×

সারাদেশ

ঝিকরগাছা উপজেলা পরিষদের আঙ্গিনায় সবজি বাগান

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৯ জানুয়ারি ২০২৩, ১২:৫৭ পিএম

ঝিকরগাছা উপজেলা পরিষদের আঙ্গিনায় সবজি বাগান

ছবি: ভোরের কাগজ

উপজেলা পরিষদের আঙ্গিনায় পতিত জমিতে সবজি চাষ করে প্রধানমন্ত্রী শেখ হাসিনার আহবানে সাড়া দিয়ে যাচ্ছেন ঝিকরগাছা উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. মাহবুবুল হক। উপজেলা প্রশাসন ও উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর যৌথভাবে এই প্রকল্প বাস্তবায়ন করছে যার নাম 'আদর্শ সবজি বাগান'।

দরিদ্রতা দূর করতে ও বিশাল জনসংখ্যার খাদ্য সংগ্রহের জন্য প্রধানমন্ত্রী এক ইঞ্চি জায়গাও ফেলে না রাখার আহবান জানান। সে আহবানে সাড়া দিয়েই এমন প্রকল্প বাস্তবায়ন করা হচ্ছে বলে জানিয়েছেন সংশ্লিষ্ঠরা।

উপজেলা পরিষদের এক একরেরও বেশি পতিত জমিতে সবজি রোপন করা হয়েছে। এখন বেগুন, টমেটো, ফুলকপি, বাধাকপি, সিম, বরবটি, মরিচসহ নানা জাতের দেশীয় সবজি শোভা পাচ্ছে এই পতিত জমিতে। পরিষদে বিভিন্ন কাজে আসা মানুষগুলো আগ্রহভরে দেখছেন এই প্রকল্প। বলছেন নিজেদের বাড়ির আঙিনায়ও তারা এভাবে সবজি চাষ করবেন।

উপজেলার মির্জাপুর গ্রামের আলী হোসেন বলেন, উপজেলা পরিষদের ভিতরে এমন কাজ দেখে ভাল লাগছে। আমার বাড়ির পেছনে খানিকটা জায়গা পড়ে আছে। নেট দিয়ে ঘিরে আর কোদাল দিয়ে মাটি কুপিয়ে সেখানে বিভিন্ন সবজি চাষ করবো। নিজেদের চাহিদার সবজি নিজেরাই চাষ করবো। সরেজমিনে দেখা যায় এ সব সবজির বাগান যেমন সবজির চাহিদা মেটাচ্ছে তেমনই সৌন্দর্য বাড়াচ্ছে সবুজের সমাহারে।

উপজেলা পরিষদের সিএ ইমদাদুল হক ইমদাদ বলেন, পরিষদের মধ্যে পতিত জমিতে সবজি চাষ ইতিবাচক কর্মকান্ড। এর মাধ্যমে পরিষদে বিভিন্ন কাজে আসা মানুষগুলো এই সবজি বাগান দেখে নিজেরাও চাষ করতে আগ্রহী হবে। ইউএনও স্যারের এমন উদ্যোগকে সাধুবাদ জানাই।

উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ মাসুদ হোসেন পলাশ বলেন, দেশের এক ইঞ্চি জমিও অনাবাদি থাকবেনা, মাননীয় প্রধানমন্ত্রীর এমন নির্দেশনা বাস্তবায়নে কাজ করছে কৃষি বিভাগ। এজন্য উপজেলা কৃষি দপ্তর থেকে অনাবাদি পতিত জমি চাষের আওতায় আনার জন্য বিভিন্ন কাজ করা হচ্ছে। সমগ্র উপজেলাব্যাপী পারিবারিক পুষ্টি বাগান প্রকল্পের মাধ্যমে মানুষকে সবজির বিজসহ চাষের উপকরণ দেয়া হচ্ছে।

উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. মাহবুবুল হক বলেন, মাননীয় প্রধানমন্ত্রীর নির্দেশনা মোতাবেক যাতে এক ইঞ্চি জায়গাও পতিত না থাকে সেজন্য আমরা কাজ করছি। পরিষদের এক একর পতিত জমি ইতোমধ্যে সবজি চাষের আওতায় আনা হয়েছে। এর মাধ্যমে পতিত জমিতে চাষের ব্যাপারে সাধারণ মানুষ উদ্ভুদ্ধ হবে। এভাবে নিজেদের চাহিদা মেটানোর পাশাপাশি বাজারমূল্যের উপর ইতিবাচক প্রভাব পড়বে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App