×

জাতীয়

জাতীয় পার্টির সময় সিস্টেম লস ছিল ৪৪ শতাংশ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৯ জানুয়ারি ২০২৩, ০৭:৪৭ পিএম

বিদ্যুৎ ও জ্বালানি প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেন, জাতীয় পার্টির সময় সিস্টেম লস ছিল ৪৪ শতাংশ, অর্ধেকটাই চুরি হতো, আর এখন মাতও ৫-৬ শতাংশ। তবে বিদ্যুৎ প্রতিমন্ত্রী বলেন, এই আইনে বলা হয়েছে বিশেষ ক্ষেত্রে সরকার বিদ্যুতের দাম বাড়াতে পারে। এতে বার্কের আইন মতে একটা নুতন ধারা সংযোগ করেছি মাত্র।

রবিবার (২৯ জানুয়ারি) জাতীয় সংসদে বাংলাদেশ এনার্জি রেগুলেরি কমিশন (সংশোধন) বিল-২০২৩ পাশের সময় এসব কথা বলেন তিনি।

প্রতিমন্ত্রী বিরোধী দলীয় এমপি ফখরুল ইমামের প্রশ্নের জবাবে বলেন, তিনি কোনো সংস্থার রিপোর্ট (প্রতিবেদন)  নিয়ে ভুল তথ্য দিচ্ছেন। এটা ঠিক নয়। আর গুজবও তো আছে, জনগণকে বিভ্রান্ত করা হয়। তিনি বলেন, এখনকার তথ্য হলো ডিজেলের মাধ্যমে প্রতি ইউনিট বিদ্যুৎ উৎপাদনে খরচ হয় ৩০ টাকা, এইচএফও ১৩ টাকা থেকে এখন ৮ টাকায় নেমে এসেছে। কয়লার মাধ্যমে পাঁচ থেকে এখন ১৩ টাকায় উঠে গেছে। গড়ে ৮-৯ টাকা প্রতি ইউনিট বিদ্যুৎ উৎপাদনে খরচ হয়। সুরতাং আমরা কমে ৬.৫-৭ টাকার মত, আর লাইভ লাইনের গ্রাহক (গ্রামে) ১ কোটি ৪০ লাখ লাইন (আরএবির) ৩ টাকা করে দেয়। এটা প্রধানমন্ত্রী ভর্তুকি দিচ্ছেন।

তিনি বলেন, আমদানিকৃত গ্যাসের দাম ৭ থেকে ৬৭ ডলার হয়, এখন আবার নেমে এসেছে ২৩ ডলারে। যদি ৬৭ ডলার দিয়ে গ্যাস কিনে পাওয়ার প্লান্ট চালাতাম তাহলে আমাদের ১ লাখ কোটি টাকা অতিরিক্ত খরচ হতো। তাই আমরা গত বছর সেপ্টেম্বর-অক্টোবরে কিছুটা লোড শেডিং করি।

তিনি আরো বলেন, ইউক্রেন-রাশিয়া যুদ্ধের কারণে তেলের দাম অতিরিক্ত বেড়ে গেছে, যে তেলের দাম ছিল ৭৯ ডলার ছিল তা ১৪০ ডলার হয়েছে।

সিস্টেম লসের ব্যাপারে তিনি বলেন জাতীয় পার্টি যখন ক্ষমতায় ছিল তখন সিস্টেম লস ছিল ৪৪ শতাংশ। তার অর্ধেকটাই চুরি হতো। এখনকার সিস্টেম লস হচ্ছে ৫-৬ শতাংশ। তিনি আন্তর্জাতিক স্টাণ্ডাডের স্থানে আমাদের ডিস্টিউিশন কোম্পানী গুলো চলে আসছে। রেন্টাল পাওয়ারের বিষয়ে তিনি বলেন, ২০০৯ সাল থেকে রেণ্টাল পাওয়ার চুক্তি হয়, এখন যেগুলো চলছে সেগুলোর ক্যাপাসিটি আমরা বন্ধ করে দিয়েছি। আর সরকার যে বিদ্যুৎ উৎপন্ন করে সেটা গ্যাসে ৪ টাকায়। তার সঙ্গে যদি ক্যাপাসিটি চার্জ যোগ হয়, তখন বেড়ে যায়। ওভারহেড চার্জ, বেতন, লোনের (ঋণ) সুদ আসল দিতে হবে। যদি পাওয়ারপ্ল্যান্ট যদি বন্ধ রাখেন তাহলে তো বেতন ভাতা দিতে হবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App