×

আন্তর্জাতিক

২০২৫-এ চীনের সঙ্গে যুদ্ধে জড়াবে যুক্তরাষ্ট্র

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৮ জানুয়ারি ২০২৩, ০৫:৫৩ পিএম

২০২৫-এ চীনের সঙ্গে যুদ্ধে জড়াবে যুক্তরাষ্ট্র

যুক্তরাষ্ট্রের এয়ার মোবিলিটি কমান্ডের প্রধান জেনারেল মাইক মিনিহান। ছবি: সংগৃহীত

২০২৫ সালের প্রথম প্রান্তিকে চীনের সঙ্গে সংঘাতের বিষয়ে সতর্ক করেছেন যুক্তরাষ্ট্রের বিমানবাহিনীর জেনারেল। তিনি জানিয়েছেন, সম্ভবত তাইওয়ানকে ঘিরে এই সংঘাতের আশঙ্কা করা হচ্ছে। এই আশঙ্কার কথা জানিয়ে যুক্তরাষ্ট্রের ওই চার তারকা কমান্ডার তার অধীনস্থ কমান্ডারদের ইউনিটগুলোকে চলতি বছরে ‘অপারেশনাল’ যুদ্ধের সর্বোচ্চ প্রস্তুতি নেয়ার আহ্বান জানিয়েছেন।

একটি অভ্যন্তরীণ স্মারকলিপিতে যুক্তরাষ্ট্রের ওই জেনারেল এ সতর্ক করেন, যা শুক্রবার সামাজিক যোগাযোগ মাধ্যমে উঠে আসে। পরে পেন্টাগন বিষয়টি নিশ্চিত করেন। এয়ার মোবিলিটি কমান্ডের প্রধান জেনারেল মাইক মিনিহান বলেন, যুক্তরাষ্ট্রের মূল লক্ষ্য হওয়া উচিত চীনকে ‘বাধা দেয়া ও প্রয়োজনে পরাজিত করা’। খবর ওয়াশিংটন পোস্টের।

তিনি বলেন, ‘আমি আশা করি, আমার এই ধারণা ভুল হবে। তবে আমার মনে হচ্ছে আমরা ২০২৫ সালে লড়াই করবো।’
নিজের যুক্তি তুলে ধরে মিনিহান বলেন, আগামী বছর তাইওয়ানের প্রেসিডেন্ট নির্বাচন হবে। ওই নির্বাচন চীনের প্রেসিডেন্ট শি জিনপিংয়ের সামরিক আগ্রাসনের জন্য একটি অজুহাত হতে পারে। অপরদিকে ওই সময় যুক্তরাষ্ট্রেরও নির্বাচন হবে। তাই যুক্তরাষ্ট্রও তখন অপরদিকে মনোযোগ দিতে পারবে না। এই সুযোগ নেবে চীন।

মিনিহান বলেন, শি’র বাহিনী ২০২৫-এর সুযোগের অপেক্ষায়। স্মারকলিপিতে সব মোবাইল কমান্ড কর্মীদের ফায়ারিং রেঞ্জে যাওয়ার আহ্বান জানানো হয়েছে।

পেন্টাগনের একজন মুখপাত্র ওই স্মারকলিপি সম্পর্কে এএফপির ই-মেইলের প্রশ্নের জবাবে বলেছেন, ‘হ্যাঁ, এটা বাস্তবিক যে তিনি এটি পাঠিয়েছেন।’

ঊর্ধ্বতন মার্কিন কর্মকর্তারা সাম্প্রতিক মাসগুলোতে বলেছেন, চীন আক্রমণের প্রস্তুতির গতি বাড়াচ্ছে বলে মনে হচ্ছে। চীন গত বছরের আগস্টে বড় ধরনের সামরিক মহড়া চালিয়েছে, যেটিকে আগ্রাসনের পরীক্ষা হিসেবে দেখা হচ্ছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App