×

আন্তর্জাতিক

১০ বছরে পৃথিবীর তাপমাত্রা ছাড়াবে ১.৫ ডিগ্রি

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ৩১ জানুয়ারি ২০২৩, ১১:১০ পিএম

১০ বছরে পৃথিবীর তাপমাত্রা ছাড়াবে ১.৫ ডিগ্রি

প্রতীকী ছবি

আগামী ১০ বছরে পৃথিবীর উষ্ণতা ছাড়াবে দেড় ডিগ্রি; ২০৪৪-২০৬৫ সালের মধ্যে এই উষ্ণতা দুই ডিগ্রি ছাড়িয়ে যাওয়ার ঝুঁকি প্রায় ৭০ শতাংশ।

বৈশ্বিক উষ্ণায়ন যে হারে বাড়ছে, এটি অব্যাহত থাকলে আগামী ১০ বছরের মধ্যেই এক দশমিক পাঁচ ডিগ্রি সেলসিয়াস ছাড়িয়ে যাবে। চলমান শতাব্দির মধ্যভাগে উপনীত হয়ে তা দুই ডিগ্রি সেলসিয়াস পার হয়ে যেতে পারে।

গবেষণাটি দেখুন: পৃথিবীর তাপমাত্রা ছাড়াবে ১.৫ ডিগ্রি

সোমবার (৩০ জানুয়ারি) কৃত্রিম বুদ্ধিমত্তার সাহায্যে প্রকাশিত ওই গবেষণা প্রতিবেদনে দাবি করা হয়, অগামী ১০ বছরে পৃথিবীর উষ্ণতা দেড় ডিগ্রি ছাড়াবে। এছাড়া, ২০৪৪ থেকে ২০৬৫ সালের মধ্যে তা দুই ডিগ্রি ছাড়িয়ে যাওয়ার ঝুঁকি প্রায় ৭০ শতাংশ। এমনটি হলে বড় ধরনের বিপর্যয়ের মুখে পড়বে পৃথিবী।

এই গবেষণা যুক্তরাষ্ট্রের স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয় ও কলোরাডো বিশ্ববিদ্যালয় যৌথভাবে করেছে। এতে বিপুল পরিমাণ তথ্য দেয়া হয়েছে। সেই সঙ্গে বিভিন্ন ধরনের বৈশ্বিক জলবায়ু মডেল সিমুলেশন বিশ্লেষণ করা হয়েছে।

অন্যদিকে, শিল্প বিপ্লবের আগের তুলনায় পৃথিবীর বর্তমান উষ্ণতা এক দশমিক এক ডিগ্রি বৃদ্ধির যে দাবি করা হচ্ছে, তাও খতিয়ে দেখা হয়েছে। কৃত্রিম বুদ্ধিমত্তার (এআই) এই গবেষণাও ঠিক একই ফল দিয়েছে।

গবেষণাটির সঙ্গে যুক্ত ছিলেন যুক্তরাষ্ট্রের স্টেনফোর্ড বিশ্ববিদ্যালয়ের জলবায়ু বিজ্ঞানী নোয়া ডিফেনবাঘ। ব্রিটিশ বার্তা সংস্থা দ্য গার্ডিয়ানের সঙ্গে মতবিনিময়কালে তিনি বলেন, ‘শিল্প বিপ্লবের পূর্ববর্তী সময় থেকে পৃথিবীর উষ্ণতা এরই মধ্যে এক ডিগ্রির বেশি বেড়েছে। এটা নিয়ে আমাদের হাতে নির্ভুল তথ্য রয়েছে। উষ্ণতা বৃদ্ধি আমাদের বাস্তুতন্ত্রকে কীভাবে ক্ষতিগ্রস্ত করছে তাও আমাদের জানা। জলবায়ু পরিবর্তন নিয়ে এখন পর্যন্ত যেসব গবেষণা হয়েছে, তার প্রায় সবই প্রচলিত পদ্ধতিতে করা। কিন্তু এবার এআই ব্যবহার করে যে গবেষণা করা হয়েছে তা নতুন। এটা অনেক বেশি যথাযথ’।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App