়তনে বক্তব্য রাখেন প্রধানমন্ত্রীর অর্থনৈতিক বিষয়ক উপদেষ্টা ড. মসিউর রহমান। ছবি: ভোরের কাগজ

উন্নয়নের সূচক হিসেবে মানব মর্যাদাকে বিবেচনা অভিনব

বৃহস্পতিবার রাজধানীর আগারগাঁওয়ে অবস্থিত পিকেএসএফ মিলনায়তনে ‘সাসটেইনেবল ডেভেলপমেন্ট, হিউম্যান ডিগনিটি অ্যান্ড চয়েস: লেসন্স ফ্রম দ্য ইএনআরআইসিএইচ প্রোগ্রাম, বাংলাদেশ’ শীর্ষক গবেষণা গ্রন্থের মোড়ক উন্মোচন করা হয়। ছবি: ভোরের কাগজ

রাজধানীর আগারগাঁওয়ে অবস্থিত পিকেএসএফ মিলনায়তনে বৃহস্পতিবার (২ ফেব্রুয়ারি) ‘সাসটেইনেবল ডেভেলপমেন্ট, হিউম্যান ডিগনিটি অ্যান্ড চয়েস: লেসন্স ফ্রম দ্য ইএনআরআইসিএইচ প্রোগ্রাম, বাংলাদেশ’ শীর্ষক গবেষণা গ্রন্থের মোড়ক উন্মোচন করা হয়।

এ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রীর অর্থনৈতিক বিষয়ক উপদেষ্টা ড. মসিউর রহমান এবং সভাপতিত্ব করেন পিকেএসএফের চেয়ারম্যান ড. কাজী খলীকুজ্জমান আহমদ। এতে স্বাগত বক্তব্য রাখেন পিকেএসএফের ব্যবস্থাপনা পরিচালক ড. নমিতা হালদার, এনডিসি ও ‘সমৃদ্ধি’ কর্মসূচির ওপর উপস্থাপনা প্রদান করেন পিকেএসএফ-এর অতিরিক্ত ব্যবস্থাপনা পরিচালক ড. মো. জসীম উদ্দিন।

[caption id="attachment_403732" align="aligncenter" width="1600"] বৃহস্পতিবার রাজধানীর আগারগাঁওয়ে অবস্থিত পিকেএসএফ মিলনায়তনে ‘সাসটেইনেবল ডেভেলপমেন্ট, হিউম্যান ডিগনিটি অ্যান্ড চয়েস: লেসন্স ফ্রম দ্য ইএনআরআইসিএইচ প্রোগ্রাম, বাংলাদেশ’ শীর্ষক গবেষণা গ্রন্থের মোড়ক উন্মোচন করা হয়। ছবি: ভোরের কাগজ[/caption]

পিকেএসএফের সমন্বিত উন্নয়ন কর্মসূচি ‘সমৃদ্ধি’ ২০১০ সালে শুরু হয়ে বর্তমানে দেশের ৬১টি জেলার ১৯৭টি ইউনিয়নে বাস্তবায়িত হচ্ছে। এ কর্মসূচির আওতায় পিকেএসএফ-এর ১১১টি সহযোগী সংস্থার মাধ্যমে ১৩ দশমিক ৩৬ লাখ পরিবারের ৬০ লাখেরও সদস্যকে বিভিন্ন ধরনের সেবা প্রদান করা হচ্ছে। কর্মসূচিটির সম্ভাব্য কার্যকারিতা মূল্যায়ন করার লক্ষ্যে ইউনিভার্সিটি অব সাসেক্সের অধ্যাপক ড. মার্টিন গ্রিলি ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) উন্নয়ন অধ্যয়ন বিভাগের সহযোগী অধ্যাপক ড. আসিফ এম. শাহান ও ড. শুভাশিস বড়ুয়া কর্তৃক একটি নিরপেক্ষ গবেষণা পরিচালিত হয়। গবেষণার ফলাফলের ভিত্তিতে ‘সাসটেইনেবল ডেভেলপমেন্ট, হিউম্যান ডিগনিটি অ্যান্ড চয়েস: লেসন্স ফ্রম দ্য ইএনআরআইসিএইচ প্রোগ্রাম, বাংলাদেশ’ শীর্ষক গবেষণা গ্রন্থটি আন্তর্জাতিক প্রকাশনা প্রতিষ্ঠান স্প্রিংগার নেচার প্রকাশ করে।

গ্রন্থটির মোড়ক উন্মোচনের পর প্রধান অতিথি ড. মসিউর রহমান বলেন, মর্যাদার ধারণা সচরাচর অর্থনীতি বা প্রবৃদ্ধি সংক্রান্ত আলোচনায় তেমন দেখা যায় না। এই গবেষণায় মানব মর্যাদাকে উন্নয়নের একটি সূচক হিসেবে বিবেচনা করা হয়েছে, যা অভিনব। ‘সমৃদ্ধি’ কর্মসূচি ভবিষ্যতে আরো সম্প্রসারিত হবে বলে তিনি আশা প্রকাশ করেন।

সভাপতির বক্তব্যে ড. কাজী খলীকুজ্জমান বলেন, ‘সমৃদ্ধি’ কর্মসূচির মূল ধারণা জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ‘দুঃখী মানুষের মুখে হাসি ফোটানো’ দর্শনের দ্বারা গভীরভাবে অনুপ্রাণিত। এই কর্মসূচির আওতায় মানুষের জীবনচক্রের প্রতিটি ধাপে প্রয়োজনীয় সেবা ও সহায়তা দেয়া হয়, যাতে তারা তাদের বর্তমান সক্ষমতার নিরিখে বিদ্যমান সুযোগের সর্বোচ্চ ব্যবহার করতে পারে এবং টেকসইভাবে নিজেদের ও সমাজের সমৃদ্ধি নিশ্চিত করতে পারে।

অনুষ্ঠানের শুরুতে স্বাগত বক্তব্যে, পিকেএসএফের ব্যবস্থাপনা পরিচালক ড. নমিতা হালদার এনডিসি ‘সমৃদ্ধি’ কর্মসূচির বিভিন্ন অনুষঙ্গের ওপর আলোকপাত করে বলেন, কল্যাণমুখী বিভিন্ন কার্যক্রম বাস্তবায়নের জন্য পিকেএসএফ চলতি অর্থবছরে ৮০ কোটি টাকা বরাদ্দ রেখেছে।

এছাড়া, প্রকাশিত গ্রন্থের ওপর উপস্থাপনা প্রদান করেন সহ-গবেষক ড. আসিফ এম শাহান ও ড. শুভাশিস বড়ুয়া এবং গবেষণাটির ওপর আলোচনা করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক অধ্যাপক ড. এমএ বাকী খলীলী এবং ইনস্টিটিউট ফর ইনক্লুসিভ ডেভেলপমেন্ট অ্যান্ড ফাইন্যান্সের (আইএনএম) নির্বাহী পরিচালক ড. মোস্তফা কে মুজেরী।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App