×

জাতীয়

৩ স্তরের নিরাপত্তা ব্যবস্থা থাকবে বইমেলায়

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০১ ফেব্রুয়ারি ২০২৩, ০৯:১৩ এএম

৩ স্তরের নিরাপত্তা ব্যবস্থা থাকবে বইমেলায়

ছবি: সংগৃহীত

ঢাকা মহানগর পুলিশ (ডিএমপি) কমিশনার খন্দকার গোলাম ফারুক বলেছেন, অমর একুশের বইমেলায় অতীতে অপ্রীতিকর ঘটনা ঘটেছে, তাই এমন ঘটনার পুনরাবৃত্তি যাতে না হয় সেজন্য এবার তিন স্তরের নিরাপত্তা ব্যবস্থা নেয়া হয়েছে। পুরো মেলা এলাকা সিসি ক্যামেরার আওতায় থাকবে এবং যে কোনো সাহায্যের জন্যে কন্ট্রোল রুমে সার্বক্ষণিক পুলিশ থাকবে।

গতকাল মঙ্গলবার সকালে বইমেলায় সার্বিক নিরাপত্তা প্রস্তুতি পর্যবেক্ষণ শেষে মেলার মাঠে সাংবাদিকদের তিনি এসব কথা বলেন।

ডিএমপি কমিশনার বলেন, মেলায় নিরাপত্তার দায়িত্বে পুলিশের প্রায় ১৫০০ ফোর্স থাকবে। আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী মেলায় কোনো ধরনের নিরাপত্তা হুমকি না দেখলেও আত্মতুষ্টিতে না ভোগে অতীতের অভিজ্ঞতা কাজে লাগিয়ে মেলায় পর্যাপ্ত নিরাপত্তা ব্যবস্থা নেয়া হয়েছে।

তিনি বলেন, বইমেলায় কোনো ধরনের নিরাপত্তার হুমকি নেই, জঙ্গি হামলার আশঙ্কা নেই। তবে আমরা এ নিয়ে আত্মতুষ্টিতে ভুগছি না। অতীতের মতো অপ্রীতিকর ঘটনা যাতে না ঘটে, সেজন্য সতর্ক থাকবে আইনশৃঙ্খলা বাহিনী। আর সেই অভিজ্ঞতা নিয়ে নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করা হয়েছে।

ডিএমপি কমিশনার বলেন, যেহেতু এবার কোভিড মহামারির দাপট কম, তাই স্বাভাবিকভাবেই জনসমাগম বেশি হবে। সে বিষয়টি মাথায় রেখে নিরাপত্তা পরিকল্পনা সাজানো হয়েছে। লেখক-পাঠক ও দর্শনার্থীরা যেন কোনো ধরনের নিরাপত্তার ঝুঁকি মনে না করেন, এ জন্য পর্যাপ্ত ব্যবস্থা নিয়েছি আমরা। সব স্টেক হোল্ডারদের নিয়ে মিটিং করেছি। সেই অনুযায়ী ব্যবস্থা নেয়া হচ্ছে।

নিরাপত্তা ব্যবস্থার সার্বিক দিক সাংবাদিকদের সামনে তুলে ধরেন ডিএমপি কমিশনার। তিনি বলেন, নিরাপত্তা ব্যবস্থা থাকছে তিন স্তরের। সমস্ত বইমেলা এলাকা, শাহবাগ ও পলাশী এলাকা সিসি ক্যামেরার আওতায় থাকবে। বিশেষ দিন ও ছুটির দিনের ভিড় সামাল দেয়ার জন্য ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন দিয়ে গাড়ি প্রবেশের ব্যবস্থা থাকবে। সবার সহযোগিতায় মেলা ‘সুষ্ঠুভাবে’ চলবে আশা প্রকাশ করে ঢাকার পুলিশ প্রধান বলেন, মেলায় সাইবার মনিটরিংও হচ্ছে। উসকানিমূলক কোনো প্রকাশনা যাতে না হয়, সেটাও নজরদারিতে আছে।

প্রসঙ্গত, আজ বুধবার বিকাল ৩টায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা মেলা উদ্বোধন করবেন। এর ২ ঘণ্টা পর বিকাল ৫টায় মেলার দুয়ার খুলবে সবার জন্য, তা চলবে ২৮ ফেব্রুয়ারি পর্যন্ত। সপ্তাহে রবি থেকে বৃহস্পতিবার বেলা ৩টায় মেলার দরজা খুলবে, চলবে রাত ৯টা পর্যন্ত। এছাড়া শুক্র ও শনিবার ‘শিশু প্রহর’-এর জন্য মেলার সময়সীমা হবে সকাল ৯টা থেকে রাত ৯টা। বাংলা একডেমি প্রাঙ্গণ ও সোহরাওয়ার্দী উদ্যানের একটি অংশজুড়ে বসছে বইমেলা। পুস্তক ব্যবসায়ীরা প্রতিদিন রাত ১০টার পর থেকে সকাল ৭টার মধ্যে মেলায় বই প্রবেশ করাতে পারবেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App