×

আন্তর্জাতিক

ইরানে ড্রোন হামলার নেপথ্যে ইসরাইল

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ৩০ জানুয়ারি ২০২৩, ০৮:০৫ পিএম

ইরানে ড্রোন হামলার নেপথ্যে ইসরাইল

ছবি: সংগৃহীত

ইরানে প্রতিরক্ষা বিষয়ক কারখানায় ড্রোন হামলার নেপথ্যে আছে ইসরাইল। যুক্তরাষ্ট্রের একজন কর্মকর্তা এমন কথা জানিয়েছেন। তবে এর সঙ্গে যুক্তরাষ্ট্রের সামরিক বাহিনী যুক্ত নয় বলে জানান পেন্টাগন মুখপাত্র ব্রিগেডিয়ার জেনারেল প্যাট্রিক রাইডার। তিনি বিস্তারিত আর কিছু বলেননি। ইরানে ওই ড্রোন হামলায় ইসরাইলের ভূমিকার বিষয়ে যুক্তরাষ্ট্রের কর্মকর্তারা যা বলেছেন, তা নিয়ে প্রথম রিপোর্ট প্রকাশ করে ওয়াল স্ট্রিট জার্নাল। এতে অজ্ঞাত বেশ কিছু কর্মকর্তাকে উদ্ধৃত করা হয়। একজন কর্মকর্তা বলেছেন, মনে হচ্ছে ইরানে ওই হামলায় জড়িত ইসরাইল। যুক্তরাষ্ট্রের অন্য কিছু কর্মকর্তা এ নিয়ে মন্তব্য করতে রাজি হননি। তবে তারা বলেছেন, এক্ষেত্রে ওয়াশিংটনের কোনো ভূমিকা ছিল না। উল্লেখ্য, শনিবার দিবাগত রাতে ইরানের ইসফাহানে প্রতিরক্ষা মন্ত্রণালয়ের কারখানায় ওই ড্রোন হামলা হয়।

ইরান দাবি করে তারা এসব ড্রোনকে ভূপাতিত করেছে। এতে তাদের কেউ হতাহত হননি বা মারাত্মক কোনো ক্ষতি হয়নি। তাদের এই দাবি নিরপেক্ষভাবে যাচাই করা সম্ভব হয়নি। ইরানের রাষ্ট্রীয় মিডিয়া যে ফুটেজ প্রকাশ করেছে তাতে দেখা যায় হামলার পর আকাশে আলোর ঝলকানি। ঘটনাস্থলে ইমার্জেন্সি যানবাহন। ইরানও আনুষ্ঠানিকভাবে এ হামলার জন্য কাউকে দায়ী করেনি। পররাষ্ট্রমন্ত্রী হোসেইন আমির আবদুল্লাহিয়ান হামলাকে কাপুরুষোচিত বলে আখ্যায়িত করেছেন।

তিনি বলেছেন, ইরানকে অনিরাপদ করতে হামলা চালানো হয়েছে। রাষ্ট্রীয় টেলিভিশনে এমপি হোসেইন মিরজাই বলেন, এই হামলার নেপথ্যে ইসরাইল আছে এ বিষয়ে জোর অনুমান করা যায়।

উল্লেখ্য, এ ঘটনা এমন এক সময়ে ঘটেছে যখন ইরানের পারমাণবিক কর্মকাণ্ড- এবং তার অস্ত্র সরবরাহ নিয়ে পশ্চিমাদের সঙ্গে উত্তেজনা তুঙ্গে। বলা হয়, ইরানের দূরপাল্লার আত্মঘাতী ড্রোন ইউক্রেন যুদ্ধে ব্যবহার করছে রাশিয়া। এছাড়া দেশের ভিতরে কয়েক মাস ধরে চলছে সরকার বিরোধী তীব্র আন্দোলন। এ পরিস্থিতিতে ওই হামলা নিয়ে প্রতিরক্ষা মন্ত্রণালয় বলেছে, বিস্ফোরণে শুধু সামান্য কিছু ক্ষতি হয়েছে। কেউ হতাহত হননি।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App