×

আন্তর্জাতিক

পাকিস্তানের ঋণ নিয়ে সংশয়ে আইএমএফ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০১ ফেব্রুয়ারি ২০২৩, ০৪:৫৩ পিএম

আত্মর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) বেইলআউট কর্মসূচি চলতি বছরের জুনে শেষ হওয়ার কথা থাকলেও মোট সাড়ে ছয় শ’ কোটি ডলারের প্যাকেজের প্রায় সাড়ে তিন শ’ কোটি ডলার এখনো ছাড় হয়নি।

মঙ্গলবার (৩১ জানুয়ারি) উদ্বেগ প্রকাশ করেছে আইএমএফ। বেইলআউট কর্মসূচির দীর্ঘ প্রতীক্ষিত পর্যালোচনা শেষ করতে প্রয়োজনীয় সব শর্ত পূরণে পাকিস্তান সরকারকে তাগাদা দিয়ে আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ) জানিয়েছে, কঠোর অর্থনৈতিক সিদ্ধান্ত কার্যকরে বিরোধীদের প্রতিবন্ধকতা সৃষ্টির সম্ভাবনা নিয়ে তারা উদ্বিগ্ন। খবর ডন, রয়টার্সের।

পাকিস্তান সফরে যাওয়া আইএমএফ প্রতিনিধিদলের প্রধান নাথান পোর্টার ঋণখেলাপি হওয়া এড়াতে পাকিস্তানকে যে কঠিন সব সিদ্ধান্ত নিতে হবে, সেখানে বিরোধীদের ভূমিকা কী হবে তা নিয়ে প্রশ্নও তুলেছেন।

একাধিক সরকারি কর্মকর্তা জানিয়েছেন, পাকিস্তানের সঙ্গে ১০দিনের দীর্ঘ আলোচনার উদ্বোধনী রাউন্ডেই তার উদ্বেগের বিষয়টি উপস্থাপন করেছেন তিনি। প্রসঙ্গত, আলোচনায় পাকিস্তানের প্রতিনিধিদলের নেতৃত্ব দিচ্ছেন দেশটির অর্থমন্ত্রী ইসহাক দার।

একাধিক সূত্র জানিয়েছে, বেইলআউটের টাকা নিয়ে আলোচনা আবারো শুরু করতে পাকিস্তানের সরকার যে অতিরিক্ত কর আরোপের পরিকল্পনা করছে, বিরোধীরা তাতে বাধা সৃষ্টি করতে পারে বলে আইএমএফর উদ্বেগ রয়েছে, তা বলেছেন নাথান।

করবৃদ্ধির পাশাপাশি পাকিস্তানের সরকার বিদ্যুতের দাম বাড়ানোর পরিকল্পনা নিয়েও কাজ করছে। দেশটির অর্থমন্ত্রী আইএমএফের মিশনকে আশ্বস্ত করে বলেছেন, তার সরকার ‘রাজনৈতিক আলোচনায় বিশ্বাসী’। সরকার এমনভাবে অতিরিক্ত কর আরোপ করতে চায় যেন অপ্রীতিকর আইনি ও রাজনৈতিক চ্যালেঞ্জ এড়ানো যায়, তিনি এমনটাই বলেছেন বলেও জানিয়েছে সূত্রগুলো।

পাকিস্তানের সরকার প্রেসিডেন্টের অধ্যাদেশের মাধ্যমে ওই বাড়তি কর আরোপের পরিকল্পনা করেছিল, কিন্তু তাতে আইএমফের উদ্বেগ থাকায় তারা এখন পার্লামেন্টে আইন প্রণয়ন করে এই সিদ্ধান্ত বাস্তবায়নের পথে হাঁটছে। তবে এক্ষেত্রে নতুন কর কার্যকর হতে অন্তত ১৪ দিন লাগবে। পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ইমরান খান আইএমএফের এই বেইলআউট কর্মসূচির পক্ষে থাকলেও অতীতে তাকে বিভিন্ন ইস্যুতে পরিস্থিতির সুযোগ নিয়ে সুবিধানুযায়ী অভিমত পরিবর্তন করতেও দেখা গেছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App