×

আন্তর্জাতিক

‘পরিকল্পিতভাবে’ হামলে পড়েছে হিন্ডেনবার্গ রিসার্চ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ৩০ জানুয়ারি ২০২৩, ০৬:২১ পিএম

‘পরিকল্পিতভাবে’ হামলে পড়েছে হিন্ডেনবার্গ রিসার্চ

গৌতম আদানি। ফাইল ছবি

আদানি এন্টারপ্রাইজেসের বিরুদ্ধে হিন্ডেনবার্গ রিসার্চের ধোঁকাবাজির অভিযোগ ‘পরিকল্পিত ও ভিত্তিহীন’ বলে উল্লেখ করেছেন এশিয়ার সবচেয়ে ধনী ব্যক্তি গৌতম আদানি।

সোমবার (৩০ জানুয়ারি) তার মালিকানাধীন প্রতিষ্ঠানের বিরুদ্ধে হিন্ডেনবার্গ রিসার্চের দায়ের করা অভিযোগের শুনানিকালে ৪১৩ পৃষ্ঠার এক প্রতিবেদন উপস্থাপন করে এ কথা বলেন তিনি। খবর হিন্দুস্তান টাইমস ও বিবিসির।

এর আগে রবিবার রাতে আদানি গ্রুপ বিবৃতি জারি করে দাবি করেছে, যেসব সংস্থার সঙ্গে আদানি গ্রুপের আর্থিক লেনদেন হয়েছে, সেগুলির প্রতিটিই ভারতীয় আইন এবং সংশ্লিষ্ট নিয়ম মেনেই হয়েছে। সেই সংক্রান্ত তথ্যও উপযুক্তভাবে প্রকাশ করেছে আদানি গ্রুপ।

‘এটা স্বার্থ সংঘাতের চরম উদাহরণ। সিকিউরিটিজের ক্ষেত্রে শুধমাত্র ভুয়ো বাজার তৈরির উদ্দেশ্যে এই কাজটা করা হয়েছে, যাতে অসংখ্য বিনিয়োগকারীদের স্বার্থ বিসর্জন দিয়ে হিন্ডেনবার্গ অবৈধভাবে বড়সড় আর্থিক লাভ করতে পারে। যে সংস্থা নিজেরাই শর্ট সেলার’

গত ২৪ জানুয়ারি মার্কিন সংস্থা হিন্ডেনবার্গ রিসার্চের রিপোর্টে দাবি করা হয়, শেয়ার দরে আর্থিক প্রতারণা ও কারচুপি করেছে আদানি গ্রুপ। শেয়ারবাজারে আদানি গ্রুপের যে সাতটি সংস্থা নথিভুক্ত আছে, সেগুলির মধ্যে প্রায় ৮৫ শতাংশ নেতিবাচক প্রভাব আছে। তার জেরে গৌতম আদানির মালিকাধীন গ্রুপ ‘আর্থিকভাবে স্পর্শকাতর’ জায়গায় আছে বলে হিন্ডেনবার্গ রিসার্চের তরফে দাবি করা হয়।

সেই নেতিবাচক রিপোর্টের মধ্যে শেয়ার বাজারে জোরদার ধাক্কা যায় আদানি গ্রুপ। হুডমুড়িয়ে পড়তে থাকে আদানি গ্রুপের সাতটি শেয়ারের (আদানি ট্রান্সমিশন, আদানি টোটাল গ্যাস, আদানি এন্টারপ্রাইজ, আদানি পোর্টস অ্যান্ড স্পেশাল ইকোনমিক জোন, আদানি পাওয়ার, আদানি গ্রিন এনার্জি এবং আদানি উইলমার) মূল্য। পরিস্থিতি এমনই হয় যে মাত্র কয়েক ঘণ্টার ব্যবধানে বিশ্বের ধনীতম ব্যক্তিদের তালিকার তৃতীয় স্থান থেকে সপ্তম স্থানে নেমে আসেন আদানি (ফোর্বস বিলিয়নেয়ার লিস্ট অনুযায়ী)।

তবে আদানিদের দাবি, কোনও কারচুপি করা হয়নি। বরং একেবারে পরিকল্পিতভাবে সেই রিপোর্ট পেশ করেছে হিন্ডেনবার্গ রিসার্চ। রবিবার রাতে আদানি গ্রুপের তরফে বলা হয়েছে, ‘এটা স্রেফ নির্দিষ্ট কোনও সংস্থার ওপর অযাচিত আক্রমণ নয়, বরং ভারতের উপর পরিকল্পিত আক্রমণ। ভারতীয় প্রতিষ্ঠানের স্বাধীনতা, অখণ্ডতা ও গুণমান এবং ভারতের উন্নতি ও স্বপ্নের ওপর হামলা এটা।’

শেয়ার বিক্রি

বাজার বিশেষজ্ঞরা মনে করছেন, এমন একটা সময় হিন্ডেনবার্গ ওই রিপোর্ট পেশ করেছে, যখন আড়াই বিলিয়ন ডলার শেয়ার বিক্রির পথে হেঁটেছে আদানি গ্রুপ। যদিও রবিবার অপর একটি বিবৃতিতে আদানি গ্রুপ আশ্বস্ত করেছে, ‘আমরা আত্মবিশ্বাসী যে এফপিও (ফলো-অন পাবলিক অফারিং) সাফল্যের সঙ্গে এগিয়ে যাবে।’

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App