×

সারাদেশ

মধুসূদন পদক পেলেন আলফাডাঙ্গার কুদরত-ই-হুদা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ৩১ জানুয়ারি ২০২৩, ১০:৫২ এএম

মধুসূদন পদক পেলেন আলফাডাঙ্গার কুদরত-ই-হুদা

ছবি: ভোরের কাগজ

গবেষণাধর্মী বাংলা সাহিত্যকর্ম ক্যাটাগরিতে বিশেষ অবদানে ‘মহাকবি মাইকেল মধুসূদন পদক-২০২৩’ অর্জন করলেন আলফাডাঙ্গার সন্তান ড. কুদরত-ই-হুদা।

কুদরত-ই-হুদা ১৯৭৮ সালের ২৫ জানুয়ারি ফরিদপুর জেলার আলফাডাঙ্গা উপজেলার টগরবন্দ ইউনিয়নের চরডাঙ্গা গ্রামের নিড়িবিড়ি পল্লীতে জন্মগ্রহণ করেন। তার পিতা কবিরত্ম এম এ হক ও মাতা মহুয়া হক।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগ থেকে স্নাতক ও স্নাতকোত্তর উত্তীন্ন হয়েছেন কুদরত-ই-হুদা। এছাড়াও ওই বিশ্ববিদ্যালয় থেকে এমফিল ও পিএইচডি ডিগ্রি কৃতিত্বের সাথে সম্পন্ন করেন তিনি। বর্তমানে মুন্সিগঞ্জ জেলার শ্রীনগর সরকারি কলেজের বাংলা বিভাগের সহকারী অধ্যাপক হিসেবে কর্মরত রয়েছেন এ সাহিত্যিক। মহাকবি মাইকেল মধুসূদন দত্তের ১৯৯তম জন্মবার্ষিকী উপলক্ষে সাগরদাঁড়িতে অনুষ্ঠিত মধুমেলার ষষ্ঠ দিন সোমবার (৩০ জানিয়ারি) সন্ধ্যায় এ পদক গ্রহণ করেন তিনি।

যশোরের জেলা প্রশাসক তমিজুল ইসলাম খানের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে খুলনার ভারপ্রাপ্ত বিভাগীয় কমিশনার মো. শহিদুল ইসলাম সাগদাঁড়ির মধুমঞ্চে ড. কুদরত-ই-হুদাকে এ পদকসহ নগদ এক লক্ষ টাকার চেক প্রদান করেন।

এ সময় খুলনার বিশিষ্ট শিক্ষাবিদ প্রফেসর সাধন রঞ্জন ঘোষ, বাগেরহাটের সরকারি প্রফুল্ল চন্দ্র কলেজের সহযোগী অধ্যাপক মামুন কাদের, যশোর সরকারি সিটি কলেজের সহকারী অধ্যাপক ড. সবুজ শামীম আহসান, মধুসূদন একাডেমির পরিচালক কবি খন্দকার খসরু পারভেজ, মণিরামপুর সম্মিলনী ডিগ্রি কলেজের সহকারী অধ্যাপক সফিয়ার রহমান ও সাংবাদিক মনিরুল ইসলামসহ বিশিষ্টজনেরা উপস্থিত ছিলেন।

ড. কুদরত-ই-হুদা সাহিত্য চর্চা করে গবেষণাধর্মী প্রবন্ধে অবদান রাখার পাশাপাশি তার রচিত ‘জাতীয়তাবাদী চিন্তার বিকাশ বাংলাদেশের ষাটের দশকের কবিতা’ গ্রন্থের জন্য এ পদক পান।

সাংস্কৃতিক রাজনীতি, ইতিহাস অনুসন্ধান, উত্তর-উপনিবেশবাদ কুদরত-ই-হুদার আগ্রহ ও চর্চার এলাকা। দৈনিক প্রথম আলো, ভোরের কাগজ, কালের কন্ঠ, জনকন্ঠসহ নানা জাতীয় দৈনিক পত্রিকায় তিনি নিয়মিত সাহিত্য, ইতিহাস, সংস্কৃতি বিষয়ক চিন্তামূলক লেখালেখি করেন। তার প্রকাশিত গ্রন্থ শওকত ওসমান ও সত্যেন সেনের উপন্যাস : আঙ্গিক বিচার (২০১৩), আদর্শ, ঢাকা; জসীমউদ্দীন (২০১৮), প্রথমা প্রকাশন, ঢাকা এবং জাতীয়তাবাদী চিন্তার বিকাশ বাংলাদেশের ষাটের দশকের কবিতা (২০২২), বাংলা একাডেমি, ঢাকা। প্রকাশিতব্য গ্রন্থের মধ্যে রয়েছে জসীমউদ্দীন: জীবন ও সৃজন এবং বাংলাদেশের খোঁজে।

এছাড়াও বাংলা একাডেমি পত্রিকা, বাংলাদেশ এশিয়াটিক সোসাইটি পত্রিকা ও ঢাকা বিশ্ববিদ্যালয় পত্রিকাসহ বাংলাদেশের বিভিন্ন গুরুত্বপূর্ণ জার্নালে প্রকাশিত হয়েছে কুদরত-ই-হুদার বিশ্বের অধিক গবেষণা-আর্টিকেল। শিক্ষকতা ও লেখালেখির পাশাপাশি যুক্ত আছেন শিল্প-সাহিত্য-সংস্কৃতি বিষয়ক অনলাইন পোর্টাল প্রতিধ্বনির গদ্য সম্পাদক হিসেবে।

তার এ কৃতিত্বের জন্য আলফাডাঙ্গার সুধীজনেরা সাধুবাদ জানিয়েছেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App