×

চিত্র বিচিত্র

৩২ হাজার বইয়ের ব্যক্তিগত লাইব্রেরি ভাইরাল

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৮ জানুয়ারি ২০২৩, ০৫:৫৪ পিএম

৩২ হাজার বইয়ের ব্যক্তিগত লাইব্রেরি ভাইরাল

ছবি: সংগৃহীত

কথায় আছে ‘একটি ভালো বই একজন বন্ধুর সমান। আর একজন বন্ধু একটি লাইব্রেরির সমান।’ পাঠকরা সব সময়ই লাইব্রেরি খুঁজে ফেরেন। এক সময় আমাদের প্রত্যেক পাড়া বা মহল্লায় লাইব্রেরি ছিল।

এখন আর সেসব তেমন চোখে পড়ে না। ধুলো জমতে শুরু করেছে আমাদের ব্যক্তিগত লাইব্রেরিতেও। এর অন্যতম কারণ, আমাদের হাতের স্মার্টফোন। যেকোনো তথ্য জানতে বইয়ের বিকল্প হিসেবে আমরা এখন গুগলে হাতরে বেড়াই। খবর: এনডিটিভির।

যাইহোক, প্রত্যেক অনুরাগী পাঠকেরই একটি ব্যক্তিগত লাইব্রেরির স্বপ্ন থাকে। এই লাইব্রেরি শুধু পড়ার জন্যই নয়, বরং বই সাজিয়ে রাখার মাঝেও দারুণ আনন্দ পায় পাঠক। যুক্তরাষ্ট্রের এক দম্পতির ব্যক্তিগত লাইব্রেরির ছবি ইতোমধ্যেই ইন্টারনেটে ভাইরাল হয়েছে। লাইব্রেরিটির মালিক যুক্তরাষ্ট্রের প্রত্নতাত্ত্বিক এবং লেখক ক্যাথলিন ও'নিল গিয়ার।

লাইব্রেরির ছবিগুলো টুইটারে শেয়ার করেছিলেন ওই দম্পতি। তাদের ব্যক্তিগত ওই লাইব্রেরিতে প্রায় ৩২ হাজার বই রয়েছে বলে জানা গেছে।

ছবিগুলোতে দেখা যাচ্ছে, লাইব্রেরিটি বই দিয়ে সুন্দরভাবে সাজানো। দেখেই বোঝা যাচ্ছে কতটা যত্নের সঙ্গে লাইব্রেরির রক্ষণাবেক্ষণ করা হয়।

লাইব্রেরির ছবি দিয়ে ওই দম্পতি পোস্টের ক্যাপশনে লিখেছিলেন, ‘আমাদের ব্যক্তিগত লাইব্রেরিতে প্রায় ৩২ হাজার বই রয়েছে। আমার ধারণা, আমরা বই কিনেছি আর অন্যরা গাড়ি এবং নৌকা কিনেছে।’

মাইক্রোব্লগিং প্ল্যাটফর্ম টুইটারে শেয়ার করার পর থেকে পোস্টটি দুই মিলিয়ন ভিউ হয়েছে। এতে লাইক পড়েছে ৪৪,৫০০টি। প্রায় তিন হাজার টুইটার ব্যবহারকারী পোস্টটি রিটুইট করেছেন।

একজন মন্তব্য করেছেন, ‘আমি এতে গর্বিত এবং নম্র উভয়ই!’ অন্যজন লিখেছেন, ‘আমি এখন খুব ঈর্ষান্বিত!’

আরেকজন লিখেছেন, ‘বাহ, এখন এটি একটি ব্যক্তিগত লাইব্রেরি।’একজন আবার নিজের বাড়ির বইয়ের লাইব্রেরির কথা স্মরণ করে মন্তব্য করেছেন। তিনি লিখেছেন, ‘আমি বইভর্তি বাড়িতে বড় হয়েছি, আমাদের বইয়ের তাক দিয়ে তৈরি রুম ডিভাইডার ছিল। এখন আমার সম্ভবত বাম দিকে সেই লম্বা প্রাচীর আছে, কিন্তু সেগুলো সারা বাড়িতে ছড়িয়ে-ছিটিয়ে আছে। আমি বই ভালোবাসি!’

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App