×

শিক্ষা

হল পরিচালনায় অপারগতা প্রকাশ, অতঃপর নতুন প্রভোস্ট

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ৩১ জানুয়ারি ২০২৩, ০১:০০ পিএম

হল পরিচালনায় অপারগতা প্রকাশ, অতঃপর নতুন প্রভোস্ট

ছবি: ভোরের কাগজ

হল পরিচালনায় অপারগতা প্রকাশ, পরে শিক্ষার্থীদের হল প্রভোস্টকে 'মৃত' ঘোষণার পরে সাময়িকভাবে নতুন প্রভোস্ট নিয়োগ দেয়া হয়েছে ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) শহীদ জিয়াউর রহমান হলে। এ পদে নিয়োগ পেয়েছেন অর্থনীতি বিভাগের সহযোগী অধ্যাপক ড. আব্দুল জলিল পাঠান। পরবর্তী নির্দেশনা না দেয়া পর্যন্ত তিনি এ দায়িত্ব পালন করবেন বলে জানিয়েছেন বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) এইচ এম আলী হাসান।

তিনি বলেন, গত ২৩ জানুয়ারী হল প্রভোস্ট অধ্যাপক ড. মনজুরুল হক হল পরিচালনায় অপারগতা পোষণ করলে যাচাই-বাছাই শেষে হলের সিনিয়র হাউজ টিউটর ড. আব্দুল জলিল পাঠানকে গত ২৯ জানুয়ারী নিয়োগ দেন উপাচার্য। সোমবার (৩০ জানুয়ারী) তিনি যোগদান করেছেন।

নতুন প্রভোস্ট সহযোগী অধ্যাপক ড. আব্দুল জলিল পাঠান বলেন, একটি সংকটময় মুহূর্তে আমাকে দায়িত্ব দেয়া হয়েছে। আমি শিক্ষার্থীদের কল্যাণার্থে সততার সঙ্গে কাজ করব। এজন্য সকলের সহযোগিতা কামনা করছি।

এদিকে, গত শনিবার (২৮ জানুয়ারী) ২০২১-২২ শিক্ষাবর্ষে ভর্তিচ্ছু শিক্ষার্থীদের হল প্রভোস্টের স্বাক্ষর নিতে শহীদ জিয়াউর রহমান হলের সহকারী রেজিস্ট্রার শাহ্ মো. মিজানুর রহমানের বিরুদ্ধে অতিরিক্ত ১০০ টাকা আদায়ের অভিযোগ ওঠে। এ ঘটনায় শিক্ষার্থীরা দুপুর ১টায় ওই কর্মকর্তাকে তার অফিসে তালা দিয়ে অবরুদ্ধ করেন।

পরে প্রভোস্টকে মৃত (অকাল মৃত্যু) ঘোষণা করে প্রভোস্টের কক্ষের সামনে পোস্টারিং করেন তারা। যা নিয়ে ক্যাম্পাসে আলোচনা-সমালোচনার সৃষ্টি হয়। এ ঘটনার পরদিনই নতুন প্রভোস্ট নিয়োগ দিয়েছে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

সদ্য বিদায়ী প্রভোস্ট অধ্যাপক ড. মনজুরুল হক বলেন, সপ্তাহ খানেক আগে আমি ব্যক্তিগত কারণে দায়িত্ব পালনে অপারগতা প্রকাশ করে চিঠি দিয়েছিলাম। কিন্তু কর্তৃপক্ষ কেন ঝুলিয়ে রেখেছে আমি জানি না। হলের উদ্ভুত পরিস্থিতির সাথে আমার পদত্যাগের কোনো সম্পর্ক নেই।

তিনি আরো বলেন, পদত্যাগপত্র জমা দেয়ার পর এরকম দেরি করিয়ে অপদস্থ করার কোনো মানে হয় না। এ ছাড়া হলে এভাবে 'মৃত্যু' সংবাদ টাঙানোর বিষয়টিতে খুবই মর্মাহত হয়েছি। কেবল বিকৃতমনারাই এমন কাজ করতে পারে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App