×

বিনোদন

দর্শক মাতাচ্ছেন ছাব্বিশের এক তরুণ তুর্কি

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ৩১ জানুয়ারি ২০২৩, ১২:৩৯ পিএম

দর্শক মাতাচ্ছেন ছাব্বিশের এক তরুণ তুর্কি

ছবি: সংগৃহীত

দর্শক মাতাচ্ছেন ছাব্বিশের এক তরুণ তুর্কি

ছাব্বিশের এক তরুণ তুর্কি পল মেসক্যাল। নিশ্চিতভাবেই করোনা মহামারির কথা মনে রাখবেন তিনি। করণ সময়টা তার জীবন পুরোপুরি বদলে দিয়েছে। বছর তিনেক আগে ভাইরাসের প্রাদুর্ভাবের সময় তাঁর ক্যারিয়ার অকল্পনীয় সাফল্যের শীর্ষে পৌঁছায়।

২০২০ সালে বিবিসি ও হুলুর যৌথ প্রযোজনার মিনি সিরিজ ‘নরমাল পিপল’ মুক্তি পায়। ওয়েবে একগাদা ক্রাইম থ্রিলারের বাইরে রোমান্টিক-ড্রামা সিরিজটি যেন ছিল তাজা হাওয়ার মতোই। লকডাউনে ঘরবন্দী মানুষ দ্রুতই সিরিজটি লুফে নিয়েছিল। ফল, এক সিরিজ দিয়েই রাতারাতি তারকা হয়ে ওঠেন। তবে পরের গল্পটা তখনো বাকি, নতুন কাজ দিয়ে একেবারে ভিন্নধর্মী চরিত্রে চমকে দিয়েছেন এই তরুণ অভিনেতা; যা তাঁকে মাত্র ২৬ বছর বয়সেই এনে দিয়েছে অস্কারে সেরা অভিনেতার মনোনয়ন।

পল মেসক্যালের জন্ম আয়ারল্যান্ডের এক ছোট্ট শহরে। ফুটবল খেলে সময় কাটত, স্থানীয় আর দশটা শিশুর যেমন কাটে। তবে খেলাধুলায় ছিলেন সিরিয়াস, ডিফেন্ডার হিসেবে দুর্দান্ত। তবে চোয়ালের চোটের কারণেই কিনা খেলার ক্যারিয়ারে ইতি টানেন। ২০১৭ সালে অভিনয়ে স্নাতক শেষ করার পর তাঁর সামনে খুলে যায় অভিনয়ের দরজা। এরপরই ‘নরমাল পিপল’ দিয়ে উত্থান। রোমান্টিক সাইকোলজিক্যাল সিরিজটিতে তাঁর চরিত্রের বেশ কয়েকটি স্তর ছিল। সিরিজটির রোমান্টিক দৃশ্য, ড্রামা অংশের দৃশ্যে তাঁর পারফরম্যান্সের ভূয়সী প্রশংসা করেন সমালোচকেরা। সিরিজটির জন্য বাফটা টিভি পুরস্কার পান, মনোনীত হন এমি অ্যাওয়ার্ডেও।

ব্যাপক প্রশংসিত সিরিজটির পর অবধারিতভাবেই একের পর এক প্রস্তাব আসতে থাকে তাঁর কাছে। ২০২১ সালে ‘দ্য লস্ট ডটার’ দিয়ে চলচ্চিত্র অভিষেক। অস্কার মনোনীত সিনেমাটিতে অলিভিয়া কোলম্যান, ডাকোটা জনসনের মতো অভিনেত্রীদের সঙ্গে পাল্লা দিয়ে অভিনয় করেন মেসক্যাল । তবে গত বছর মুক্তি পাওয়া ‘আফটারসান’ দিয়ে রীতিমতো চমকে দেন। অনেক সমালোচকের মতে ২০২২ সালের সেরা সিনেমা ‘আফটারসান’। ছবিতে ১১ বছর বয়সী এক মেয়ের বাবার চরিত্রে তাঁর অভিনয় দেখে ভক্ত বনে যান অনেক বড় অভিনেতাও। ‘আফটারসান’-এ অভিনয়ের জন্য প্রথমবার সেরা অভিনেতা বিভাগে অস্কার মনোনয়ন পেয়েছেন তিনি। সিনেমাটি প্রসঙ্গে তিনি বলেন, ‘চরিত্রটি এত বিস্তারিতভাবে লেখা ছিল যে প্রস্তুতির সময় আমি নিজেই চরিত্র হয়ে উঠেছি।’

সিরিজ, সিনেমার পাশাপাশি মঞ্চনাটকেও নিয়মিত পল মেসক্যাল। সপ্তাহ কয়েক আগে লন্ডনে তাঁর নাটক ‘আ স্ট্রিটকার নেমড ডিজায়ার’ দেখতে হাজির হয়েছিলেন অ্যাঞ্জেলিনা জোলি। প্রদর্শনী শেষে মেসক্যাল ও জোলির ‘কফি ডেট’ নিয়েও আলোচনা হয়েছে বিস্তর। এর মধ্যেই রিডলি স্কটের ‘গ্ল্যাডিয়েটর’-এর সিকুয়েলে চুক্তিবদ্ধ হয়েছেন পল মেসক্যাল, মুক্তির অপেক্ষায় আছে আরও তিনটি সিনেমা।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App