×

জাতীয়

আইনীজীবীদের মাধ্যমে জনগণের সার্বভৌমত্ব চায় বিএনপি

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৯ জানুয়ারি ২০২৩, ০৮:৩৯ পিএম

আইনীজীবীদের মাধ্যমে জনগণের সার্বভৌমত্ব চায় বিএনপি

রবিবার বিকেলে জাতীয়তাবাদী আইনজীবী ফোরামের আয়োজিত এক আলোচনা সভায় বক্তব্য রাখেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলগীর। ছবি: ভোরের কাগজ

বাংলাদেশে ‘জনগণের সার্বভৌমত্ব’ প্রতিষ্ঠা করতে আইনজীবীদের এগিয়ে আসার আহ্বান জানিয়েছে বিএনপি। দলটির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলগীর বলেছেন, সত্যিকার অর্থে জনগনের সার্বভৌমত্ব প্রতিষ্ঠার জন্যে বাংলাদেশে জনগনের সার্বভৌমত্বকে প্রতিষ্ঠা করতে হবে।

রবিবার (২৯ জানুয়ারি) বিকেলে জাতীয়তাবাদী আইনজীবী ফোরামের আয়োজিত এক আলোচনা সভায় বিএনপি মহাসচিব এসব কথা বলেন। সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি মিলনায়তনে জাতীয়তাবাদী আইনজীবী ফোরামের উদ্যোগে ‘বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের ঘোষিত রাষ্ট্র কাঠামো মেরামতের রুপরেখার ব্যাখ্যা ও বিশ্লেষণ’ শীর্ষক এই আলোচনা সভা হয়। আইনজীবীদের বিএনপির দেয়া ২৭ দফা রূপরেখাটি আইনজীবীদের আরো ভালোভাবে পর্যালোচনা করার আহ্বানও জানিয়েছেন বিএনপি মহাসচিব।

জাতীয়তাবাদী আইনজীবী ফোরামের সভাপতি এজে মোহাম্মদ আলীর সভাপতিত্বে ও মহাসচিব কায়সার কামালের সঞ্চালনায় আলোচনা সভায় বিএনপির স্থায়ী কমিটির সদস্য জমির উদ্দিন সরকার, ভাইস চেয়ারম্যান শাহজাহান ওমর, মীর মোহাম্মদ নাসির উদ্দিন, জয়নাল আবেদীন প্রমুখ বক্তব্য রাখেন।

ফখরুল বলেন, এদেশ কারো পৈর্তৃক সম্পত্তি নয়, ব্যক্তি সম্পত্তি নয়। এটা মানুষের সম্পত্তি। এদেশের মানুষ এটার জন্য লড়াই করেছে। এখানে যা ইচ্ছা তাই করে কেউ পার পেয়ে যাবে, চলে যাবে তা হতে পারে না। আমাদেরকে সেখানে রুখে দাঁড়াতে হবে, আমাদেরকে দায়িত্ব পালন করতে হবে।

আইনজীবীদের উদ্দেশ্যে তিনি বলেন, আপনাদের উপরে দেশের জাতির অনেক আশা, অনেক আকাঙ্ক্ষা। এখানে ব্যারিস্টার শাহজাহান ওমর বলেছেন, সভ্যতার সময়ে যুগে যুগে পরিবর্তনে আপনাদের ভূমিকা ছিলো অসাধারণ, এই বাংলাদেশেই বহু আইনজীবী আছেন ছিলেন যারা অবস্থার পরিবর্তন করেছেন, সামনে দাঁড়িয়ে নেতৃত্ব দিয়েছেন।

তিনি আরো বলেন, আজকে সময় চায়, যুগ চাচ্ছে জাতি চাচ্ছে যে এগিয়ে আসুন। সামনে এগিয়ে এসে সামনে থেকে নেতৃত্ব দেন। এটা জনগনের প্রত্যাশা। আমি ব্যক্তিগতভাবে আপনাদের প্রতি অত্যন্ত কৃতজ্ঞ। আমি যখনই কারাগারে গেছি, আপনারা আমাকে বের করতে সর্বশক্তি নিয়োগ করেছেন। আমাদের যত নেতাকর্মী কারাগারে গেছেন তাদেরকে সকলকে কারাগার থেকে আইনের মাধ্যমে বের করে নিয়ে আসার জন্য সর্বাত্মক শক্তি নিয়োগ করেছেন, করে চলেছেন এখনো। সেজন্য আমি আপনাদের প্রতি কতৃজ্ঞ।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App