×

জাতীয়

জানুয়ারিতে সড়ক দুর্ঘটনায় ৩২২ মৃত্যু

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০১ ফেব্রুয়ারি ২০২৩, ০৮:০১ পিএম

জানুয়ারিতে সড়ক দুর্ঘটনায় ৩২২ মৃত্যু

ছবি: সংগৃহীত

চলতি বছরের জানুয়ারিতে সারাদেশে ৩ হাজার ৫৪৩টি দুর্ঘটনায় ৩২২ জন নিহত হয়েছে। এছাড়া আহত হয়েছে ৩ হাজার ৮০৪ জন।

বুধবার (১ ফেব্রুয়ারি) সেভ দ্য রোড এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

দেশের ১৭টি জাতীয় দৈনিক, ২০টি টেলিভিশন চ্যানেল, ২২টি নিউজ পোর্টালসহ বিভিন্ন সংবাদ সংস্থার তথ্যের পাশাপাশি সারাদেশে সেভ দ্য রোড-এর স্বেচ্ছাসেবীদের প্রাপ্ত তথ্য নিয়ে এ প্রতিবেদন তৈরি করা হয়েছে।

সেভ দ্য রোড-এর মহাসচিব শান্তা ফারজানা স্বাক্ষরিত এক প্রতিবেদনে জানা গেছে, বাইক লেন না থাকা, অনিয়ন্ত্রিত গতিতে বাহন পরিচালনা আর আইনের প্রতি শ্রদ্ধা না হওয়ায় জানুয়ারি মাসে ১ হাজার ৩২৮ মোটরসাইকেল দুর্ঘটনায় আহত হয়েছেন ১ হাজার ৩৫৪ জন, নিহত হয়েছেন ৮০ জন। ৫৭৯টি দুর্ঘটনায় আহত ৬৫৯ এবং নিহত হয়েছেন ৬৭ জন, ৭৬০টি বাস দুর্ঘটনায় আহত ৮৬৫ এবং নিহত হয়েছেন ১০১ জন, সিএনজি-নাসিমন-করিমনসহ অবৈধ বিভিন্ন বাহনে ৮৭৬টি দুর্ঘটনায় আহত হয়েছেন ৯২৬ এবং নিহত হয়েছেন ৭৪ জন।

সেভ দ্য রোড-এর পক্ষ থেকে আরও জানানো হয়, ১ থেকে ৩১ জানুয়ারি পর্যন্ত নৌপথ দুর্ঘটনা ঘটেছে ৬১টি। এতে আহত হয়েছে ৮৭ জন, নিহত হয়েছে ১৬ জন। রেলপথ দুর্ঘটনা ঘটেছে ২৬টি। আহত হয়েছে ৪৬। নিহত হয়েছে ১১ জন। আকাশপথে কোনো দুঘটনা না ঘটলেও বিমানবন্দরের অব্যবস্থাপনার কারণে অসুস্থ্য হয়েছেন ৭৮ জন।

জানা গেছে, সেভ দ্য রোড-এর অঙ্গীকার পথ দুর্ঘটনা থাকবে না আর’ বাক্যটি লালন রেখে ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসি থেকে ২০০৭ সালে পথচলা শুরু করে আকাশ-সড়ক- রেল ও নৌপথ দুর্ঘটনামুক্ত করার জন্য নিবেদিত দেশের একমাত্র সচেতনতা-গবেষণা ও স্বেচ্ছাসেবি সংগঠন সেভ দ্য রোড।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App