×

জাতীয়

টিআইবির দুর্নীতি সূচক: বাংলাদেশের অবস্থান ১৪৭

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ৩১ জানুয়ারি ২০২৩, ১১:৫০ এএম

টিআইবির দুর্নীতি সূচক: বাংলাদেশের অবস্থান ১৪৭

ফাইল ছবি

টিআইবির দুর্নীতি সূচক: বাংলাদেশের অবস্থান ১৪৭

ছবি: সংগৃহীত

টিআইবির দুর্নীতির নতুন সূচকে দুর্নীতিগ্রস্ত দেশের তালিকায় বিশ্বের ১৮০টি দেশের মধ্যে উপরের দিক থেকে বাংলাদেশের অবস্থান ১৪৭তম আর নিচের দিক থেকে ১২তম বলে জানিয়েছে জার্মানির বার্লিনভিত্তিক আন্তর্জাতিক দুর্নীতিবিরোধী সংস্থা ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল (টিআই)।

তালিকার নিম্নক্রম অনুযায়ী বাংলাদেশের সঙ্গে যৌথভাবে ১২তম অবস্থানে রয়েছে গিনি ও ইরান। গত বছর দুর্নীতি ধারণাসূচকে বাংলাদেশের স্কোর ও অবস্থান ছিলো ১৩তম।

মঙ্গলবার (৩১ জানুয়ারি) দুর্নীতির ধারণাসূচক প্রকাশ করা হয়েছে। বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশেও এর সারমর্ম তুলে ধরা হয়। বেলা ১১টায় ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশের (টিআইবি) নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামান রাজধানীর ধানমন্ডির মাইডাস সেন্টারে টিআইবি কার্যালয়ে এ প্রতিবেদন তুলে ধরেন।

ইফতেখারুজ্জামান বলেন, ২০২২ সালের এ সূচক অনুযায়ী ১০০ এর স্কেলে বাংলাদেশে দুর্নীতির স্কোর ২৫, যা এর আগের বছর ২০১৪ ও ২০১৫ সালের অনুরূপ। যা গত বছরের তুলনায় ১ পয়েন্ট অবনমন।

এসময় টিআইবির চেয়ারম্যান সুলতানা কামাল, উপদেষ্টা (নির্বাহী ব্যবস্থাপনা) সুমাইয়া খায়ের, পরিচালক (আউটরিচ কমিউনিকেশন) শেখ মঞ্জুর-ই আলম প্রমুখ উপস্থিত ছিলেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App