×

সাহিত্য

বইমেলায় স্টল পাচ্ছে না ‘আদর্শ’

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ৩০ জানুয়ারি ২০২৩, ১২:২২ এএম

বইমেলায় স্টল পাচ্ছে না ‘আদর্শ’

ফাইল ছবি

অমর একুশে বইমেলায় স্টল বরাদ্দ পাচ্ছে না প্রকাশনা সংস্থা ‘আদর্শ’। বাংলা একাডেমি বইমেলা পরিচালনা কমিটির সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়েছে।

রবিবার (২৯ জানুয়ারি) রাতে বাংলা একাডেমির প্রশাসন, মানবসম্পদ উন্নয়ন ও পরিকল্পনা বিভাগের পরিচালক ও অমর একুশে বইমেলা ২০২৩-এর সদস্য সচিব এ কে এম মুজাহিদুল আলম স্বাক্ষরিত এক চিঠিতে এ তথ্য জানানো হয়।

‘আদর্শ’ প্রকাশনীর স্বত্ত্বাধিকারী মাহাবুবুর রহমান বরাবর পাঠানো চিঠিতে বলা হয়, রবিবার বিকেল পাঁচটায় অমর একুশে বইমেলা পরিচালনা কমিটির জরুরি সভায় আপনার ২৪ জানুয়ারির আবেদন উপস্থাপন হয়। সবদিক বিবেচনা করে অমর একুশে বইমেলা পরিচালনা কমিটি সর্বসম্মতিক্রমে আপনাদের প্রকাশনা সংস্থা ‘আদর্শ’-এর অনুকূলে স্টল বরাদ্দ না দেয়ার পূর্বের সিদ্ধান্ত বহাল রেখেছে।

এর আগে ফাহাম আবদুস সালামের ‘বাঙালির মিডিয়োক্রিটির সন্ধানে’ বইটি নীতিমালা অনুযায়ী প্রদর্শন ও বিক্রিতে আপত্তি তুলে আদর্শ প্রকাশনাকে স্টল বরাদ্দ দেয়া হবে না বলে জানিয়েছিল বাংলা একাডেমি।

প্রতিক্রিয়ায় ‘আদর্শ’ বলেছে, ফাহাম আবদুস সালামের ‘বাঙালির মিডিয়োক্রিটির সন্ধানে’ বইটি প্রদর্শন ও বিক্রি করবে না তারা। এর বিনিময়ে স্টল বরাদ্দের বিষয়টি পুনর্বিবেচনা করতে গত মঙ্গলবার বাংলা একাডেমির কাছে আবেদন করেন আদর্শের স্বত্ত্বাধিকারী মাহাবুবুর রহমান। রবিবারের সভায় সেই বিষয়টিসহ মেলার আরও কিছু বিষয় ছিল আলোচ্য সূচিতে।

স্টল বরাদ্দের পুনর্বিবেচনার আবেদনে আদর্শ বলেছে, ‘বাঙালির মিডিয়োক্রিটির সন্ধানে’ বইটি নিয়ে বিতর্ক ওঠায় স্টল বরাদ্দ ও লটারি তালিকা থেকে বাদ দেয়া হয়। লেখক-পাঠকের বৃহত্তর স্বার্থ বিবেচনায় বইটি মেলায় প্রদর্শন ও বিক্রি থেকে বিরত থাকবে এবং মেলার নীতিমালা অনুসরণ করবে আদর্শ। সেই সঙ্গে বইমেলার নীতিমালা নিয়ে আপত্তি জানিয়ে আবেদনপত্রে বলা হয়, তারা আশা করে বইমেলা কমিটির সদস্যরা পরবর্তী সময়ে নীতিমালা পুনর্বিবেচনা করবেন। অমর একুশে বইমেলা এবং বাংলা একাডেমির সুনাম ও গ্রহণযোগ্যতা সর্বস্তরের জনমানুষের মধ্যে অক্ষুণ্ণ থাকুক। অতএব, আবেদন গ্রহণ করে আদর্শকে প্যাভিলিয়ন বরাদ্দ দেওয়ার অনুরোধ জানানো হলো।

এর আগে শুক্রবার সন্ধ্যায় অমর একুশে বইমেলার সদস্য সচিব কেএম মুজাহিদুল ইসলাম বলেন, আদর্শের প্রতি আমার সহানুভূতি রয়েছে। কিন্তু আমি কিংবা মহাপরিচালক চাইলেই হবে না। আদর্শের স্টল বরাদ্দের বিষয়টি আগে ৩১ সদস্যের কমিটির মাধ্যমে চূড়ান্ত হয়েছিল। আবার নতুন করে সিদ্ধান্ত নিতে হলে সব সদস্যকে নিয়ে সভা করতে হবে।

এদিকে, ‘আদর্শ’র স্টল বরাদ্দ বাতিলের প্রতিবাদে লেখক, প্রকাশক ও বিশিষ্টজন বিভিন্ন কর্মসূচি পালন করে আসছেন। শনিবার গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে আদর্শ প্রকাশনার ৫৩ লেখক প্রকাশনা সংস্থাটিকে ১ ফেব্রুয়ারির আগেই স্টল বরাদ্দ দেয়ার দাবি জানিয়েছেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App