×

জাতীয়

জানুয়ারিতে ধর্ষণের শিকার ৫৪ নারী ও শিশু

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ৩১ জানুয়ারি ২০২৩, ০৬:৫৪ পিএম

জানুয়ারিতে ধর্ষণের শিকার ৫৪ নারী ও শিশু

ছবি: সংগৃহীত

চলতি বছরের প্রথম মাসেই নির্যাতনের শিকার হয়েছে ২৪০ জন নারী ও শিশু। এর মধ্যে ধর্ষণের শিকার হয়েছে ৫৪ জন। ধর্ষণের পর হত্যা করা হয়েছে ৭ জনকে ।

মঙ্গলবার (৩১ জানুয়ারি) বাংলাদেশ মহিলা পরিষদের কেন্দ্রীয় লিগ্যাল এইড উপ-পরিষদ নারী ও কন্যাশিশু নির্যাতনের সংখ্যা প্রকাশ করেছে। পরিষদে সংরক্ষিত ১৩টি দৈনিক পত্রিকায় প্রকাশিত সংবাদের ভিত্তিতে এ তথ্য প্রকাশ করে সংগঠনটি।

মহিলা পরিষদের দেয়া তথ্য অনুযায়ী, জানুয়ারি মাসে যৌন নিপীড়নের শিকার হয়েছে ৬ জন। উত্ত্যক্তকরণের শিকার হয়েছে ৬ জন, এরমধ্যে উত্ত্যক্তকরণের কারণে আত্মহত্যা করেছে ২ জন। নারী ও কন্যা পাচারের ঘটনা ঘটেছে ২টি। অগ্নিদগ্ধের শিকার হয়েছে ৪ জন এরমধ্যে ৩ জনের অগ্নিদগ্ধের কারণে মৃত্যুর হয়েছে। যৌতুকের কারণে নির্যাতনের শিকার হয়েছে ১১ জন, এরমধ্যে ২ জনকে যৌতুকের কারণে হত্যা করা হয়েছে।

শারীরিক নির্যাতনের শিকার হয়েছে মোট ১৪ জন। ৫ জন গৃহকর্মী নির্যাতনের ঘটনা ঘটেছে, এরমধ্যে ১ জন গৃহকর্মীর হত্যার ঘটনা ঘটেছে। বিভিন্ন কারণে ১৩ জন কন্যাসহ ৩৬ জনকে হত্যা করা হয়েছে। ২৫ জনের রহস্যজনক মৃত্যু হয়েছে। ১২ জন কন্যাসহ ৩৭ জনের আত্মহত্যার ঘটনা ঘটেছে। ১১ জন অপহরণের ঘটনার শিকার হয়েছে। পুলিশী নির্যাতনের শিকার হয়েছে ১ জন। ৫ জন সাইবার অপরাধের শিকার হয়েছে। বাল্যবিবাহের ঘটনা প্রতিরোধ করা হয়েছে ৫টি। এছাড়া ৮ জন কন্যাসহ ১০ জন বিভিন্নভাবে নির্যাতনের শিকার হয়েছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App