×

আন্তর্জাতিক

ভারতে নতুন বছরের বাজেটে আয়করে ছাড়, ব্যয় বৃদ্ধি

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০১ ফেব্রুয়ারি ২০২৩, ১১:১২ পিএম

ভারতে নতুন বছরের বাজেটে আয়করে ছাড়, ব্যয় বৃদ্ধি

ভারতের অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ। ফাইল ছবি

ভারতের পার্লামেন্টে নতুন ২০২৩-২৪ অর্থবছরের সাধারণ বাজেট পেশ করেছেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন।

দ্বিতীয় মেয়াদে নরেন্দ্র মোদী সরকারের এই শেষ পূর্ণাঙ্গ বাজেটে মধ্যবিত্তদের জন্য আয়করে ছাড় ও মূলধনী ব্যয় একলাফে অনেকখানি বাড়ানো হয়েছে। এখন থেকে নতুন কর কাঠামো ব্যবহার হবে। তবে পুরনো কর কাঠামোর সুবিধাও থাকবে।

বছরে সাত লাখ টাকা পর্যন্ত আয় হলে আয়করে ছাড় থাকবে। আয়কর ছাড়ের সীমা পাঁচ লাখ টাকা থেকে বাড়িয়ে সাত লাখ টাকা করা হচ্ছে। তাছাড়া, কারো বছরে নয় লাখ টাকা পর্যন্ত আয় হলে ৪৫ হাজার টাকা আয়কর দিতে হবে। যা আগের তুলনায় ২৫ শতাংশ কম।

কারো ১৫ লাখ টাকা বাৎসরিক আয় হলে তাকে দেড় লাখ টাকা কর দিতে হবে। আগে দিতে হত এক লাখ ৮৭ হাজার টাকা। আর শূন্য থেকে তিন লাখ টাকা পর্যন্ত বছরে আয় করলে কোনো কর দিতে হবে না।

অবকাঠামোতে ব্যয় বৃদ্ধি

আয়করে ছাড়ের পাশাপাশি ২০১৪ সাল থেকে সরকারের সড়ক, মহাসড়ক, ভবন, রাস্তাঘাট ও বিদ্যুৎকেন্দ্র তৈরির পরিকল্পনা মোতাবেক এবার বাজেটে মূলধনী ব্যয় ৩৩ শতাংশ বাড়ানো হয়েছে, যা গত বাজেটের অঙ্কের ৩৫ দশমিক চার শতাংশর তুলনায় সামান্য কম। তবে এই বাজেটে মূলধনী খরচের মোট অঙ্ক ধরা হয়েছে ১২ হাজার ২০০ কোটি ডলার, যা ২০১৯ সালের অঙ্কের চেয়ে প্রায় তিনগুণ বেশি।

কেন্দ্রীয় এই বাজেটে মধ্যবিত্তের ভরসা ভারতীয় রেল ইতিহাসে সর্বোচ্চ বরাদ্দ পেয়েছে বলে জানিয়েছে বিবিসি। রেলের জন্য বরাদ্দ হয়েছে দুই হাজার ৪০০ কোটি ডলার। এই বরাদ্দ কেন্দ্রে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির আমল শুরু হওয়ার আগে রেলের পাওয়া বরাদ্দের নয় গুণ।

বাজেটে নতুন রেলপথ তৈরি, আরো রেলপথের বৈদ্যুতিকরণ, রেলস্টেশন, ট্রেনের পরিচ্ছন্নতা, রেল পরিকাঠামোর উন্নতি, রেল সুরক্ষা ব্যবস্থা, নতুন আরো বন্দে ভারত ট্রেন, বুলেট ট্রেন ও হাইড্রোজেন জ্বালানিতে ট্রেন চালানো খাতে খরচ করা হবে বরাদ্দ অর্থ।

এছাড়া, ভারতের বিভিন্ন অঞ্চলে যোগাযোগ ও আকাশপথে সংযোগ বাড়াতে অর্থমন্ত্রী ৫০টি নতুন বিমানবন্দর, অ্যারোড্রোম ও হেলিপোর্ট বানানোর কথাও ঘোষণা করেছেন। সাধারণ মানুষের জন্য আবাসনের দিতে আবাসন প্রকল্পতেও ব্যয় প্রায় ৬৬ শতাংশ বাড়িয়ে প্রায় এক হাজার কোটি ডলার করা হয়েছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App