×

সারাদেশ

তিস্তার চরে ২ বালুখেকোর ট্রাক্টর আটক

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ৩০ জানুয়ারি ২০২৩, ১০:০৬ পিএম

তিস্তার চরে ২ বালুখেকোর ট্রাক্টর আটক

উদ্ধারকৃত ট্রাক্টর। ছবি: ভোরের কাগজ

# দেড় লাখ টাকা জরিমানা

লালমনিরহাটের আদিতমারী উপজেলার মহিষখোঁচা ইউনিয়নের তিস্তা চর এলাকা হতে গোপন সংবাদের ভিত্তিতে বালু উত্তোলন কালে দুই ট্র্যাক্টর মালিকের দেড় লাখ টাকা জরিমানা করেছেন আদিতমারী উপজেলার নির্বাহী কর্মকর্তা (ইউএনও) জিআর সারওয়ার।

সোমবার (৩০ জানুয়ারি) বেলা দুপর ১২টায় আদিতমারী উপজেলা মহিষখোঁচা ইউনিয়নের তিস্তার চর এলাকা হতে বালু উত্তোলন করার সময় দৌড়ে দুইটি ট্রাক্টর ও একটি শ্যলো মেশিন আটক করেন। পরে আদিতমারী উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) জিআর সারওয়ার ট্রাক্টর মালিকদের বালু মহল আইনে ভ্রাম্যমান আদালতের মাধ্যমে নগদ দেড় লক্ষ টাকা জরিমানা করেন।

পরে আটককৃত ট্রাক্টর চালকদের ছেড়ে দেওয়া হয়। গাড়ীর মালিক আজিজুল ইসলাম ও সাবেক ইউনিয়ন পরিষদের (ইউপি) সদস্য আদু মিয়ার দেড় লাখ টাকা জরিমানা করা হয়।

এলাকাবাসী সূত্র জানিয়েছে, প্রায় ১০টির বেশি লাইসেন্সবিহীন ট্রাক্টর দিয়ে দীর্ঘ ছয় মাস ধরে তিস্তা নদী ও বাঘ ডোড়া এলাকা থেকে তারা শ্যালো মেশিন দিয়ে বেআইনিভাবে এই কার্যক্রম চাল্লাচ্ছিল। পরে এলাকাবাসী আদিতমারী উপজেলার নির্বাহী কর্মকর্তাকে (ইউএনও) গোপনে সংবাদ দিলে উপজেলার নির্বাহী কর্মকর্তা (ইউএনও) ছদ্মবেশে তিস্তা চরে গিয়ে হাতে নাতে দুটি লাইসেন্সবিহীন ট্রাক্টরসহ বালি ভর্তি গাড়ি ও শ্যালো মেশিন জব্দ করেন।

এদিকে, এই গাড়ি দিয়ে দীর্ঘ দিন থেকে তিস্তা চর ও বিভিন্ন এলাকায় শ্যালো মেশিনের মাধ্যমে অবৈধ ট্রাক্টর দিয়ে রোড় পারমিট ছাড়াই এসব অবৈধ ব্যবসা পরিচালনা করতেন। ফলে তিস্তা নদীতে অসময় ভাঙন দেখা দিয়েছে। এসব বালু উত্তোলন বন্ধ না হলে তিস্তা নদীতে বরাদ্দ হওয়া ৫৯ কোটি টাকা জলে বলে ধারণা করেছেন সুশীল সমাজের অনেক গন্যমান্য ব্যক্তি। তাই তারা প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ চেয়েছেন।

জরিমানাকৃত ট্রাক্টর মালিকরা হলেন এলাকার দেওডোবা গ্রামের মৃত নয়া মিযার ছেলে আজিজুল ইসলাম। অপরজন মহিষখোঁচা ইউনিয়নের সাবেক সদস্য আদু মিয়া। এছাড়া, দলের প্রভাব খাটিয়ে প্রকাশ্যে বালু উত্তোলন চালাতো বলে নাম প্রকাশ্যে অনিচ্ছুক একাধিক এলাকাবাসী জানিয়েছেন।

সৃষ্ট ঘটনায় আদিতমারী উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) জিআর সারওয়ারের সঙ্গে আলোচনা হলে ঘটনার সত্যতা স্বীকার করে ভোরের কাগজকে তিনি বলেন, এরপর কোনো ট্রাক্টর মালিক ও শ্যালো মেশিন মালিক এ রকম জঘন্য অপরাধ করলে তাদের বিরুদ্ধে নিয়মিত মামলা দায়ের করা হবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App