×

জাতীয়

মোতাহারের বক্তব্য এক্সপাঞ্চ করা হবে : স্পিকার

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ৩১ জানুয়ারি ২০২৩, ০৭:১৪ পিএম

মোতাহারের বক্তব্য এক্সপাঞ্চ করা হবে : স্পিকার

ছবি: সংগৃহীত

জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বলেছেন, গতকাল (সোমবার) মহামান্য রাষ্ট্রপতির ওপর আনীত ধন্যবাদ প্রস্তাবের ওপর বক্তব্য দেবার সময় লালমনিরহাট-১ এর সংসদ সদস্য মোতাহার হোসেন বক্তব্য দানকালে রাষ্ট্রপতির ভাষণের সাথে সম্পৃক্ত নয় এমন যে বিষয়গুলো উপস্থাপন করেছেন এমনসব অপ্রাসঙ্গিক কথা এক্সপাঞ্চ করা হবে। একই সঙ্গে বিরোধী দলের এমপি কাজী ফিরোজ রশীদ যে অসংসদীয় ভাষা ব্যবহার করেছেন তাও এক্সপাঞ্চ করা হবে বলে জানান স্পিকার।

এর আগে মঙ্গলবার (৩১ জানুয়ারি) জাতীয় সংসদে পয়েন্ট অব অর্ডারে দাড়িয়ে জাতীয় পার্টির মহাসচিব মুজিবুল হক চুন্নু গতকাল (সোমবার) মোতাহার হোসেন ‘এরশাদ সাহেবকে ভোটে হারিয়েছি এবং জামানত বাজেয়াপ্ত করেছিলাম’ এমন মিথ্যা ও বানোয়াট কথা প্রত্যাহার করা নয় তো এক্সপাঞ্চ করার দাবি জানান। এরই পরিপ্রেক্ষিতে স্পিকার মোতাহার হোসেনের এরশাদ সাহেবকে হারানো ও জামানত বাজেয়াপ্তসহ রাষ্ট্রপতির ভাষণের সঙ্গে সম্পৃক্ত নয় এমন সব বক্তব্য এক্সপাঞ্চের কথা ঘোষণা করেন।

পয়েন্ট অব অর্ডারে জাপার মহাসচিব মুজিবুল হক চুন্নু বলেন, ২০০৮ সালে আওয়ামী লীগের সঙ্গে একটা মহাজোট হয়েছিল। জাতীয় পার্টি সব সময় নির্বাচনে অংশ নিয়েছে, এবং জাতীয় পার্টি একটি নির্বাচনমুখী দল। সংসদের ভিতরে ফাইল ছোড়াছুড়ি, বিশৃঙ্খলা সৃষ্টি করা, পার্লামেন্ট বর্জন করা, অসংসদীয় ভাষা ব্যবহার করা একটি খারাপ প্রাকটিস। আমরা প্রমাণ করেছি একটি কার্যকর বিরোধী দল হবার ও একটি ভাল কালচার সৃষ্টির চেষ্টা করছি।

তিনি বলেন, ২০১৪ সালে জাতীয় পার্টি নির্বাচন বর্জন করে। শেষ মুহূর্তে পার্টির চেয়ারম্যান সমস্ত মনোনয়ন প্রত্যাহার করে নেন। এ নির্বাচনে বিএনপিসহ কোন দলই আসেনি। জাতীয় পার্টি নির্বাচনে না আসে তাহলে বাংলাদেশে একটি সাংবিধানিক শুন্যতার সৃষ্টি হতো, অসাংবিধানিক অবস্থার সৃষ্টি হতো। এমতাবস্থায় বেগম রওশন এরশাদ এবং আমাদের কয়েকজন জাতীয় পার্টির চেয়ারম্যান হুসাইন মোহম্মদ এরশাদের সঙ্গে বিট্রে করে, বেইমানি করে বিদ্রোহ করে বেগম এরশাদের নেতৃত্বে নির্বাচন করেছিলাম। সে নির্বাচনে এরশাদ সাহেব লালমনিরহাট, রংপুরসহ কয়েকটি আসনে মনোনয়ন জমা দিয়েছিলেন এবং পরে তা প্রত্যাহার করে নিয়েছিলেন। তিনি রংপুরেও নির্বাচন করতে চাননি, আমরা শুধুমাত্র লিগার্সী মেনটেন করার জন্য, এই সংসদে এরশাদ সাহেবের মত লোক আছেন সেটা দেখানোর জন্য, সেদিন আমরা চেষ্টা করে রংপরে এরশাদ সাহেবকে বিজয়ী হবার ব্যবস্থা করেছিলাম।

এ সময় এমপি মোতাহার হোসেনের দিকে আঙ্গুল তুলে তিনি বলেন, ২০১৪ সালে যদি আমরা নির্বাচনে না আসতাম তাহলে উনি প্রতিমন্ত্রী তো হতে পারতেন না, এমনকি এমপিও হতেন না। তিনি প্রতিমন্ত্রী/ মন্ত্রী হয়েছিলেন আমরা নির্বাচনে এসেছিলাম বলে। এরশাদ সাহেব লালমনিরহাটে নির্বাচন তো করেন তাই, প্রত্যাহার করেছিলেন, তার মতো লোক কিভাবে বলে এরশাদ সাহেবকে তিনি পরাজিত করেছিলাম। আমি কি বলতে পারি প্রধানমন্ত্রীকে নির্বাচনে আমি ফেল করার। এত বড় দু:সাহস তার হয় কি করে। চুন্নু এ সময় মোতাহার হোসেনের এ মিথ্যা ও বানোয়াট কথা প্রত্যাহার নয়তো এক্সপাঞ্চ করার দাবি জানান।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App