×

শিক্ষা

একাদশে চূড়ান্ত ভর্তির সময় বাড়ল

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৯ জানুয়ারি ২০২৩, ১১:০৪ পিএম

একাদশ শ্রেণিতে চূড়ান্ত ভর্তির সময়সীমা বাড়ানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে। পূর্ব নির্ধারিত সময় অনুযায়ী, উচ্চমাধ্যমিকে তিন ধাপে নির্বাচিত নিশ্চয়ন করা শিক্ষার্থীদের ভর্তির সময়সীমা ২৬ জানুয়ারি পর্যন্ত থাকলেও সেটি আগামী ৩১ জানুয়ারি পর্যন্ত বৃদ্ধি করা হয়েছে। রাতে ঢাকা মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা (মাউশি) বোর্ডের ওয়েবসাইটে এ সংক্রান্ত একটি বিজ্ঞপ্তি প্রকাশের বিষয়টি নিশ্চিত করেছেন কলেজ পরিদর্শক অধ্যাপক আবু তালেব মো. মোয়াজ্জেম হোসেন।

রবিবার (২৯ জানুয়ারি) সন্ধ্যায় তিনি জানান, একাদশ শ্রেণিতে ভর্তির জন্য তিন ধাপে সারাদেশে প্রায় সাড়ে ১৩ লাখ শিক্ষার্থী ভর্তির জন্য নিশ্চয়ন ফি জমা দিলেও কেউ কেউ এখনো চূড়ান্ত ধাপে ভর্তি হয়নি। ভর্তির ক্ষেত্রে গত ২৬ জানুয়ারি পর্যন্ত সময় দেওয়া হয়। সেটি বৃদ্ধি করে আগামী ৩১ জানুয়ারি পর্যন্ত বৃদ্ধি করা হচ্ছে। এ সংক্রান্ত রোববার বোর্ডের ওয়েবসাইটে বিজ্ঞপ্তি প্রকাশ করা হবে।

তিনি আরো বলেন, ভর্তির জন্য অনলাইন আবেদন করে কলেজ নির্বাচন হলেও কেউ কেউ নিশ্চয়ন করেনি, আবার কেউ কেউ কলেজ পায়নি। তাদের ভর্তির জন্য আগামী ফেব্রুয়ারি মাসের প্রথম সপ্তাহে চতুর্থ ধাপে আবেদন ও ফলাফল প্রকাশ করা হবে। এ বিষয়ে ১ ফেব্রুয়ারি একটি বিজ্ঞপ্তি প্রকাশ করে সেখানে এ ধাপের আবেদন ও ফলাফলের দিন সময় অবহিত করা হবে।

এরই মধ্যে উচ্চমাধ্যমিকের অনলাইন ভর্তির তিনটি ধাপে আবেদন ও নিশ্চয়ন প্রক্রিয়া শেষ হয়েছে। তিন ধাপে আবেদন করেও প্রায় এক লাখ শিক্ষার্থীর কলেজ নির্বাচন না হওয়ায় ভর্তির বাইরে আছে। এদের মধ্যে জিপিএ-৫ প্রাপ্ত তিন হাজার শিক্ষার্থী রয়েছে। তাদের জন্য চতুর্থ ধাপে আবেদন শুরু হতে যাচ্ছে। ফেব্রুয়ারির ৩-৪ তারিখে এ আবেদন শুরু হতে পারে বলে জানা গেছে।

বোর্ড সূত্রে জানিয়েছে, এখনো ভর্তি না হওয়া শিক্ষার্থীদের কেউ কেউ কারিগরিতে, কেউ বিদেশে পড়ালেখার জন্য দেশের বাইরে ও কিছু সংখ্যক শিক্ষার্থী ড্রপ আউট (ঝরে পড়া) হয়েছে। অনেকেই আবার পছন্দসই কলেজ না পেয়ে ভর্তির সুযোগ পেয়েও নিশ্চয়ন করেননি। এ সংখ্যা সারা দেশে প্রায় এক লাখের মতো। তাদের মধ্যে দুই হাজার ৮০০ জন জিপিএ-৫ প্রাপ্ত শিক্ষার্থী আছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App