×

আন্তর্জাতিক

১০ হাজার কর্মী নিচ্ছে বোয়িং

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৮ জানুয়ারি ২০২৩, ০৬:০৪ পিএম

১০ হাজার কর্মী নিচ্ছে বোয়িং

ছবি: সংগৃহীত

মন্দার বাজারে বোয়িং এয়ারলাইনস চলতি বছর ১০ হাজার কর্মী নিয়োগের পরিকল্পনা করছে। করোনাপরবর্তী পরিস্থিতিতে অর্থনীতি পুনরুদ্ধার করতে আকাশপথের যাত্রীদের সেবা বৃদ্ধি করার লক্ষ্যে এ পদক্ষেপ নিতে যাচ্ছে প্রতিষ্ঠানটি। যুক্তরাষ্ট্রের পরিকল্পনা ব্যবস্থাপকদের বরাতে এ খবর জানা গেছে।

প্রতিষ্ঠানটির হেডকোয়ার্টার আর্লিংটন ভার্জিনিয়ায় ২০২১ সালে প্রায় ১ লাখ ৪২ হাজার কর্মী ছিল। ২০২২ সালের ডিসেম্বর মাস পর্যন্ত ১৪ হাজার কর্মী বাড়িয়ে ১ লাখ ৫৬ হাজার করেছে। যুক্তরাষ্ট্রে বোয়িংয়ের প্রায় ১ লাখ ৩৬ হাজার কর্মী রয়েছে। বোয়িং এয়ারলাইনসের ক্রমবর্ধমান চাহিদা মেটাতে বেশিরভাগ কর্মী নেওয়া হবে বিজনেস ক্লাস ,ইঞ্জিনিয়ারিং এবং ম্যানুফ্যাকচারিং ইউনিটে। প্রতিষ্ঠানটির পক্ষ থেকে পরিকল্পনা করা হচ্ছে, তারা বোয়িং ৭৩৭ ম্যাক্স বিমানের বিক্রি বাড়াবে। খবর: সংবাদ সংস্থা রয়টার্সের।

২০২২ সালে ৩৭৪টি বিমান ক্রেতাদের কাছে সরবরাহ করলেও এ বছর তা বাড়িয়ে ৪০০ থেকে ৪৫০টি করার পরিকল্পনা করছে। এ ছাড়া বোয়িং ৭৮৭ বিমান ৭০ থেকে ৮০টি সরবরাহের আশা করা হচ্ছে। তবে চলতি বছর যুক্তরাষ্ট্রের কতজন নতুন কর্মী নিয়োগ দেওয়া হবে, সে বিষয়ে বোয়িংয়ের পক্ষ থেকে কোনো মন্তব্য পাওয়া যায়নি।

অবশ্য যুক্তরাষ্ট্রের পরিকল্পনা ব্যবস্থাপকরা জানিয়েছেন, করোনার শুরুর দিকে ২০১৯ সালে বোয়িং তাদের কর্মী ছাটাইয়ের ঘোষণা দেওয়ার পর ১ লাখ ৬১ হাজার জনবল থেকে কমিয়ে ২০২০ সালে প্রায় ১ লাখ ৪১ হাজার জনে নামিয়ে আনা হয়।

নিয়োগের বিষয়ে বোয়িং কোম্পানির চিফ এক্সিকিউটিভ ডেভ ক্যালহাউন বলেন, নতুন কর্মী নিয়োগের ক্ষেত্রে এখন আর কোনো বাধা নেই। প্রয়োজনীয় জনবল নিয়োগ দেওয়া হবে। আমাদের কার্যক্রম পরিচালনা করতে চাহিদা ও প্রয়োজন অনুযায়ী নতুন কর্মীদের প্রশিক্ষণের মাধ্যমে প্রস্তুত করতে হবে।

এদিকে বোয়িং এয়ারলাইনসের ইউরোপীয় প্রতিদ্বন্দ্বী এয়ারবাস চলতি সপ্তাহে জানিয়েছে, ২০২৩ সালে ১৩ হাজার নতুন কর্মী নিয়োগের পরিকল্পনা করছে। নতুন করে সৃষ্টি করা কিছু পদে প্রায় ৭ হাজার কর্মী নিয়োগ দেওয়া হবে এবং ইউরোপভিত্তিক প্রায় ৯ হাজার নতুন কর্মী নিয়োগের ঘোষণা দিয়েছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App