×

সারাদেশ

শেষ মুহূর্তের প্রচারণায় প্রার্থীরা, আ.লীগে গৃহযুদ্ধ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৯ জানুয়ারি ২০২৩, ১০:০০ পিএম

শেষ মুহূর্তের প্রচারণায় প্রার্থীরা, আ.লীগে গৃহযুদ্ধ

ছবি: ভোরের কাগজ

ভোটের দিন যত ঘনিয়ে আসছে, প্রার্থীরা তাদের প্রচারণার মাত্রা ততই বাড়ছে। প্রার্থীরা যেন দিনরাত এক করে ছুটছেন ভোটারদের দ্বারে-দ্বারে, দিয়ে বেড়াচ্ছেন নানা প্রতিশ্রুতি-অঙ্গীকার।

বিভিন্ন গানের ছন্দে তৈরি করা হয়েছে প্রার্থীদের প্রচারের ব্যবস্থা। দুপুর দুইটা থেকে রাত আটটা পর্যন্ত মাইকিয়ে প্রার্থীদের প্রচারণা অবিরত চলছে। এছাড়া, নির্বাচনী এলাকার বিভিন্ন স্থানে চলছে গণসংযোগ, খণ্ড খণ্ড মিছিল, পথসভা ও জনসভা। মাঝেমধ্যে বিভিন্ন প্রার্থীর সমর্থনে মোটরসাইকেল মিছিলও দেখা যাচ্ছে। আগামী ১ ফেব্রুয়ারি অনুষ্ঠিত হবে ৪৪ চাঁপাইনবাবগঞ্জ -২ আসনের উপনির্বাচন। এই নির্বাচনে মোট প্রতিদ্বন্দ্বিতা করছেন ছয়জন প্রার্থী। প্রার্থীরা হলেন আওয়ামী লীগ মনোনীত নৌকার প্রার্থী সাবেক সংসদ সদস্য জিয়াউর রহমান। আওয়ামী লীগের বিদ্রোহী হিসেবে নির্বাচনে লড়ছেন এফবিসিসিআইয়ের সাবেক পরিচালক মোহাম্মদ আলী সরকার। তার নির্বাচনী প্রতীক আপেল।

এছাড়া, আওয়ামী লীগের অপর বিদ্রোহী সাবেক উপজেলা পরিষদের চেয়ারম্যান খুরশিদ আলম বাচ্চু মাথল প্রতীকে নির্বাচনী প্রতিদ্বন্দ্বিতা করছেন। অপর তিনজন প্রার্থী হলেন জাতীয় পার্টির লাঙল প্রতীকের অধ্যক্ষ আব্দুর রাজ্জাক, বাংলাদেশ ন্যাশনালিস্ট ফ্রন্সের (বিএনএফ) নবিউল ইসলাম (টেলিভিশন) ও জাকের পার্টির গোলাম মোস্তফা (গোলাপ ফুল)।

এর মধ্যে প্রচার প্রচারণায় এগিয়ে আছে আওয়ামী লীগের জিয়াউর রহমান ও আওয়ামী লীগ বিদ্রোহীব প্রার্থী মোহাম্মদ আলী সরকার। পাশাপাশি আছেন আওয়ামী লীগের অপর বিদ্রোহী খুরশিদ আলম বাচ্চু।

উপনির্বাচনকে কেন্দ্র করে আওয়ামী লীগের কর্মী সমর্থকরা আশা করছেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা সারাদেশে উন্নয়নের জোয়ার বয়ে দেয়ায় তাদের প্রার্থী নৌকায় বিপুল ভোটে জয়লাভ করবেন। মোহাম্মদ আলী সরকারের নজর আওয়ামী লীগের বঞ্চিত নেতাকর্মী ও বিএনপি-জামায়াতের সাধারণ ভোটারদের দিকে। তাদের বক্তব্য ভোটারদের উপস্থিতি সন্তোষজনক হলে তাদের বিজয় কেউ ঠেকাতে পারবে না। অপরদিকে খুরশিদ আলম বাচ্চু আঞ্চলিকতা ও পুরনো ইমেজকে (ভাবমূর্তি) কাজে লাগিয়ে এগোচ্ছেন।

এদিকে এলাকায় জোর কানাঘোষা চলছে সদ্য পদত্যাগী বিএনপি দলীয় সাবেক এমপি আমিনুল ইসলাম গোপনে আওয়ামী লীগের বিদ্রোহী প্রার্থী মোহাম্মদ আলী সরকারের সঙ্গে গোপনে বৈঠক করেছেন। সেই বৈঠকের পর তার অনুসারী বিএনপি নেতাকর্মীগণ মোহাম্মদ আলী সরকারের আপেল প্রতিকের পক্ষে কাজ করছেন বলে জানা গেছে।

এছাড়া, বিএনপির অপর অংশ নিবার্চন বর্জনের ঘোষণা দিয়ে মাঠে নেমেছেন। এসব বিষয় নিয়ে অত্র নির্বাচনী এলাকার বিভিন্ন স্থানে সরেজমিনে গিয়ে সত্যতা পাওয়া যায়। তবে আওয়ামী লীগের নেতাকর্মীরা চান না বিএনপি-জামায়াতের কোনো নেতাকর্মী যাতে ভোটকেন্দ্রে না যায়। বিভিন্ন সভা-সমাবেশে তারা বিএনপি-জামায়াত নেতাকর্মীদের ভোটকেন্দ্রে না যেতে সতর্ক করে দিচ্ছেন। অতি সম্প্রতি গোমস্তাপুর উপজেলার বাঙ্গাবাড়ি ইউনিয়নে আওয়ামী লীগ আয়োজিত এক জনসভায় জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি ও গোমস্তাপুর উপজেলা পরিষদ চেয়ারম্যান আলহাজ্ব হুমায়ূন রেজা ও গোমস্তাপুর উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক জামাল উদ্দিন মণ্ডল তাদের বক্তব্যে বিএনপি-জামায়াত নেতা-কর্মীদেরকে ভোট কেন্দ্রে যেতে বারণ করেন।

একে কেন্দ্র করে এলাকায় মিশ্র প্রতিক্রিয়া লক্ষ্য করা যাচ্ছে। নির্বাচন নিয়ে কথা হয় স্বাতন্ত্র প্রার্থী খুরশিদ আলম বাচ্চুর সঙ্গে। তিনি বলেন, বিভিন্ন এলাকায় গিয়ে ভোটারদের বেশ সাড়া পাচ্ছি। (ইনশাআল্লাহ) নির্বাচনে জয়লাভ করবো।

আওয়ামী লীগের বিদ্রোহী প্রার্থী আপেল প্রতীকের মোহাম্মদ আলী সরকার বলেন, সুষ্ঠু নির্বাচন হলে, এই এলাকার উন্নয়নের স্বার্থে উন্নয়ন বঞ্চিত এলাকাবাসী আমাকে নির্বাচিত করবে।

আওয়ামী লীগ মনোনীত নৌকা প্রতীকের প্রার্থী জিয়াউর রহমান বলেন, আওয়ামী সরকারের উন্নয়নের কাজকে এগিয়ে নিতে এই আসনে নৌকার বিজয় ছাড়া কিছু ভাবছে না এলকাবাসী।

আগামী ১ ফেব্রুয়ারি অনুষ্ঠেয় এই উপনির্বাচনে মোট ভোটার সংখ্যা চার লাখ পাঁচ হাজার ৪৫০ জন। মোট ভোট কেন্দ্রের সংখ্যা ১৮০টি। এর মধ্যে কিছু ঝুঁকিপূর্ণ ভোটকেন্দ্র আছে।

নির্বাচন অফিস সূত্রে জানায়, নির্বাচন সম্পন্ন করতে এরই মধ্যে সব প্রস্তুতি নেয়া হয়েছে। নির্বাচনে ইভিএম, নির্বাচন সামগ্রী সহ প্রয়োজনীয় উপকরণ নিয়ে ভোটের আগের দিন কেন্দ্রে কেন্দ্রে নির্বাচনে দায়িত্বরত প্রিসাইডিং ও পোলিং কর্মকর্তাদের মাধ্যমে পৌঁছে যাবে।

জেলা প্রশাসক একেএম গালিভ খান বলেন, অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচন আয়োজনে সব ধরণের প্রস্তুতি নেয়া হয়েছে ‌শৃঙ্খলা রক্ষার্থে আইনশৃঙ্খলা বাহিনী সবসময় প্রস্তুত থাকবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App