×

সারাদেশ

এবার স্ত্রীর বিরুদ্ধে স্বামীর যৌতুক মামলা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ৩০ জানুয়ারি ২০২৩, ০৪:০৭ পিএম

এবার স্ত্রীর বিরুদ্ধে স্বামীর যৌতুক মামলা

ছবি: সংগৃহীত

যৌতুকের জন্য স্বামীর নির্যাতন আমাদের দেশে এমন ঘটনা প্রায় সময় শুনা যায়। পত্র-পত্রিকায়ও এই রকম সংবাদ প্রতিনিয়ত চোখে পড়ে। কিন্তু এবার স্ত্রীর বিরুদ্ধে যৌতুক মামলা করেছেন স্বামী। ঘটনাটি ঘটেছে হবিগঞ্জের মাধবপুরে।

মামলা সূত্রে জানা যায়, মাধবপুর পৌরসভার ৩নং ওয়ার্ডের বাসিন্দা ফিরোজ মিয়া খানের ছেলে ইকবাল খাঁনের সঙ্গে প্রেমের সম্পর্ক গড়ে উঠে ব্রাহ্মণবাড়িয়া জেলার নাসিরনগর উপজেলার হরিপুর গ্রামের দুলাল মিয়ার মেয়ে বিউটি আক্তারের সঙ্গে। পরে ২০২১ সালে উভয় পরিবারের সম্মতিতে ইসলামি নিয়ম অনুযায়ী বিয়ে হয়। বিয়ের পর থেকে স্বামী-স্ত্রীর মধ্যে ভালো সম্পর্ক থাকলেও এক সময় স্বামী ইকবাল খানকে তার স্ত্রী বিউটি আক্তার ৩ শতক জায়গা লিখে দিতে বলে। ইকবাল স্ত্রীর কথামত স্ত্রীর বিউটির নামে জায়গা না দেওয়ায় শুরু হয় দ্বন্দ্ব।

এক পর্যাায়ে বিউটি আক্তার চলে যায় তার বাবার বাড়িতে। সেখানে গিয়ে ব্রাহ্মণবাড়িয়া বিজ্ঞ সিনিয়র জুডিসিয়াল ম্যাজিষ্ট্রেট নাসিরনগর আদালতে ইকবাল খান ও তার পিতা ফিরোজ খানের নামে একটি যৌতুকের মামলা করে। মামলাটি বিজ্ঞ আদালত আমলে নিয়ে ইকবাল খানের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করেন। অপরদিকে মামলাটি আপোষে নিষ্পত্তি করার জন্য স্থানীয় লোকজন কয়েকবার উদ্যোগ নিলেও বিউটি আক্তারের পরিবার জায়গা না দিলে মামলা আপোষ নিষ্পত্তি করবে না বলে জানিয়ে দেয়।

পরে ইকবাল খান বাধ্য হয়ে স্ত্রী বিউটি আক্তার, শ্বশুর দুলাল মিয়া, শাশুড়ি শারমিন বেগমের বিরুদ্ধে ঢাকা চিফ জুডিসিয়াল ম্যাজিষ্ট্রেট আদালতে একটি মামলা দায়ের করেন। বর্তমানে মামলাটি ঢাকা পিবিআই তদন্ত করছে। তবে বিষয়টি নিষ্পত্তি করার জন্য ব্রাহ্মণবাড়িয়া জেলার নাসিরনগর উপজেলার হরিপুর ইউনিয়নের চেয়ারম্যান ফারুক আহামেদ উভয় পক্ষকে নোটিশ প্রদান করেন। কিন্তু ইউনিয়নের চেয়ারম্যানে ডাকে বিউটি আক্তারের পরিবার সাড়া দেয়নি।

ইকবাল খান জানান, বিউটির সঙ্গে সম্পর্কের পর থেকেই তার পরিবার বিভিন্ন ইস্যুতে টাকা ধার নেয়। পরবর্তীতে ওই টাকা পরিশোধ করবে বলে তাকে আশ্বস্ত করে। এক পর্যায়ে অর্থ পরিশোধ করার প্রলোভন দেখিয়ে বিউটির সঙ্গে তার বিয়ে করান। বিয়ের পর বিউটি স্বর্ণালংকার নিয়ে তার মায়ের সঙ্গে থাকতে শুরু করে। এক পর্যায়ে বিউটি ও তার পরিবার বিউটির নামে জায়গা লিখে দিতে চাপ দিতে শুরু করে। ইকবাল জায়গা না দেওয়ায় শুরু হয় দ্বন্দ্ব। তখন বিউটি তার মা-বাবার পরামর্শে আদালতে ইকবালের নামে যৌতুকের অভিযোগ এনে মামলা করেন।

ইকবাল খান জানান, এই সমাজে অনেক পুরুষ বিনা অপরাধে স্ত্রীদের দ্বারা হয়রানির শিকার হচ্ছে। এই সমাজে অনেক পুরুষ নির্যাতন হচ্ছে। কিন্তু কেউ লজ্জায় বলতে পাড়ছে না। বিউটি পরিবার ইকবালের কাছে যে জায়গা চেয়েছে, সেগুলোর ম্যাসেজের স্কিনশর্ট ও তাদের এলাকার একজন জনপ্রতিনিধির কথা রেকর্ড রয়েছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App