×

আন্তর্জাতিক

বিশ্ব কুষ্ঠ দিবস আজ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৯ জানুয়ারি ২০২৩, ১০:৪০ এএম

বিশ্ব কুষ্ঠ দিবস আজ

বিশ্ব কুষ্ঠ দিবস আজ। প্রতিবছর জানুয়ারির শেষ রবিবার আন্তর্জাতিকভাবে দিবসটি পালন করা হয়। কুষ্ঠ একটি জীবাণুঘটিত রোগ। সঠিক চিকিৎসায় কুষ্ঠ রোগ সম্পূর্ণ ভালো হয়। দেশের সরকারি হাসপাতাল ও এনজিও দ্বারা পরিচালিত কুষ্ঠ ক্লিনিকে বিনামূল্যে এ রোগের চিকিৎসা দেয়া হয়। যদিও এই রোগের টিকা এখনো আবিষ্কৃত না হলেও এই রোগ সম্পূর্ণ নিরাময়যোগ্য।

জানা যায়, বিশ্ব কুষ্ঠ দিবস কুষ্ঠ বা হ্যানসেনস রোগ সম্পর্কে জনসচেতনতা বাড়াতে প্রতি বছর জানুয়ারি মাসের শেষ রবিবার আন্তর্জাতিকভাবে পালন করা হয়। এই তারিখটি ফরাসি মানবতাবাদী রাউল ফোলেরেউ মহাত্মা গান্ধীর জীবনের প্রতি শ্রদ্ধা হিসেবে বেছে নিয়েছিলেন, যিনি কুষ্ঠরোগে আক্রান্ত ব্যক্তিদের প্রতি সহানুভূতিশীল ছিলেন। ১৯৫৪ সালে দিবসটি পালন করা শুরু হয়। কুষ্ঠ রোগ বিশ্বের প্রাচীনতম নথিভুক্ত রোগগুলোর মধ্যে একটি। এটি একটি সংক্রামক দীর্ঘস্থায়ী রোগ যা স্নায়ুতন্ত্রকে কাবু করে, বিশেষ করে শরীরের শীতল অংশের স্নায়ুগুলো হাত, পা ও মুখ।

দি লেপ্রোসী মিশন ইন্টারন্যাশনাল-বাংলাদেশের তথ্যমতে দেশে ৩৫ হাজারের বেশি মানুষ কুষ্ঠরোগে আক্রান্ত। সরকার দেশে বিনামূল্যে কুষ্ঠ রোগীদের ওষুধ ও চিকিৎসা সেবা দিলেও তারা মানবেতর জীবন-যাপন করছে। আর এর কারণ হিসেবে সংস্থাটি বলছে- অজ্ঞতা ও কুসংস্কারের কারণে অনেকেই আক্রান্ত হওয়ার পরও চিকিৎসা কেন্দ্রে যেতে চান না।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App