×

আন্তর্জাতিক

বিবিসির তথ্যচিত্র নিয়ে যা বললেন মোদি

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ৩০ জানুয়ারি ২০২৩, ০৮:১৭ পিএম

বিবিসির তথ্যচিত্র নিয়ে যা বললেন মোদি

নরেন্দ্র মোদি। ছবি: সংগৃহীত

ভারতে বিভাজন তৈরির চেষ্টা চলছে বলে দাবি করেছেন দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। এ নিয়ে সবাইকে সজাগ ও সতর্ক থাকার পরামর্শ দিয়েছেন তিনি। বিবিসির তথ্যচিত্র নিয়ে যখন ভারতজুড়ে বিতর্ক চলছে, তখন মোদির এই মন্তব্যকে তাৎপর্যপূর্ণ বলেই মনে করা হচ্ছে।

ভারতের শাসকদল বিজেপি এবং কেন্দ্রীয় সরকারের দাবি, বিদেশি সংবাদমাধ্যমের (বিবিসি) তৈরি তথ্যচিত্রের মাধ্যমে ভারতীয় সমাজে বিভাজন এবং দেশের সার্বভৌমত্বকে খর্ব করার চেষ্টা চলছে। এসবের প্রেক্ষিতেই নরেন্দ্র মোদির মুখে আবার ফিরে এল ‘বিভাজন’ এবং ‘একতা’র কথা।

সংবাদমাধ্যম এনডিটিভি জানায়, শনিবার (২৮ জানুয়ারি) দিল্লি ক্যান্টনমেন্টের কারিয়াপ্পা ময়দানে এক অনুষ্ঠানে যোগ দেন নরেন্দ্র মোদি। তিনি বলেন, দেশের উন্নতির একমাত্র চাবিকাঠি একতা। ভারতের যুবশক্তির দিকে গোটা বিশ্ব তাকিয়ে আছে বলেও দাবি করেন তিনি।

বিভাজন প্রসঙ্গে মোদি বলেন, ‘দেশকে (ভারত) ভাঙার জন্য নানা রকম চেষ্টা চলছে। কিন্তু এসব করে দেশের জনগণের মধ্যে বিভাজন তৈরি করা যাবে না।’

দুই দশক আগে গুজরাটের সাম্প্রদায়িক দাঙ্গার সময় নরেন্দ্র মোদির ভূমিকা নিয়ে করা বিবিসির একটি তথ্যচিত্র নিয়ে তোলপাড় চলছে। ‘ইন্ডিয়া: দ্য মোদি কোয়েশ্চেন’ তথ্যচিত্রটি গত ১৭ জানুয়ারি সম্প্রচার করা হয়।

সেই থেকে তথ্যচিত্রটি নিয়ে আলোচনার ঝড় বয়ে যাচ্ছে। সামাজিক মাধ্যম বিশেষ করে টুইটারে বিষয়টি নিয়ে সারাক্ষণ তর্ক-বিতর্ক হচ্ছে। গত বৃহস্পতিবারই (১৯ জানুয়ারি) এই তথ্যচিত্রকে ‘পক্ষপাতদুষ্ট’ ও ‘ঔপনিবেশিক মানসিকতা’র প্রতিফলন বলে নিন্দা জানিয়েছে নয়াদিল্লি।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App