×

অর্থনীতি

বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ ব্যবস্থাপনা তদারকির দায়িত্বে পরিবর্তন

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ৩১ জানুয়ারি ২০২৩, ০৯:৪৯ পিএম

বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ ব্যবস্থাপনা তদারকির দায়িত্বে পরিবর্তন

ছবি: সংগৃহীত

বাংলাদেশ ব্যাংকের বৈদেশিক রিজার্ভ ব্যবস্থাপনা বিভাগ এবং দুটো ব্যাংক পরিদর্শন বিভাগের তদারকির দায়িত্বে রদবদল করা হয়েছে। এসব বিভাগে দায়িত্বে থাকা ডেপুটি গভর্নর কাজী ছাইদুর রহমানকে তার দায়িত্ব থেকে সরিয়ে দেওয়া হয়েছে। নতুন দায়িত্ব পেয়েছেন ডেপুটি গভর্নর আবু ফরাহ মো. নাছের।

মঙ্গলবার (৩১ জানুয়ারি) ডেপুটি গভর্নর কাজী ছাইদুর রহমান ও আবু ফরাহ মো. নাসেরের দায়িত্ব পুনর্বণ্টন করেছে বাংলাদেশ ব্যাংক। আর অপর দুই ডেপুটি গভর্নর আহমেদ জামাল ও এ কে এম সাজেদুর রহমান খানের দায়িত্বে কোনো পরিবর্তন আনা হয়নি।

বাংলাদেশ ব্যাংকের গভর্নর আব্দুর রউফ তালুকদার এই রদবদল এনেছেন। জানা গেছে, বাংলাদেশ ব্যাংকের গভর্নর আব্দুর রউফ তালুকদার দায়িত্ব নিয়ে ঘোষণা দিয়েছিলেন, কেন্দ্রীয় ব্যাংককে বুদ্ধিবৃত্তিক, পেশাদারিত্ব ও প্রকৃত নিয়ন্ত্রক সংস্থা হিসাবে প্রতিষ্ঠা করা হবে। এরই অংশ হিসাবে নিজ কর্মস্থলে রদবদল শুরু করেছেন গভর্নর।

এ প্রসঙ্গে বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক ও মুখপাত্র মেজবাউল হক বলেন, নিয়মিত কার্যক্রমের অংশ হিসেবেই এই রদবদল করা হয়েছে। বাংলাদেশ ব্যাংক এর আগেও দায়িত্ব পালনে এই ধরনের রদবদল করেছে।

বৈদেশিক রিজার্ভ ব্যবস্থাপনা বিভাগ বৈদেশিক মুদ্রার মজুত, বিনিয়োগ ও বিক্রির বিষয়টি দেখাশোনা করে। চলমান ডলার–সংকটের মধ্যেই গভর্নর এ বিভাগের তদারকির দায়িত্বে পরিবর্তন আনলেন।

ফরেক্স রিজার্ভ অ্যান্ড ট্রেজারি ম্যানেজমেন্ট বিভাগে কাজী ছাইদুর রহমান দীর্ঘদিনের সংশ্লিষ্টতা ছিল। তিনি ২৫ বছর ধরে বিভিন্ন পদে রিজার্ভ ব্যবস্থাপনা বিভাগেই ছিলেন। ফলে ডলারের দাম নির্ধারণ, রিজার্ভ ব্যবস্থাপনা, ডলার বিক্রিসহ নানা ক্ষেত্রে তার কর্তৃত্ব তৈরি হয়েছিল। ডলার–সংকটে কেন্দ্রীয় ব্যাংকের বিভিন্ন সিদ্ধান্ত নিয়ে নানা সময়ে প্রশ্ন উঠেছে। এমন প্রেক্ষাপটে এ পদক্ষেপ নিয়েছেন গভর্নর।

ডেপুটি গভর্নর কাজী ছাইদুর রহমান একই সঙ্গে ব্যাংক পরিদর্শন-৪ ও ব্যাংক পরিদর্শন-৭ বিভাগের তদারকির দায়িত্বে ছিলেন। তাকে সেই দায়িত্ব থেকেও সরিয়ে দেওয়া হয়েছে। এ দায়িত্বও পেয়েছেন ডেপুটি গভর্নর আবু ফরাহ মো. নাছের।

জানা গেছে, কেন্দ্রীয় ব্যাংকের ৫০টি বিভাগের তদারকির দায়িত্বে আছেন চারজন ডেপুটি গভর্নর। নতুন আদেশের ফলে ডেপুটি গভর্নর কাজী ছাইদুর রহমানের অধীনে থাকছে কেন্দ্রীয় ব্যাংকের মানবসম্পদ বিভাগ, ফাইন্যান্সিয়াল ইন্টিগ্রেটি অ্যান্ড কাস্টমার সার্ভিসেস, ডেট ম্যানেজমেন্ট, আইনসহ ১৪টি বিভাগ। রদবদলের মাধ্যমে তাকে মূলত বৈদেশিক মুদ্রা ব্যবস্থাপনা, ব্যাংক তদারকি ও নীতি প্রণয়নের দায়িত্ব থেকে সরিয়ে দেয়া হলো। আর আবু ফরাহ মো. নাছেরকে আরও বেশি দায়িত্ব দেওয়া হয়েছে। ব্যাংকিং প্রবিধি ও নীতি বিভাগ, এসএমই বিভাগের পাশাপাশি বৈদেশিক রিজার্ভ ব্যবস্থাপনা ও ব্যাংক পরিদর্শনে তাকে যুক্ত করা হয়েছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App