×

জাতীয়

আইন ও রায়ের তুলনামূলক প্রতিবেদন আপিল বিভাগে দাখিল

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০২ ফেব্রুয়ারি ২০২৩, ০৮:৩৩ পিএম

৫৪ ধারা (বিনা পরোয়ানায় গ্রেপ্তার) ও ১৬৭ ধারা (জিজ্ঞাসাবাদ) প্রয়োগে সর্বোচ্চ আদালতের রায়ের সুপারিশ ও আইনের নিয়ে তুলনামূলক চিত্র প্রতিবেদন আকারে আপিল বিভাগে দাখিল করেছে রাষ্ট্রপক্ষের আইনজীবী অ্যাটর্নি জেনারেল এএম আমিন উদ্দিন।

ক্রমানুসারে বৃহস্পতিবার (২ ফেব্রুয়ারি) বিষয়টি আপিল বিভাগে উঠলে অ্যাটর্নি জেনারেল বলেন, বিদ্যামান আইনে ও রায়ের সুপারিশে কী আছে, সেটার তুলনামূলক একটি চিত্র তৈরি করছি। আদালত বলেন, প্রস্তুত করেছেন? অ্যাটর্নি জেনারেল বলেন, তৈরি করেছি, রায়ের সুপারিশ ও আইনে কী আছে, তা পাশাপাশি রেখেছি। তখন আদালতের আদেশে প্রতিবেদনটি দাখিল করা হয়। পরে আদালত বলেন, নট টু ডে আদেশ দেন।

২০১৬ সালের ২৪ মে আপিল বিভাগ ৫৪ ও ১৬৭ ধারা প্রয়োগে কয়েক দফা সুপারিশ ও গাইডলাইন দেয়ার পাশাপাশি রাষ্ট্রপক্ষের করা আপিল খারিজ করে রায় দেন। এই রায় পুনর্বিবেচনা চেয়ে ২০১৭ সালে আবেদন করে রাষ্ট্রপক্ষ। আবেদনটি কার্যতালিকায় গত ৬ জানুয়ারি উঠলে রাষ্ট্রপক্ষের সময়ের আবেদন করে। এর প্রেক্ষিতে আপিল বিভাগ ১৯ জানুয়ারি পর্যন্ত শুনানি মুলতবি করে। আগের ধারাবাহিকতায় প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকীর নেতৃত্বাধীন সাত সদস্যের আপিল বিভাগে গতকাল রায় পুনর্বিবেচনার আবেদনটি উঠে। এসময় আদালতে রাষ্ট্রপক্ষে ছিলেন অ্যার্টনি জেনারেল এএম আমিন উদ্দিন, সঙ্গে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল অমিত তালুকদার। রিটের পক্ষে ছিলেন আইনজীবী ফিদা এম কামাল, জেড আই খান পান্না, অনীক আর হক, মো. শাহীনুজ্জামান ও এএম জামিউল হক।

প্রসঙ্গত, ১৯৯৮ সালে রাজধানীর সিদ্ধেশ্বরী এলাকা থেকে বেসরকারি ইনডিপেনডেন্ট ইউনিভার্সিটির ছাত্র শামীম রেজা রুবেলকে ৫৪ ধারায় গ্রেপ্তারের পর ওই বছরের ২৩ জুলাই মিন্টো রোডে গোয়েন্দা পুলিশ কার্যালয়ে তার মৃত্যু হয়। এ ঘটনার পর বিচারপতি হাবিবুর রহমান খানের নেতৃত্বে একটি বিচার বিভাগীয় তদন্ত কমিটি গঠন করে সরকার। কমিটি ৫৪ ও ১৬৭ ধারা সংশোধনের পক্ষে কয়েকটি সুপারিশ করে। এসব সুপারিশ বাস্তবায়িত না হওয়ায় বাংলাদেশ লিগ্যাল এইড অ্যান্ড সার্ভিসেস ট্রাস্টসহ (ব্লাস্ট) অন্যরা হাইকোর্টে রিট করে। এর চূড়ান্ত শুনানি শেষে ২০০৩ সালের ৭ এপ্রিল হাইকোর্ট এ বিষয়ে কয়েক দফা নির্দেশনাসহ রায় দেন। এ রায়ে ৬ মাসের মধ্যে ৫৪ ধারায় গ্রেপ্তার ও হেফাজতে নিয়ে জিজ্ঞাসাবাদের প্রচলিত বিধি সংশোধন করার পাশাপাশি ওই ধারা সংশোধনের আগে কয়েক দফা নির্দেশনা অনুসরণ করতে বলা হয়। ওই রায়ের বিরুদ্ধে রাষ্ট্রপক্ষের করা আপিলের ওপর ২০১৬ সালের ২৪ মে আপিল বিভাগ সুপারিশ ও গাইডলাইনসহ রায় দেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App