×

সারাদেশ

ডুমুরিয়ায় গাছে গাছে আমের স্বর্ণালি মুকুলের শোভা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০১ ফেব্রুয়ারি ২০২৩, ০৪:০০ পিএম

ডুমুরিয়ায় গাছে গাছে আমের স্বর্ণালি মুকুলের শোভা

ছবি: ভোরের কাগজ

খুলনা জেলার ডুমুরিয়া উপজেলার ১৪টি ইউনিয়ানে গ্রামে গ্রামে আমের বনে ঘ্রাণে পাগল জাতীয় বৃক্ষ আম গাছ। এসব গাছে সাধারণত করে সেই আমের মুকুলে পাগল করা ঘ্রাণ, আগাম মুকুল এসে থাকে যা আমের মৌমাছি আনাগোনা আর গুনগুনানি গানে মৌসুমে স্থানীয় চাহিদা পূরণ করে দেশের মুখরিত এখন খুলনার আমবাগান। শীতের দক্ষিণাঞ্চলে গুটি আম, আঁটির আমসহ শেষভাগে ও ফাল্গুনের আগমনী বার্তা নিয়ে স্থানীয় নানা জাতের আম পাওয়া যায় খুলনা গাছে গাছে শোভা পাচ্ছে আমের আমের মুকুল আসার সঙ্গে সঙ্গে কেউ কেউ স্বর্ণালি মুকুল। খুলনার বিভিন্ন এলাকা শহর নগর সর্বত্র গাছে গাছে শোভা পাচ্ছে ফলের রাজা আমের স্বর্ণালি মুকুল।

শহর ও তার আশেপাশের উপজেলাগুলোতে আমের স্বর্ণালি মুকুলে ছেয়ে গেছে। রাস্তার পাশে বাড়ির আঙিনায় পুকুরপাড়ে ঘেরের পাড়ে দাঁড়িয়ে থাকা আম গাছগুলো যেন সোনালী চাদর জড়িয়ে আছে। আর এই চোখ জুড়ানো মুকুল দেখে খুশি গাছ মালিকরা। খুলনা বিভিন্ন এলাকায় রয়েছে ছোটখাটো বাণিজ্যিক আম বাগান। এছাড়া, রাস্তার পাশে প্রতি বাড়ির আঙিনায় পুকুরপাড়ে ঘেরের পাড়ে রয়েছে অসংখ্য আম গাছের গোড়ায় পানি দেয়ার কাজে ও গাছের মুকুলে স্প্রে ব্যবহারে ব্যস্ত রয়েছে। ডুমুরিয়া উপজেলার কৃষি কর্মকর্তা কৃষিবিদ মো. ইনসাদ ইবনে আমিন জানান ডুমুরিয়া উপজেলা ছোট-বড় বেশ কয়েকটি আমের বাগান রয়েছে। ডিসেম্বরের শেষ থেকে মার্চের প্রথম পর্যন্ত আম গাছে মুকুল আসার সময়। আমের মুকুলের প্রধান শত্রু কুয়াশা ও হপার পোকা । পোকা দমনে আমরা কৃষকদেরকে নানা পরামর্শ দিয়ে থাকি। জৈব বালাই ব্যবস্থা রাসায়নিক কীটনাশক ও ছত্রাক নাশক ব্যবহার করা যায়। আম গাছে মুকুল আসার ১০ দিনের ভিতরে একবার গুঁটি ধরার পরে একবার ও মার্বেল আকৃতি হওয়ার পরে একবার কীটনাশক ও ছত্রাকনাশক আম গাছে স্প্রে করলে ভালো ফলন পাওয়া যায়।

এছাড়া, মুকুল আসার পরে গাছের গোড়ায় পানি ও সার দিতে হয় আবহাওয়ার পর আমের ফলন নির্ভর করে তেমন কোনো প্রাকৃতিক দুর্যোগ না হলে এ অঞ্চলে আমের ভালো ফলন আশা করা যাচ্ছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App