×

জাতীয়

২০২৫ সালে চালু পরিপূর্ণ মেট্রোরেল

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ৩০ জানুয়ারি ২০২৩, ০৮:৪০ এএম

রাজধানীবাসী ২০২৫ সালের ডিসেম্বরে পরিপূর্ণ মেট্রোরেল পাবে। পরিপূর্ণ মেট্রোরেল চালু হলে অল্প সময়ে যাত্রীরা উত্তরা থেকে কমলাপুর পর্যন্ত যাতায়াত করতে পারবেন। কাজের গতি সঠিকভাবে চললে ওই বছরের জুন মাসেও কাজ শেষ হতে পারে। মেট্রোরেলের উত্তরা থেকে মতিঝিল অংশের কাজের সার্বিক অগ্রগতি হয়েছে ৯২ দশমিক ৫২ শতাংশ এবং আগারগাঁও থেকে মতিঝিল অংশের পূর্ত কাজের অগ্রগতি হয়েছে ৯১ দশমিক শূন্য ২ ভাগ।

এদিকে মেট্রোরেলের উত্তরা থেকে আগারগাঁও পর্যন্ত প্রথম অংশের উদ্বোধনের পর এবার আগারগাঁও থেকে মতিঝিল অংশের প্রকল্পের কাজ বেশ জোরেসোরেই এগিয়ে চলছে। চলতি বছরের ডিসেম্বরে উদ্বোধনের টার্গেট ধরে প্রকল্পের কর্মকর্তারা এখন রাতদিন কাজ করছেন। সবকিছু ঠিক থাকলে নির্ধারিত সময়েই কাজ শেষ হবে বলে আশা করা হচ্ছে। অন্যদিকে মতিঝিল থেকে কমলাপুর পর্যন্ত অংশের প্রকল্পের কাজও শুরু হয়েছে। এই অংশে ভূমি অধিগ্রহণসহ বেশ কিছু কাজ সম্পন্ন হয়েছে।

ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেডের (ডিএমটিসিএল) ব্যবস্থাপনা পরিচালক এম এ এন ছিদ্দিক বলেন, উত্তরা থেকে আগারগাঁও পর্যন্ত মেট্রোরেলের উদ্বোধনের পর এখন আমরা আগারগাঁও থেকে মতিঝিল অংশের দ্বিতীয় পর্যায়ের কাজ জোরদার করেছি। এখন পর্যন্ত আগারগাঁও থেকে মতিঝিল অংশের পূর্ত কাজের ৯১ দশমিক ২ ভাগ অগ্রগতি হয়েছে। চলতি বছরের ডিসেম্বরে এই অংশের উদ্বোধন হবে। আমরা উত্তরা থেকে মতিঝিল পর্যন্ত ২১ কিলোমিটার মেট্রোরেলে যাত্রী পরিবহনের জন্য প্রস্তুতি নিচ্ছি। সিডিউল অনুযায়ী প্রকল্পের কাজ এগিয়ে চলছে। দেশি-বিদেশি প্রকৌশলীরা প্রতিটি বিভাগে কাজ করছেন। স্টেশনগুলোর নির্মাণকাজ চলছে। স্প্যান বসানোর পর রেলট্র্যাক বসানোর পাশাপাশি বৈদ্যুতিক কাজও চলছে।

তিনি বলেন, এমআরটি-৬ এর মতিঝিল থেকে কমলাপুর পর্যন্ত তৃতীয় অংশের প্রাথমিক কাজও আমরা শুরু করেছি। ইতোমধ্যে রুট ম্যাপ অনুযায়ী ১ দশমিক ১৬ কিলোমিটারের বর্ধিত কাজের জন্য ভূমি অধিগ্রহণ করা হয়েছে। নির্মাণকাজের জন্য গত ২৮ নভেম্বর ঠিকাদার প্রতিষ্ঠান ইতালিয়ান-থাই ডেভেলপমেন্ট পাবলিক কোম্পানি লিমিটেডের সঙ্গে চুক্তিও সম্পন্ন হয়েছে। ভূমি অধিগ্রহণের পর ৪৬টি স্থাপনা সরানোর কাজ চলছে। জনবসতিপূর্ণ এলাকা হওয়ায় প্রকল্প এলাকার নিরাপত্তা ব্যবস্থার দিকে বেশি গুরুত্ব দেয়া হবে। স্থাপনা সরানোর সঙ্গে সঙ্গে পিলার নির্মাণকাজ শুরু হবে।

তিনি বলেন, ২০২৫ সালের জুন মাসের মধ্যে মতিঝিল-কমলাপুর অংশের কাজ শেষ হবে বলে আমরা আশা করছি। এই কাজ শেষ হওয়ার সঙ্গে সঙ্গে রাজধানীবাসী পূর্ণাঙ্গ মেট্রোরেল দেখতে পাবে। মেট্রোরেলের পরিপূর্ণ সুফল পাবে।

মেট্রোরেল প্রকল্প সূত্রে জানা গেছে, এখন পর্যন্ত মেট্রোরেলের উত্তরা-মতিঝিল অংশের সার্বিক অগ্রগতি হয়েছে ৯২ দশমিক ৫২ শতাংশ। আগারগাঁও থেকে মতিঝিল অংশের পূর্ত কাজের অগ্রগতি ৯১ দশমিক শূন্য ২ ভাগ। চলতি বছরের ডিসেম্বরে মতিঝিল পর্যন্ত দেশের প্রথম মেট্রোরেল চলাচল করবে। আগারগাঁও পর্যন্ত ৯টি স্টেশন নির্মাণ করা হয়েছে। ২৫ ডিসেম্বর থেকে পল্লবী স্টেশন চালু হবে। কমলাপুর পর্যন্ত মোট ১৭টি স্টেশন হবে। কমলাপুর রেল স্টেশনের ৩০ মিটার পশ্চিম পাশে মেট্রোরেলের স্টেশন নির্মাণ করা হবে। মেট্রোরেল প্রকল্পের কাজের জন্য কমলাপুর রেলস্টেশন এলাকায় প্রকৌশলীরা এখন ব্যস্ত সময় কাঠাচ্ছেন। কোনো কোনো স্থানের মাটি খোঁড়া হয়েছে। স্টেশনের বাগানের অংশে মেট্রোরেলের সাইট অফিস নির্মাণের কাজ চলছে।

কমলাপুর অংশে পুরোদমে কাজ শুরু হলে রাস্তার একটি বড় অংশ সংকীর্ণ হয়ে যাবে। তখন এই অঞ্চলের সড়কগুলোতে যানজটের সৃষ্টি হবে। ফলে বেশ কিছুদিন রেলওয়ের যাত্রী ও প্রতিদিন সড়ক ব্যবহারকারীদের ভোগান্তিতে পড়তে হবে।

উত্তরা থেকে মতিঝিল পর্যন্ত মেট্রোরেল পুরোপুরি চালু হলে রাজধানীর যোগাযোগ ব্যবস্থা আরো সহজ হবে। ৩৮ মিনিটে উত্তরা থেকে মতিঝিল পৌঁছা সম্ভব হবে। ২৪টি ট্রেন প্রতিদিন ভোর ৬টা থেকে চলাচল করবে। প্রতিটি ট্রেন তিন মিনিট পরপর স্টেশন ছাড়বে। ১ ঘণ্টায় ৬০ হাজার যাত্রী পরিবহন করা হবে। সর্বোচ্চ ভাড়া হবে ১০০ টাকা এবং সর্বনিম্ন ২০ টাকা।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App