×

আন্তর্জাতিক

নাচার শাস্তি, ১০ বছরের কারাদণ্ড ইরানি যুগলের

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০১ ফেব্রুয়ারি ২০২৩, ০৮:২৫ পিএম

নাচার শাস্তি, ১০ বছরের কারাদণ্ড ইরানি যুগলের

ছবি: সংগৃহিত

ইরানে প্রকাশ্যে নেচে আলোচনায় আসা যুগলকে সাড়ে ১০ বছরের কারাদণ্ড দিয়েছেন দেশটির একটি আদালত। রাজধানী তেহরানে প্রকাশ্যে নেচে আলোচনায় এসেছিলেন আমির মোহাম্মদ আহমাদি (২২) ও তার বাগদত্তা আসতিয়াজ হাকিকি (২১)। পরে সেই নাচের ভিডিও সামাজিক যোগাযোগমাধ্যমে পোস্ট করেছিলেন এই যুগল।

তাদের মোট সাড়ে ১০ বছর কারাভোগ করতে হবে। সেইসঙ্গে দুই বছর তারা সামাজিক যোগাযোগমাধ্যম ব্যবহার করতে পারবেন না। দেশ ছেড়ে কোথাও যেতে পারবেন না। আমির-হাকিকির বিরুদ্ধে দুর্নীতি, যৌনকর্মীদের উৎসাহ দেওয়া এবং জাতীয় নিরাপত্তা বিঘ্নিত করতে ষড়যন্ত্র করা ও সরকারের বিরুদ্ধে নেতিবাচক প্রচারণার অভিযোগ আনা হয়েছে। খবর বিবিসির।

তেহরানের আজাদি টাওয়ারের সামনে নেচেছিলেন আমির-হাকিকি। দ্য গার্ডিয়ানের খবর, সেই ভিডিও সামাজিক যোগাযোগমাধ্যমে পোস্ট করায়, গত বছরের নভেম্বরে তাদের গ্রেপ্তার করা হয়েছিল। হাকিকি পেশায় একজন ফ্যাশন ডিজাইনার।

গত বছরের সেপ্টেম্বরে নীতি পুলিশের হেফাজতে কুর্দি তরুণী মাসা আমিনির মৃত্যু ঘিরে ইরান জুড়ে ছড়িয়ে পড়ে তুমুল বিক্ষোভ। বিক্ষোভে নিহত হয় কয়েক শ মানুষ। অংশ নেওয়ায় অনেককে কারাদণ্ড দেওয়া হয়। যদিও আমির-হাকিকির এই নাচের ভিডিওর সঙ্গে ইরানে চলমান বিক্ষোভের কোনো যোগসূত্র নেই। তারপরও তাঁদের বিরুদ্ধে জাতীয় নিরাপত্তা বিঘ্নিত করতে ষড়যন্ত্র করা ও সরকারের বিরুদ্ধে নেতিবাচক প্রচারণা ছড়ানোর মতো গুরুতর অভিযোগ আনা হয়েছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App