×

আন্তর্জাতিক

ইসরায়েলে ইহুদিদের উপাসনালয়ে হামলা, গ্রেপ্তার ৪২

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৯ জানুয়ারি ২০২৩, ০৩:০৯ পিএম

ইসরায়েলে ইহুদিদের উপাসনালয়ে হামলা, গ্রেপ্তার ৪২

ছবি: সংগৃহীত

পূর্ব জেরুজালেমে ইহুদিদের উপাসনালয়ে বন্দুক হামলায় জড়িত সন্দেহে ৪২ জনকে গ্রেপ্তার করেছে ইসরায়েল পুলিশ। শুক্রবারের ওই হামলায় সাত ইসরায়েলি নিহত এবং অন্তত তিনজন আহত হন।

শনিবার (২৮ জানুয়ারি) ইসরায়েলি পুলিশের বরাত দিয়ে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি জানায়, ওল্ড সিটির পাশ্ববর্তী শহর সিলওয়ানে আরেকটি হামলায় দুই ইসরায়েলি ব্যক্তি গুরুতর আহত হয়েছেন। এ হামলায় জড়িত সন্দেহে ১৩ বছরের এক ফিলিস্তিনি কিশোরকে আটক করেছে পুলিশ। খবর বিবিসির।

ইসরায়েলি পুলিশ আরও জানায়, শনিবার পাঁচ ইহুদি প্রার্থনার জন্য উপাসনালয়ে যাচ্ছিলেন। পথিমধ্যে এক কিশোর তাদের লক্ষ্য করে গুলি চালায়। এতে এক বাবা ও তার ছেলে গুরুতর আহত হন। পরে তাদের হাসপাতালে নিয়ে যাওয়া হয়।

হামলার পর থেকে ইসরাইলের সন্ত্রাস দমন ইউনিটের কর্মকর্তারা জেরুজালেম এলাকায় স্থায়ীভাবে অবস্থান করছেন। শুক্রবার উপাসনালয়ে হামলাকারী ব্যক্তি পূর্ব জেরুজালেমের একজন ফিলিস্তিনি বলে চিহ্নিত করেছে স্থানীয় গণমাধ্যমগুলো। হামলাকারীর নাম-পরিচয়ও প্রকাশ করা হয়েছে।

ইসরায়েলি পুলিশ কমিশনার কোবি শাবতাই বলেন, সাম্প্রতিক বছরগুলোতে ইসরায়েলি নাগরিকদের ওপর এত বড় হামলার ঘটনা ঘটেনি।

এদিকে ফিলিস্তিনি প্রতিরোধ সংগঠনগুলো এ হামলার প্রশংসা করেছে। তবে হামলাকারীকে তাদের সদস্য বলে দাবি করেনি তারা। বৃহস্পতিবার অধিকৃত পশ্চিম তীরের জেনিনে ইসরায়েলি সামরিক অভিযানে ৯ ফিলিস্তিনি নিহত হওয়ার পর থেকে উত্তেজনা বেড়েছে।

শুক্রবার ছিল আন্তর্জাতিক হলোকাস্ট স্মরণ দিবস। এদিন সাবাথের প্রার্থনায় যোগ দেয়ার জন্য ইহুদি ধর্মানুরাগীরা উপাসনালয়ে উপস্থিত হয়েছিলেন। রাত সোয়া ৮টার দিকে প্রার্থনাকারীরা যখন বেরিয়ে আসছিলেন, তখন এক বন্দুকধারী সেখানে উপস্থিত হয়ে গুলিবর্ষণ শুরু করেন। পরে ইসরায়েলি নিরাপত্তা বাহিনীর গুলিতে ওই বন্দুকধারী নিহত হন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App