×

জাতীয়

অব্যবস্থাপনা কমাতে ভূমি সেবা ডিজিটাল করা হয়েছে

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ৩১ জানুয়ারি ২০২৩, ০৭:৫০ পিএম

অব্যবস্থাপনা কমাতে ভূমি সেবা ডিজিটাল করা হয়েছে

ফাইল ছবি

বিদ্যমান ভূমি অফিসসমূহের অব্যবস্থাপনা ও অনিয়ম দূরকরার জন্য এবং কর্মকর্তা-কর্মচারীদের কাজের জবাবদিহিতার আওতায় আনতে ভূমি সেবা ডিজিটাইজেশন করা সহ কার্যক্রমকে মনিটরিংয়ের আওতায় আনা হয়েছে বলে জানিয়েছেন ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী।

মঙ্গলবার (৩১ জানুয়ারী) রংপুর-১ থেকে জাতীয় পার্টির এমপি মসিউর রহমান রাঙ্গাঁর টেবিলে উপস্থাপিত এক মৌখিক প্রশ্নের জবাবে ভূমিমন্ত্রী এসব তথ্য দেন। স্পিকার ড. শিরিন শারমীন চৌধুরীর সভাপতিত্বে বিকেলে এ অধিবেশন শুরু হয়।

সংশ্লিষ্ট এমপির প্রশ্নের জবাবে ভূমিমন্ত্রী বলেন, ভূমি মন্ত্রণালয় ভূমি ব্যবস্থাপনা উন্নয়নে বেশ কিছু উন্নয়নমূলক কার্যক্রম নেয়া হয়েছে। এর মধ্যে ভূমি পরিষেবা অটোমেশন সিস্টেম প্রবর্তন। এক্ষেত্রে চালু রয়েছে ই-মিউটেশন, অনলাইন ভূমি উন্নয়ন কর আদায় সিস্টেম, ডিজিটাল রেকর্ড রুম, ডাকযোগে খতিয়ান ও পর্চা প্রাপ্তি, ডিজিটাল সার্ভেয়িং এবং ম্যাপিং, অনলাইন জলমহাল ইজারা, ল্যান্ড জোনিং ইত্যাদি।

মন্ত্রী বলেন, বর্তমানে সাধারণ নাগরিকরা ভূমি অফিসে না এসে নামজারির আবেদন, অনলাইনে সার্টিফাইড পর্চা ও মৌজা ম্যাপের জন্য আবেদন করতে পারছেন এবং ঘরে বসেই খতিয়ান বা ম্যাপ পেয়ে যাচ্ছেন ও খাজনা দিতে পারছেন। যেকোন ভূমি সেবা সম্পর্কে জানতে বা অভিযোগ জানাতে হট লাইনে (১৬১২২২) কল করতে পারছেন। ভূমি ব্যবস্থাপনা উন্নয়নে ভূমি মন্ত্রণালয় নিরলসভাবে কাজ করে যাচ্ছে।

ঢাকা-১৮ আসনের এমপি মোহাম্মদ হাবিব হাসানের প্রশ্নের জবাবে ভূমিমন্ত্রী বলেন, ভূমিহীন কৃষক ও পঙ্গু মুক্তিযোদ্ধাদের মধ্যে খাসজমি বরাদ্দ কার্যক্রম বর্তমানে চালু আছে। বিগত ৫ বছরে ঢাকা জেলার দোহার ও নবাবগঞ্জ উপজেলায় ৯২৬জন ভূমিহীন কৃষক ও পঙ্গু মুক্তিযোদ্ধাদের মধ্যে ৯৬ দশমিক ৭২৫ একর খাস জমি বরাদ্দ প্রদান করা হয়েছে। চট্টগ্রাম-৪ আসনের এমপি দিদারুল আলমের মৌখিক প্রশ্নের জবাবে ভূমিমন্ত্রী বলেন, ২০১০-১১ এবং ২০২০-২১ অর্থবছর পর্যন্ত সারাদেশে ১ হাজার ৩১৭টি গুচ্ছগ্রাম প্রতিষ্ঠা করার মাধ্যমে ৪৬ হাজার ১১৪টি ভূমিহীন, গৃহহীন ও নদীভাঙ্গা পরিবারকে পুর্নবাসন করা হয়েছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App