×

আন্তর্জাতিক

তিনদিনে উধাও আদানি গ্রুপের ৭ হাজার কোটি ডলার

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ৩০ জানুয়ারি ২০২৩, ০৬:২১ পিএম

তিনদিনে উধাও আদানি গ্রুপের ৭ হাজার কোটি ডলার

গৌতম আদানি

ধোঁকাবাজির অভিযোগ তোলার পর থেকে আদানি গ্রুপের শেয়ারের দরপতন যেন থামছেই না। গত তিনদিনে সাত হাজার কোটি ডলার হারিয়েছে আদানি গ্রুপ। এর ফলে ব্যক্তিগত সম্পদে ধস নেমেছে গৌতম আদানিরও। এই ভারতীয় ধনকুবের বিশ্বের সর্বোচ্চ ধনীদের তালিকায় তৃতীয় অবস্থান থেকে নেমে গেছেন আট নম্বরে।

সোমবার (৩০ জানুয়ারি) আদানি গ্রুপের ফ্ল্যাগশিপ কোম্পানি আদানি এন্টারপ্রাইজেসের শেয়ারের দর দুই দশমিক পাঁচ শতাংশ কমেছে ও প্রস্তাবিত দামের চেয়ে অনেকটাই নিচে অবস্থান করছে। খবর রয়টার্সের।

এছাড়া, আদানি ট্রান্সমিশন, আদানি টোটাল গ্যাস, আদানি গ্রিন এনার্জি, আদানি পাওয়ার, আদানি উইলমার ও আদানি পোর্টস অ্যান্ড স্পেশাল ইকোনমিক জোনের শেয়ারের দরপতন হয়েছে চার দশমিক দুই শতাংশ থেকে ২০ শতাংশের মধ্যে।

বিনিয়োগকারীদের আস্থা সংকটের মধ্যেই আদানি এন্টারপ্রাইজেসের ২৫০ কোটি ডলারের সেকেন্ডারি শেয়ার বিক্রি দ্বিতীয় দিনে পা দিয়েছে। এদিন কোম্পানিটির প্রতিটি শেয়ার বিক্রি হয়েছে দুই হাজার ৬৮৪ রুপিতে, যা প্রস্তাবিত সর্বনিম্ন দর তিন হাজার ১১২ রুপির তুলনায় ১৩ দশমিক ছয় শতাংশ কম।

আদানি গ্রুপের কোম্পানিগুলো শেয়ারবাজারে এভাবে মুখথুবড়ে পড়ার ঘটনা গৌতম আদানির জন্য যথেষ্ট উদ্বেগের বিষয়। গত তিন বছরে তার কিছু শেয়ারের দাম এক হাজার ৫০০ শতাংশের বেশি বেড়েছিল। ২০২২ সালে এশিয়ার সর্বোচ্চ মুনাফা লগ্নিকারীদের মধ্যে তিনি ছিলেন অন্যতম। গত পাঁচ বছরের উত্থানে ইলন মাস্কের টেসলা ইনকরপোরেশনকেও পেছনে ফেলেছে আদানি এন্টারপ্রাইজেস। ধীরে ধীরে বিশ্বের সবচেয়ে ধনী ব্যক্তিদের তালিকায় নিজের অবস্থান পাকা করেছেন গৌতম আদানি।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App