×

জাতীয়

ডেনমার্কে কুরআন পোড়ানোয় নিন্দা বাংলাদেশের

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৯ জানুয়ারি ২০২৩, ১২:২১ পিএম

ডেনমার্কে কুরআন পোড়ানোয় নিন্দা বাংলাদেশের

ছবি: সংগৃহীত

ডেনমার্কের কোপেনহেগেনে মসজিদের কাছে পবিত্র ধর্মগ্রন্থ কুরআন পোড়ানোর ঘটনায় তীব্র নিন্দা জানিয়েছে বাংলাদেশ। গতকাল শনিবার এক বিবৃতিতে পররাষ্ট্র মন্ত্রণালয় এ নিন্দা জানায়।

ডেনমার্কে কোপেনহেগেন মসজিদের কাছে ও তুরস্কের দূতাবাসের সামনে গত শুক্রবার একজন মুসলিমবিরোধী অ্যাক্টিভিস্ট পবিত্র ধর্মগ্রন্থ কুরআন পুড়িয়েছেন। এর আগেও ২১ জানুয়ারি সুইডেনে কুরআন পুড়িয়ে বিক্ষোভ করেন রাসমাস পালুদান নামের ওই ব্যক্তি। তিনি বিক্ষোভের অংশ হিসেবে এই পদক্ষেপ গ্রহণ করেছেন।

তাছাড়া অঙ্গীকার করেছেন সুইডেন যতদিন ন্যাটোতে যোগ দেয়ার অনুমতি না পাবে ততদিন প্রতি শুক্রবার এইভাবে কুরআন পুড়িয়ে বিক্ষোভ করা হবে। তিনি একই সঙ্গে ড্যানিশ ও সুইডিশ নাগরিক। ওই ঘটনায় তুরস্কসহ বিশ্বের বেশ কিছু মুসলিম দেশ কড়া প্রতিক্রিয়া জানায়। এরই মধ্যে ন্যক্কারজনক এ ঘটনার প্রতিবাদে সরব হয়েছে তুরস্ক, সৌদি আরব, জর্ডান, কুয়েত। নিন্দা জানিয়েছে বাংলাদেশও।

বিবৃতিতে বাংলাদেশ বলেছে, সারা বিশ্বের মুসলমানদের পবিত্র মূল্যবোধ ও ধর্মীয় প্রতীককে অপমান করার মতো জঘন্য ঘটনায় বাংলাদেশ আবারো গভীর উদ্বেগ প্রকাশ করছে। সম্প্রীতি এবং শান্তিপূর্ণ সহাবস্থানের জন্য এ ধরনের অযৌক্তিক উসকানি ও ইসলামোফোবিয়া থেকে সবাইকে বিরত থাকার আহ্বান জানাচ্ছে বাংলাদেশ।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App