×

সারাদেশ

রায়গঞ্জে অনুমতি ছাড়াই পুকুর খনন

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৯ জানুয়ারি ২০২৩, ০৫:৪৫ পিএম

রায়গঞ্জে অনুমতি ছাড়াই পুকুর খনন

ছবি: ভোরের কাগজ

ভূমি আইন উপেক্ষা করে সিরাজগঞ্জের রায়গঞ্জে আবাদি কৃষি জমি খনন করে চলছে পুকুর খনন। এতে দিন দিন ফসলি জমি কমে যাওয়ায় শস্য উৎপাদন মারাত্মকভাবে হুমকিতে পড়েছে। আবাদ উদ্বৃত্ত উপজেলায় ফসল উৎপাদন ব্যাহত হবার আশঙ্কা করছেন সচেতনরা। আর এই প্রবণতা সিরাজগঞ্জের রায়গঞ্জ উপজেলায় মারাত্মক আকার ধারণ করেছে।

উপজেলার ২নং সোনাখাড়া ইউনিয়নের গোতিথা নয়াপুকরের পশ্চিম পার্শে অনুমতি ছাড়াই আবাদি প্রায় ৭বিঘা কৃষি জমিতে চলছে পুকুর খনন।

রবিবার (২৯ জানুয়ারি) সরেজমিনে গিয়ে দেখাযায়, প্রায় ৭বিঘা আবাদি কৃষি জমিতে কোন প্রকার অনুমতি না নিয়েই ও ফসলী জমির শ্রেণী পরিবর্তন না করেই চলছে পুকুর খনন।সাবেক পুলিশ সদস্য মহির হোসেন অনুমতি না নিয়েই এই পুকুর খনন করছেন।

অনুমতি ছাড়াই পুকুর খননের বিষয়ে সাবেক পুলিশ সদস্য মহির হোসেন বলেন, আমি শুধু জমির চারপাশে পাড় তৈরি করছি। তবে পুকুর খননের বিষয়ে কোন অনুমতি নেননি বলে জানান তিনি।

এ বিষয়ে সোনাখাড়া ইউনিয়ন পরিষদের ভূমি সহকারী মুনসুর আলীর নিকট জানতে চাইলে তিনি জানান, আমি প্রাথমিক পর্যায়ে পুকুর খনন বন্ধ করে দিয়েছি এবং বিষয়টি উপজেলা ভূমি অফিসকে অবগত করেছি। এখন পুকুর খনন করলে আমার কিছু করার নাই।

এ বিষয়ে রায়গঞ্জ উপজেলা ভূমি সহকারী তানজীল পারভেজকে একাধিক গণমাধ্যম কর্মীরা তার মুঠোফোনে ফোন দিলে তিনি ফোনটি রিসিভ করেননি।

তবে রায়গঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) তৃপ্তি কণা মন্ডল মুঠোফোনে বলেন, অনুমতি ছাড়া পুকুর খনন সম্পূর্ণ নিষেধ। বিষয়টি দ্রতই দেখছি।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App