×

জাতীয়

রেসটোরেটিভ পুলিশ ব্যবস্থার বিকল্প নেই

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৯ জানুয়ারি ২০২৩, ০৮:৫৭ এএম

রেসটোরেটিভ পুলিশ ব্যবস্থার বিকল্প নেই

অধ্যাপক ড. মুহাম্মদ উমর ফারুক

কিশোর অপরাধ রোধে রেসটোরেটিভ (বিকল্প ব্যবস্থা) পুলিশিংয়ের কোনো বিকল্প নেই বলে মনে করছেন অপরাধ বিশ্লেষকরা। যারা অপরাধে ঢুকে যাওয়া কিশোরদের পুনরুদ্ধারে কাজ করবে। এর জন্য পরিবার, সমাজ ও শিক্ষাপ্রতিষ্ঠান সবকিছুর সমন্বয় ঘটিয়ে অপরাধে জড়িয়ে পড়া কিশোরদের স্বাভাবিক জীবনে ফিরিয়ে আনা হবে।

মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (মাভাবিপ্রবি) ক্রিমিনোলজি এন্ড পুলিশ সায়েন্স বিভাগের প্রধান অধ্যাপক ড. মুহাম্মদ উমর ফারুক সম্প্রতি ভোরের কাগজকে এসব কথা জানান।

এই অপরাধ বিশ্লেষক বলেন, সামাজ ব্যবস্থার মধ্যে অনেক ধরনের অসঙ্গতি ও বৈষম্য রয়েছে। এসব কারণেই কিশোররা শ্রেণিবিভক্ত হয়ে পড়ছে। প্রথমত তারা অর্থনৈতিক ও পরে সামাজিকভাবে বিভক্ত হচ্ছে। এসব বৈষম্যের শিকার অনেকেই পরে নানা সুবিধার লোভে রাজনৈতিক সংস্পর্শে এসে পেশিশক্তি, প্রভাব বিস্তার ও মাদকসহ নানা অপকর্মে ব্যবহার হয়ে মুরুব্বি তাবেদার হয়ে পড়ছে।

তিনি বলেন, ক্ষমতার কাছাকাছি থাকায় কম বয়সি কিশোররা তাদের বেপরোয়া আচারণকে হিরোয়েজিম হিসেবে দেখছে। তারা দল গড়ে তুলছে। এর সামগ্রিক চিত্রকে আমরা কিশোর গ্যাং কালচার হিসেবে দেখছি। এছাড়া পরিবার ও শিক্ষাপ্রতিষ্ঠানগুলোর যে দায়িত্ব ও ভূমিকা রাখার কথা ছিল তার ব্যত্যয়ের কারণেও কিশোর গ্যাংয়ের উদ্ভব ঘটছে। তাই কিশোর গ্যাং বন্ধে ক্রিমিনাল জাস্টিস সিস্টেমের সঙ্গে ও কমিউনিটি অ্যাঙ্গেজমেন্ট বাড়াতে হবে। এর মাধ্যমে স্থানীয়দের সঙ্গে মিলে পুলিশ যদি এসব নির্মূলে কাজ করে তাহলে এসব অনেকটাই কমিয়ে আনা সম্ভব হবে। রেসটোরেটিভ পুলিশিং ব্যবস্থা। যারা অপরাধে ঢুকে যাওয়া কিশোরদের পুনরুদ্ধারে কাজ করবে। এর জন্য পরিবার, সমাজ ও শিক্ষাপ্রতিষ্ঠান সবকিছুর সমন্বয় ঘটিয়ে তারা কাজ করবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App