×

সারাদেশ

ঘুষ ছাড়া নড়ে না ফাইল, সরকারি দরের তোয়াক্কা নেই!

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৯ জানুয়ারি ২০২৩, ০৮:৪২ পিএম

ঘুষ ছাড়া নড়ে না ফাইল, সরকারি দরের তোয়াক্কা নেই!

ছবি: ভোরের কাগজ

ঘুষ ছাড়া নড়ে না ফাইল, সরকারি দরের তোয়াক্কা নেই!

ছবি: ভোরের কাগজ

এগারোটা আঠারো মিনিট, তালা খুললেন মাজেদুল ইসলাম, তার মিনিট পাঁচেক পর অফিসে আসলেন গয়াবাড়ী ইউনিয়ন ভূমি উপ-সহকারী কর্মকর্তা মো. ইমদাদুল হক। নীলফামারীর ডিমলা উপজেলার গয়াবাড়ী ইউনিয়ন ভূমি অফিসের চিত্র এটি।

বুধবার (২৫ জানুয়ারি) অফিসের সামনে দাঁড়িয়ে ক্ষোভ ঝাড়লেন দক্ষিণ গয়াবাড়ী থেকে আসা মোহাম্মদ আলী (৭০)। বলছিলেন নিজের ১২ শতাংশ জমির খাজনা করতে ঘুরছেন দিনের পর দিন। গত সোমবার সকাল সোয়া দশটায় অফিসে গিয়ে কাউকে না পেয়ে ফিরে যাই। গতকাল (২৪ জানুয়ারি) তো অফিসার আসেইনি।

গয়াবাড়ীর পাতুপাড়া থেকে আসা মো. রাশেদ (২২) জানান, সাতদিন ধরে আসলেও ভূমি অফিসে কোনো সেবা পাইনি। সাড়ে তেরো শতক জায়গার খাজনার জন্য মাজেদুল (পিয়ন) আমার কাছে অতিরিক্ত পাঁচ হাজার টাকা দাবি করে। দাবিকৃত টাকা দিতে অস্বীকৃতি জানানোর খেসারত দিচ্ছি সাতদিন ধরে।

গয়াবাড়ীর আবদুল কুদ্দুস (ছদ্মনাম) বলেন, উনিশ শতক জমির খাজনা করতে অফিস খরচের বাইরে আমার কাছে দশ হাজার টাকা দাবি করে। ঘুষ না দেয়ায় কাজ হচ্ছে না। তার কথায় ‘ঠিক ঠিক’ আওয়াজ তুলে সায় দিচ্ছিলেন অন্যান্য সেবা প্রত্যাশীরাও। সেবার নামে এখানে অবাধে চলা অনিয়মের রমরমা অবস্থার চিত্র তুলে ধরতে তারাও হয়ে উঠেন সরব।

[caption id="attachment_402604" align="alignnone" width="1600"] ছবি: ভোরের কাগজ[/caption]

নাম প্রকাশে অনিচ্ছুক ভুক্তভোগীদের অভিযোগ, গয়াবাড়ী ইউনিয়ন ভূমি সহকারী কর্মকর্তা মো. ইমদাদুল হক ও অফিসের পিয়ন মন মতো অফিসে আসে আর যায়। সেই সঙ্গে অতিরিক্ত অর্থ আদায় যেন নিত্য নৈমিত্তিক ব্যাপার।

ভুক্তভোগীদের অভিযোগের প্রেক্ষিতে তিনি বলেন, অফিস থেকে সেবা না নিয়ে ফিরে গেছে এমন কোন ঘটনা ঘটেনি। তাই অতিরিক্ত অর্থ দাবির প্রশ্নেই আসে না। সৈয়দপুর থেকে এসে এখানে অফিস করি এটা কি কম নাকি? আপনার কিছু জানার থাকলে কর্তাদের থেকে জেনে নিন।

অফিস সহায়ক মো. মাজেদুল ইসলাম বলেন, আমি ভাদুরদর্গা থেকে আসি সে জন্য দেরি হয়। তিনিও অতিরিক্ত টাকার দাবিকে অস্বীকার করে।

উপজেলা নির্বাহী অফিসার বেলায়েত হোসেন বলেন, ছুটি নিয়েছেন কিনা আমার জানা নেই। তবে ছুটির প্রয়োজন হলে আমার কাছেই চাওয়ার কথা। এ রকম কোন ছুটির আবেদন তিনি পাননি। উনি গতকাল (২৪ জানুয়ারি) অনুপস্থিত ছিলেন কিনা আমাকে খোঁজ নিয়ে জানতে হবে।

তিনি আরো জানান, ঘটনার সত্যতা যদি থাকে তাহলে বিনা অনুমতিতে ছুটি কাটানোর জন্য বিভাগীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App