×

সারাদেশ

বিশ্ব কুষ্ট দিবসে কাপ্তাই-রাঙামাটি স্বাস্থ্য বিভাগের সভা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ৩০ জানুয়ারি ২০২৩, ০১:৫৮ পিএম

বিশ্ব কুষ্ট দিবসে কাপ্তাই-রাঙামাটি স্বাস্থ্য বিভাগের সভা

ছবি: ভোরের কাগজ

বিশ্ব কুষ্ট দিবসে কাপ্তাই-রাঙামাটি স্বাস্থ্য বিভাগের সভা

বিশ্ব কুষ্ট দিবসে এখনই কাজ শুরু করি, কুষ্ঠ রোগ নির্মূল করি এই প্রতিপাদ্য নিয়ে কাপ্তাই ও রাঙামাটি উপজেলা স্বাস্থ্য বিভাগের উদ্যোগে র‍্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

রবিবার (২৯জানুয়ারি) সকালে পৃথক পৃথকভাবে কাপ্তাই ও রাঙামাটি স্বাস্থ্য বিভাগ হাসপাতাল চত্বরে র‍্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

তবে কাপ্তাই ও রাঙামাটি স্বাস্থ্য বিভাগকর্তৃক বিশ্ব কুষ্ঠ দিবস পালিত হলেও এবার চন্দ্রঘোনা খ্রীষ্টীয়ান মিশন কুষ্ঠ হাসপাতালে কোনো কর্মসূচি পালিত হয়নি।

বিষয়টি জানতে মুঠোফোনে আলাপ কালে চন্দ্রঘোনা খ্রীষ্টিয়ান মিশন হাসপাতালের পরিচালক প্রবীর খিয়াং ও ডাক্তার উইলিয়াম নিশ্চিত করেন এবার তাদের সংস্থা কর্তৃক বিশ্ব কুষ্ট দিবস পালন করা যায়নি।

পৃথক আলোচনা সভায় রাঙামাটির সিভিল সার্জন বিপাশ খিসা, কাপ্তাই উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. মাসুদ আহমেদ চৌধুরীসহ অন্যান্য চিকিৎসক, হাসপাতালের নার্স ও স্বাস্থ্য বিভাগের মাঠকর্মীরা উপস্থিত ছিলেন ।

সভায় বক্তারা বলেন, ২০৩০ সালের মধ্যে বাংলাদেশ কুষ্ঠ মুক্ত হবে। এই লক্ষ্যে কুষ্ঠ আক্রান্ত ব্যক্তিদের সবধরনের সেবাপ্রাপ্তি সহজতর করা হচ্ছে। হাসপাতাল থেকে সেবা প্রদান ছাড়াও মাঠ পর্যায়ের স্বাস্থ্য বিভাগের সকল কর্মীরা কুষ্ঠ ও প্রতিবন্ধিতা নিয়ে সেবা দিয়ে যাচ্ছেন।

তারা আরও বলেন, বাংলাদেশ থেকে কুষ্ঠ নির্মূলের ঘোষণা দিয়েছেন মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সে লক্ষ্যেই দেশে স্বাস্থ্য বিভাগের সকল বিভাগ কাজ করছে। এছাড়াও বাংলাদেশ থেকে এক্ষেত্রে সহযোগিতা ও এই রোগ সম্পর্কে ইলেকট্রনিক ও প্রিন্ট মিডিয়ার প্রচার-প্রচারণা চালানোর ওপর গুরুত্বারোপ করেন বক্তরা।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App