×

সারাদেশ

টিলা কেটে মামলা খেলেন শিল্পপতি নাদের খাঁন

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ৩০ জানুয়ারি ২০২৩, ০৮:১৫ পিএম

টিলা কেটে মামলা খেলেন শিল্পপতি নাদের খাঁন

ছবি: ভোরের কাগজ

পাহাড় কেটে মামলার আসামি হয়েছেন বহুল আলোচিত-সমালোচিত শিল্পপতি নাদের খান। তিনি পেডরোলো গ্রুপের চেয়ারম্যান ও হালদা ভ্যালি চা বাগানের মালিক।

রবিবার (২৯ জানুয়ারি) রাতে ফটিকছড়ি উপজেলার ভূজপুর থানায় মামলাটি দায়ের করেন নারায়ণহাট ইউনিয়ন ভূমি অফিসের কর্মকর্তা মোহাম্মদ আবু বক্কর। এর আগে রবিবার দুপুরে বাগানের অভ্যন্তরে অবৈধভাবে টিলা কেটে জলাশয় খননের খবর পেয়ে হালদা ভ্যালি চা বাগানে অভিযান পরিচালনা করেন উপজেলা নির্বাহী অফিসার এবং নির্বাহী ম্যাজিস্ট্রেট সাব্বির রহমান সানি।

এ সময় টিলা কাটা প্রমাণিত হওয়ায় বাগানের সহকারী ব্যবস্থাপক মহসিন হোসেনকে এক বছর এবং স্কেভেটর চালক গৌতম দাশকে এক মাসের সাজা দেন ভ্রাম্যমাণ আদালত। রাতে একই অপরাধে বাগান মালিক নাদের খানের বিরুদ্ধে মামলা দায়ের করা হয়।

এদিকে, শিল্পপতি নাদের খানের মালিকানাধীন হালদা ভ্যালী চা বাগানের বিরুদ্ধে দীর্ঘদিন ধরে বাগান এলাকায় জবর দখল, চলাচলের রাস্তায় প্রতিবন্ধকতা সৃষ্টি ও টিলা কাটার অভিযোগ থাকলেও এত দিন ধরা ছোঁয়ার বাইরে ছিলেন প্রভাবশালী এ ব্যবসায়ী।

অপরদিকে, ২০১৭ সালে বন বিভাগের জায়গা অবৈধ দখলে নেয়ায় হালদা ভ্যালীর তৎকালীন ম্যানেজার জাহাঙ্গীর আলম ও সহকারী রাজিব আহম্মদ জেল কাটেন। এছাড়াও বিভিন্ন সময় বাগান এলাকায় অবৈধ উপায়ে টিলা ও বনের গাছ কাটায় স্থানীয় নারায়নহাট রেঞ্জ অফিস হালদা ভ্যালীর বিরুদ্ধে ২১টি মামলা দায়ের হয়েছিল। জানতে চাইলে মামলার সত্যতা নিশ্চিত করে ভূজপুর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) হেলাল উদ্দিন ফারুকী বলেন, মামলায় শুধুমাত্র বাগান মালিক নাদের খাঁনকে আসামি করা হয়েছে। ইতিমধ্যে ঘটনাস্থল পরিদর্শন করেছি। পরবর্তী আইনগত পদক্ষেপ গ্রহণ করা হবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App