×

জাতীয়

সব পক্ষের সংযম জরুরি

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ৩১ জানুয়ারি ২০২৩, ০৮:৩৭ এএম

সব পক্ষের সংযম জরুরি

ড. শান্তনু মজুমদার

ঢাকা বিশ্ববিদ্যালয়ের রাষ্ট্রবিজ্ঞানের অধ্যাপক ড. শান্তনু মজুমদার বলেছেন, একই শহরে দুই বড় দলের পাশাপাশি রাজনৈতিক কর্মসূচি থাকলে জনগণের মধ্যে আতঙ্ক সৃষ্টি হওয়া স্বাভাবিক। দুই পক্ষের মধ্যেই চিন্তাগত দূরত্ব রয়েছে। এজন্য কর্মসূচি প্রণয়নে সব পক্ষেরই সংযম খুব জরুরি। এক্ষেত্রে সুনির্দিষ্ট কোনো প্রমাণ ছাড়া একে অপরের বিরুদ্ধে যে বক্তব্য বা মন্তব্য করা থেকে বেরিয়ে আসতে হবে। পাশাপাশি পরস্পরকে স্পেস এলাউ করাও এই মুহূর্তে সংঘাতপূর্ণ রাজনৈতিক পরিস্থিতি এড়াতে গুরুত্বপূর্ণ।

সম্প্রতি ভোরের কাগজকে তিনি এসব কথা বলেন।

অধ্যাপক ড. শান্তনু মজুমদার বলেন, বিরোধী দলের কর্মসূচি পালনের দিনই সরকারি দলকে কর্মসূচি পালন করতে হবে। এর কোনো মানে নেই। যদি বিরোধীদের কর্মসূচি নাগরিকদের জানমালের ওপর হুমকি হয়ে উঠছে তবে ভিন্ন প্রসঙ্গ। সেক্ষেত্রে আইনশৃঙ্খলা বাহিনী বিষয়টি নিয়ন্ত্রণ করবে। রাজনীতিতে কর্মসূচি- পাল্টা কর্মসূচি থাকতে পারে। কিন্তু আমি মনে করি সেটা একই দিনে এবং সময়ে দরকার নেই।

পাল্টাপাল্টি কর্মসূচিতে সংঘাতের জন্ম দেয়ার সম্ভাবনা কতটুকু? এমন প্রশ্নের জবাবে এই রাজনৈতিক বিশ্লেষক বলেন, রাজনৈতিক কর্মসূচি দেয়া আর উত্তক্ত করা এক বিষয় নয়। ২০২৩ সালে এই নীতি আসলে চলে না। দুটি প্রধান রাজনৈতিক দল যদি পরস্পরের প্রতি ঢাল ছুড়ে ধাক্কা খাওয়ার জন্য এগিয়ে যায় তবে সংঘাত তো হবেই। আর মুশকিল হলো তখন কোনো ঝামেলা হলে দায়দায়িত্ব কে নেবে? তাই একজন দৌড়ানোর সময় আরেকজনকে অবশ্যই সাইড দিতে হবে। রাজনৈতিক কর্মসূচিকে কেন্দ্র করে সংঘাতপূর্ণ পরিস্থিতি কোনোভাবে কাম্য হতে পারে না।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App