×

সারাদেশ

ব্রাহ্মণবাড়িয়া-২ আসনে প্রচারণায় এগিয়ে সাত্তার

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ৩০ জানুয়ারি ২০২৩, ০৮:২৭ পিএম

ব্রাহ্মণবাড়িয়া-২ আসনে প্রচারণায় এগিয়ে সাত্তার

ছবি: সংগৃহীত

ব্রাহ্মণবাড়িয়ার সরাইল ও আশুগঞ্জ উপজেলা নিয়ে গঠিত ব্রাহ্মণবাড়িয়া-২ আসনের উপনির্বাচন ১ ফেব্রুয়ারি। এ আসনের অধীনে সরাইল উপজেলার নয়টি এবং আশুগঞ্জ উপজেলার আটটি ইউনিয়ন।

এর মধ্যে আশুগঞ্জ উপজেলায় এক লাখ ৩২ হাজার ২৪০ জন ভোটার। আর সরাইলে দুই লাখ ৪১ হাজার ৭৯ ভোট, যা আশুগঞ্জ উপজেলার প্রায় দ্বিগুণ। সর্বমোট তিন লাখ ৭৩ হাজার ৩১৯ ভোটের এই আসনটিতে ভোটের তেমন আমেজ না থাকলেও নির্বাচনের ফলাফল যেন অনেকটাই পরিষ্কার। নির্বাচন সুষ্ঠু ও শান্তিপূর্ণ করতে ১১শ পুলিশ, ৪ প্লাটুন বিজিবি, র‌্যাবের ১০টি টিম মাঠে কাজ করবে। এছাড়া ১৭ জন ম্যাজিষ্ট্রেট দায়িত্ব পালন করবেন।

মহাজোট থেকে দুবার নির্বাচিত এমপি জাতীয় পার্টির জিয়াউল হক মৃধা, গত সংসদ নির্বাচনে বিএনপির প্রার্থী উকিল আবদুস সাত্তার ভূইয়ার নিকটতম প্রতিদ্বন্দ্বী স্বতন্ত্র প্রার্থী আওয়ামী লীগ নেতা মঈন উদ্দিন মঈনসহ প্রভাবশালী ৩ স্বতন্ত্র প্রতিদ্বন্দ্বী নির্বাচন থেকে সরে দাঁড়ানোর পর নিরুত্তাপ হয়ে পড়ে ভোটের মাঠ।

তবে শেষ মুহূর্তে নানা বিবেচনায় দেশজুড়ে আলোচিত, সংসদ এবং বিএনপি থেকে পদত্যাগী উকিল আব্দুস সাত্তার ভূঁইয়া শক্তিশালী হয়ে উঠেছেন। আওয়ামী লীগের কেন্দ্রীয় ও জেলা পর্যায়ের নেতাকর্মীসহ জাতীয় পার্টির একাংশ তার পক্ষে সরাসরি কাজ করছেন। তার জন্যে কোন্দলে জর্জরিত বিএনপি নেতারাও কাজ করছেন।

তবে বয়োজ্যেষ্ঠ হওয়ার কারণে দুই-চার দিন গণসংযোগের পর ঢাকায় ফিরে গেছেন প্রায় ৮৪ বছর বয়স্ক প্রার্থী উকিল আব্দুস সাত্তার। অবশ্য তার ছেলে মাঈনুল হাসান তুষার বাবার পক্ষে প্রচার-প্রচারণা চালাচ্ছেন।

এদিকে, উকিল সাত্তারের সঙ্গে মাঠে রয়েছেন জাতীয় পার্টির আব্দুল হামিদ ভাসানী, আশুগঞ্জ উপজেলা পরিষদের সাবেক চেয়ারম্যান ও বিএনপি নেতা আবু আসিফ আহমেদ ও জাকের পার্টির জহিরুল ইসলাম জুয়েল। নির্বাচন কমিশন সুষ্ঠু নির্বাচন উপহার দিলে তারাও জনগণের কাছ থেকে ভালো সাড়া পাবেন বলে আশাবাদী।

তবে স্বতন্ত্র প্রার্থী আবু আসিফ আহমেদ গত দুদিন যাবত নিখোঁজ রয়েছেন বলে অভিযোগ করেছেন তার স্ত্রী। রবিবার বিকেলে আবু আসিফের স্ত্রী মেহেরুন্নেসা সাংবাদিকদের এই তথ্য জানান। তবে রাতে তার একটি অডিও রেকর্ড ফাঁস হয়। যাতে স্পষ্ট হয় তিনি তার স্বামীকে আড়াল করেছেন।

আবু আসিফ আহমেদ আশুগঞ্জ উপজেলা বিএনপির সাবেক সভাপতি ও উপজেলা পরিষদের সাবেক চেয়ারম্যান। তিনি সাবেক বিএনপি নেতা ও ওই আসন থেকে পাঁচবারের সাবেক সংসদ সদস্য উকিল আবদুস সাত্তার ভূঁইয়ার প্রধান প্রতিদ্বন্দ্বী। গত শুক্রবার দিবাগত সন্ধ্যার পর থেকে তিনি নিখোঁজ রয়েছেন। এর আগে গত বুধবার আবু আসিফের নির্বাচনী প্রচারণার দায়িত্বে থাকা মুসা মিয়া (৮০) নামের এক বৃদ্ধকে হামলা ও সংঘর্ষ মামলায় গ্রেপ্তার দেখিয়ে জেল হাজতে পাঠিয়েছে পুলিশ।

আবু আসিফের স্ত্রী মেহেরুন্নিছা সাংবাদিকদের জানান, গত শুক্রবার সন্ধ্যার পর থেকে আসিফকে আর খুঁজে পাওয়া যাচ্ছে না। তার মুঠোফোনটিও বন্ধ রয়েছে। সে কোথায় এবং কি অবস্থায় আছে তা বুঝতে পারছি না। প্রতিনিয়ত আমাদের হুমকি ধমকি দেওয়া হচ্ছে। বাড়িতে পুলিশ এসে অযথা তল্লাশি করে হয়রানি করছে। বাড়ির সামনেও কিছু পুলিশ আসা যাওয়া করছে। এখন নির্বাচনে যে ভোট কেন্দ্রে এজেন্ট দিব, তাও খুঁজে পাচ্ছি না। কারণ সবাইকে হুমকি দেওয়া হচ্ছে। তাদের ভয়ে আমি নিজেই পালিয়ে ছিলাম। আজকের মধ্যে খোঁজ না পেলে রাতেই মধ্যেই একটা কিছু করব।

তিনি আরো অভিযোগ করেন, বাসায় কোনো লোক আসতে পারে না। কয়েকজন লোক বাসার সামনে দাঁড়িয়ে থাকে। কাজের লোক এলেও ছবি তুলে রাখে, ভিডিও করে রাখে। এভাবে তো সুষ্ঠু নির্বাচন হয় না। তারা একজনকে জেতাবে এটি আগেই বললেই তো পারতেন। কেন আমাদের এত টাকা খরচ করাল?

এ বিষয়ে জানতে চাইলে আশুগঞ্জ থানা পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আজাদ রহমান , আবু আসিফ আহমেদের পরিবার থেকে এমন কোন বিষয়ে লিখিত দেওয়া হয়নি। আর তার বাড়ির সামনে যে লোকজনের ছবি তোলার কথা বলা হচ্ছে, তা আমরা অবগত নই। অন্য কোন সংস্থার লোকজন হতে পারে।

বিএনপি থেকে নির্বাচিত সংসদ সদস্য উকিল আব্দুস সাত্তার ভূঁইয়ার পদত্যাগে এ আসনটি শূন্য হয়। পরে তিনি আবার দল ছেড়ে স্বতন্ত্র নির্বাচনে আসেন। নির্বাচনের শুরুতে আওয়ামী লীগ তাদের দলের প্রার্থীতা উন্মুক্ত ঘোষণা করে। এতে দলের অনেকে স্বতন্ত্র প্রার্থী হন। আগামী ১ ফেব্রুয়ারি এ আসনের উপ-নির্বাচন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App