খোঁজ মিলেছে নিখোঁজ সেই স্বতন্ত্র প্রার্থীর

আগের সংবাদ

ফেসবুক লাইভে ব্যবসায়ীর আত্মহত্যা

পরের সংবাদ

আদানিকে নিয়ে আলোচনার দাবি

ভারতে বাজেট অধিবেশন মুলতবি

প্রকাশিত: ফেব্রুয়ারি ২, ২০২৩ , ৩:৩০ অপরাহ্ণ আপডেট: ফেব্রুয়ারি ২, ২০২৩ , ৩:৩০ অপরাহ্ণ

সংসদের বাজেট অধিবেশনে বিরোধী দলগুলো আলোচনার দাবি জানিয়েছে। যার মূল কারণ, ভারতে শিল্পপতি গৌতম আদানির বিরুদ্ধে ওঠা অভিযোগ। এ নিয়ে দুই পক্ষের হট্টগোলের জেরে আজ বৃহস্পতিবার (২ ফেব্রুয়ারি) স্থানীয় সময় দুপুর ২টা পর্যন্ত মুলতবি করা হয়েছে লোকসভা ও রাজ্যসভার বাজেট অধিবেশন।

সকালে বাজেট অধিবেশন শুরুর আগে সমমনা বিরোধীদলগুলো বৈঠকে বসে। সংসদের বিরোধীদের কক্ষে অনুষ্ঠিত ওই বৈঠকে তারা সম্প্রতি হিনডেনবার্গ গবেষণা প্রতিবেদনে আদানির বিরুদ্ধে ওঠা অভিযোগ নিয়ে বাজেট অধিবেশনে আলোচনার বিষয়ে একমত হয়। খবর- হিন্দুস্তান টাইমসের।

সংসদের দুই কক্ষেই এই দাবি তোলার সিদ্ধান্ত নেন বিরোধীরা। কংগ্রেসের রাজ্যসভার সাংসদ মল্লিকার্জুন খাড়গের নেতৃত্বে বৈঠকে যোগ দেয় তৃণমূল, কংগ্রেস, আপ, ডিএমকে, শিবসেনা, সমাজবাদী পার্টি, এনসিপি, কেরালা কংগ্রেস, জেডিইউ, ন্যাশনালিস্ট কংগ্রেস পার্টিসহ বামদলগুলোও।

পরে সংসদের অধিবেশন শুরু হতেই আদানিকে নিয়ে আলোচনার দাবি জানান বিরোধীরা। এ সময় হইচই ও হট্টগোল শুরু হয় লোকসভা ও রাজ্যসভায়। কিছুক্ষণের মধ্যেই বাজেট অধিবেশন মুলতবি ঘোষণা করা হয়।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ঘনিষ্টজন বলে পরিচিত গৌতম আদানির বিনিয়োগ আছে ভারত সরকারের বিভিন্ন প্রকল্পে। সম্প্রতি আদানি গোষ্ঠীর বিরুদ্ধে জালিয়াতির অভিযোগ উঠেছে মার্কিন সংস্থা ইউএস শর্ট সেলার ফার্মের হিনডেনবার্গ প্রতিবেদনে। ওই প্রতিবেদনের দাবি, তারা আদানি গোষ্ঠী নিয়ে গত দুই বছর ধরে তদন্ত চালিয়েছে। ওই তদন্তে তারা জানতে পেরেছে, আদানি বাজারকে ইচ্ছেমতো প্রভাবিত করে। এমনকি তাদের হিসাবরক্ষণেও রয়েছে বিপুল অনিয়ম।

এর প্রভাবে আদানি গোষ্ঠীর কোম্পানির শেয়ারের ব্যাপক দরপতন হয়। আদানির কোম্পানিগুলো বুধবার পর্যন্ত ৮৬ বিলিয়ন ডলার মূল্যের শেয়ার হারায়। এশিয়ার শীর্ষ ধনীরও মুকুট হারান আদানি গ্রুপের কর্নধার গৌতম আদানি।

এসএম

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়